থরের হাতুড়ি এবার নাটালির হাতে!

নাটালি পোর্টম্যান
নাটালি পোর্টম্যান

২০১১ সালের ৬ মে যুক্তরাষ্ট্রে মার্ভেল কমিকের চরিত্রনির্ভর মার্ভেল স্টুডিও প্রযোজিত একটা চলচ্চিত্র মুক্তি পেল। সেই চলচ্চিত্র বিশ্বকে পরিচয় করাল নতুন সুপারহিরোর সঙ্গে। সেই সুপারহিরোর নাম থর। এরপর ২০১৩ ও ২০১৭ সালে মুক্তি পায় ‘থর: দ্য ডার্ক ওয়ার্ল্ড’ ও ‘থর: র‍্যাগনারক’। তিনটি ছবিই বক্স অফিসে দুর্দান্ত ব্যবসা করেছে। আর তিনটি ছবিতেই অত্যন্ত ক্ষমতাধর হাতুড়ি হাতে থর জীবিত হয়েছেন ক্রিস হেমসওর্থের শরীরে।

চতুর্থবারের মতো নতুন করে নির্মিত হবে থর। নতুন এই ছবির নাম ‘থর: লাভ অ্যান্ড থান্ডার’। এই ছবিতেই বিশ্ব জানবে সুপারহিরো থর হতে পারেন একজন নারীও। আর সেই নারী আর কেউ নন, অস্কারজয়ী নাটালি পোর্টম্যান, যাঁকে থরের প্রথম দুই ছবিতে দেখা গেছে জেন ফস্টারের চরিত্রে। ডেডলাইনের এক প্রতিবেদন অনুসারে এই ছবির কিউই পরিচালক তাইকা ওয়াইতিতি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগোর কমিক কন প্যানেলে নিজেই এই তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘এবারের গল্প আবেগ, ভালোবাসা আর রোমাঞ্চে ভরপুর। আর সে জন্য প্রথমবারের মতো থর হিসেবে আবির্ভূত হবেন একজন নারী।’ নতুন পর্বে দেখা যাবে, প্রকৃত থর ক্রিস হেমসওর্থ তার দৈব ক্ষমতা হারিয়ে ফেলে। এমন পরিস্থিতিতে সেই ক্ষমতা লাভ করে হাতুড়ি হাতে নেবেন নাটালি পোর্টম্যান। থরের ভূমিকায় তিনি এবার তাঁর সঙ্গী হেমসওর্থের পদাঙ্ক অনুসরণ করবেন। এ ছাড়া টেসা থম্পসনও ফিরছেন তাঁর ভালকাইরি চরিত্রে।

নতুন এই ছবির নাম ‘থর: লাভ অ্যান্ড থান্ডার’
নতুন এই ছবির নাম ‘থর: লাভ অ্যান্ড থান্ডার’

হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে মনোবিজ্ঞান বিভাগ থেকে পড়ালেখার পাট চুকিয়েছেন নাটালি। ১৯৯৪ সালে ‘লিয়ন-দ্য প্রফেশনাল’ ছবির মধ্য দিয়ে হলিউডে অভিষেক হয় এই 'ভালো ছাত্রী'র। এরপর ‘দ্য ফেন্টম মেনন’(১৯৯৯),‘এনিহোয়র বাট হেয়ার’ (১৯৯৯), ‘স্টার ওয়ারস-এপিসোড-টু-এটাক অব দ্য ক্লোনস’ (২০০২)। স্টার ওয়ার্সের ছবিগুলো তাকে চূড়ান্ত জনপ্রিয়তা এনে দেয়। ২০১০ সালে ব্লকবাস্টার ছবি ‘দ্য ব্ল্যাক সোয়ান’-এ অভিনয় করে আলোচনার জন্ম দেন।

এই ছবির জন্যই সেরা অভিনেত্রী হিসেবে অস্কার জয় করেন নাটালি। ২০০৯ সালে ভালোবেসে জুটি বেঁধেছিলেন ব্ল্যাক সোয়ান ছবির কোরিওগ্রাফার বেঞ্জামিন মিলপেয়ের সঙ্গে। ২০১১ সালে তাঁদের ঘরে জন্ম নেয় প্রথম সন্তান অ্যালেফ। পরের বছর অর্থাৎ ২০১২ সালে বিয়ে করেন তাঁরা। আর দ্বিতীয় সন্তান অ্যামালিয়া জন্ম নেয় ২০১৭ সালে। এক পুত্র আর এক কন্যা—দুই সন্তানের মা যিনি, তিনি তো থরের মতো শক্তিশালী হবেনই।