পুরোনো মুখ নিয়ে, নতুন নাটকের দল

‘অনুস্বর` নাটকের দলের নতুন সদস্যরা। ছবি: ফেসবুক থেকে নেওয়া
‘অনুস্বর` নাটকের দলের নতুন সদস্যরা। ছবি: ফেসবুক থেকে নেওয়া

ঢাকা মঞ্চ নাট্যাঙ্গনে যুক্ত হলো নতুন নাট্যদল ‘অনুস্বর’। গতকাল বৃহস্পতিবার রাত আটটায় রাজধানীর সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার প্রশিক্ষণ কক্ষে দলটির লোগো উন্মোচন করা হয়। দলটির মূল বৈশিষ্ট্য হচ্ছে এর সব সদস্য পুরোনো নাট্যকর্মী। থিয়েটার আর্ট ইউনিট থেকে ২৭ সদস্য বেরিয়ে মোট ২৮ জন নিয়ে নতুন এই দল গঠন করা হয়েছে। আগামী সেপ্টেম্বরে ‘অনুদ্ধারণীয়’ নাটকটি নিয়ে মঞ্চে উঠবে অনুস্বর। এটি থিয়েটার আর্ট ইউনিটের সাম্প্রতিক নাটক।

নতুন দল ঘোষণার সঙ্গে সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের অবস্থান জানিয়ে দেয় নাট্যদল ‘অনুস্বর’র সদস্যরা।
নতুন দল ঘোষণার সঙ্গে সঙ্গে সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের অবস্থান জানিয়ে দেয় নাট্যদল ‘অনুস্বর’র সদস্যরা।

বৃহস্পতিবার রাতে গ্রুপ থিয়েটারভিত্তিক এ নাট্যদলের লোগো উন্মোচন করেন দলপ্রধান মোহাম্মদ বারী। অনুষ্ঠানটি নেহাতই ঘরোয়া আয়োজন ছিল। যেখানে উপস্থিত ছিলেন প্রশান্ত হালদার, শাহীনুর রহমান, সাইফ সুমন, রঞ্জন দে সাথী, পাভেল রহমানসহ দলটির সদস্যরা। এ সময় নতুন নাট্যদলের ঘোষণা পাঠ করেন নির্বাহী সম্পাদক প্রশান্ত হালদার। ঘোষণায় বলা হয়, মানুষের মুক্তি, অসাম্প্রদায়িক মানবিক সমাজ আর সুন্দরের আরাধনা অনুস্বরের স্বপ্ন। এ স্বপ্ন প্রকৃত অর্থে মানুষেরই। অনুস্বরের নাট্য অভিযাত্রায় মানুষই মুখ্য। আনুষ্ঠানিক ঘোষণার পর সামাজিক যোগাযোগমাধ্যমে নিজের অবস্থান জানিয়ে দেন দলের ২৮ সদস্য। সবারই ফেসবুক প্রোফাইলে দেখা যায় ‘অনুস্বর’ লোগোটি।
দলটির প্রধান মোহাম্মদ বারী প্রথম আলোকে বলেন, ‘একজন কর্মী বাদে বাকি সবাই থিয়েটার আর্ট ইউনিট থেকে এসেছে এটা সত্যি, তবে দল ভেঙে আসেনি। ওরা নিজেদের ইচ্ছায় দল ছেড়েছিল। পরে নিজেরাই সিদ্ধান্ত নিয়ে নতুন একটি দল করা। আমাকে অনুরোধ করে নতুন দল করার।’

মোহাম্মদ বারী জানান, সেপ্টেম্বরে ‘অনুদ্ধারণীয়’ নাটকটি নিয়ে আসবে তারা। এতে দু–একটি চরিত্র নতুন মুখ আসবে, সেট এবং সংগীত পরিবর্তন হবে। নাটকটি থিয়েটার আর্ট ইউনিটের নতুন নাটক, তারা এটি নতুন দল নিয়ে করতে পারবে কি না, এমন প্রশ্নের জবাবে মোহাম্মদ বারী বলেন, ‘নাটকটি আমার নিজের লেখা এবং নির্দেশনা দেওয়া। নিয়ম অনুযায়ী এর কপিরাইটও আমার। কাজেই চাইলে আমি নতুন উদ্যোগে নাটকটি করতে পারি। চাইলে ওরাও (থিয়েটার আর্ট ইউনিট) চাইলেও নাটকটি চালিয়ে যেতে পারে। ঢাকার মঞ্চে তো একই নাটক একাধিক দল করেই থাকে।’
অনুস্বরের সাংগঠনিক কাঠামোতে রয়েছেন দলপ্রধান মোহাম্মদ বারী, নির্বাহী সম্পাদক প্রশান্ত হালদার, সম্পাদক (দৃশ্যশিল্প) শাহীনুর রহমান, সম্পাদক (প্রশিক্ষণ) সাইফ সুমন, সম্পাদক (অর্থ) রঞ্জন দে সাথী।

‘অনুদ্ধারণীয়’ নাটকটি লিখেছেন এবং নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী। ছবি মাসুম আলী
‘অনুদ্ধারণীয়’ নাটকটি লিখেছেন এবং নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী। ছবি মাসুম আলী

৭ জুলাই থিয়েটার আর্ট ইউনিটের প্রতিষ্ঠাকালীন সদস্য মোহাম্মদ বারী ঘোষণা দিয়ে দল ছেড়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে তিনি দলত্যাগের ঘোষণা দেন। কাছাকাছি সময়ে দলের জ্যেষ্ঠ সদস্য সাইফ সুমন, প্রশান্ত হালদার ও সাথী রঞ্জন দে দল ছাড়ার ঘোষণা দেন।

১৯৯২ সালে ঢাকা পদাতিক থেকে বের হয়ে এসে প্রথমে ‘অন্যদল’ নামে একটি নাটকের দল তৈরি করেন এস এম সোলায়মান ও মোহাম্মদ বারী। দলপ্রধান ছিলেন এস এম সোলায়মান এবং মোহাম্মদ বারী ছিলেন প্রধান সমন্বয়ক। ওই সময়ে তাঁরা ‘বুদ্ধি’ নামের একটি মঞ্চনাটক প্রযোজনা করেছিলেন। তবে অন্যদল টেকেনি। ১৯৯২ সালের ২২ অক্টোবর থিয়েটার আর্ট নামে দল গঠন করেন এস এম সোলায়মান ও মোহাম্মদ বারী। দুই বছর পরে দলটিতে প্রথম ভাঙন হয়, থিয়েটার আর্ট নামে আরেকটি দল কার্যক্রম শুরু করে। আর এস এম সোলায়মান ও মোহাম্মদ বারী ‘থিয়েটার আর্ট ইউনিট’ নামে কার্যক্রম চালু রাখেন।

নতুন দল ঘোষণার পাশাপাশি লোগো প্রকাশ করে দলটি
নতুন দল ঘোষণার পাশাপাশি লোগো প্রকাশ করে দলটি

শুরু থেকেই দলের সমন্বয়ক হিসেবে নির্দেশনা, অভিনয়সহ নানা কাজে জড়িত ছিলেন মোহাম্মদ বারী। দুই যুগের বেশি সময় কাজ করে কেন হঠাৎ করে দল ছাড়লেন? এমন প্রশ্নের জবাবে মোহাম্মদ বারী প্রথম আলোকে বলেন, তাঁর নিজের সিদ্ধান্তেই দল ছেড়েছেন। তাঁর ভাষায়, ‘থিয়েটার আর্ট ইউনিটের বর্তমান পরিবেশ, প্রতিবেশ এবং সহকর্মীদের আচরণ দেখে মনে হয়েছে আমার উপস্থিতি তাদের শিল্পচর্চার ব্যাঘাত ঘটাতে পারে। এ কারণেই নিজ থেকেই দলে ছেড়ে এসেছি।’

নতুন দল অনুস্বরের সদসর‌্যা হলেন মোহাম্মদ বারী, প্রশান্ত হালদার, শাহীনুর রহমান, সাইফ সুমন, রঞ্জন দে সাথী, পিয়ার মোহাম্মদ, ফরিদা লিমা, সুমন মজুমদার, সাকিল সিদ্ধার্থ, সাইদ সোহেল, পাভেল রহমান, আকিব বাবু, রুবেল অরভিল, মাহফুজ সুমন, হুজাইফা সুহেল, এস আর সম্পদ, আসিফ মামুর পাইলট, মাজেদুল মিঠু, সরকার জামান, সূচি, রাকিবুল ইসলাম, আবীর সায়েম, শাকিল মাহমুদ, শাহনাজ জাহান।