'ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক' পাচ্ছেন ফরিদা পারভিন

ফিরোজা বেগম ও ফরিদা পারভীন
ফিরোজা বেগম ও ফরিদা পারভীন

সাবিনা ইয়াসমীন, রেজওয়ানা চৌধুরী বন্যা ও রুনা লায়লার পর এবার ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ পাচ্ছেন লালনগীতিশিল্পী ফরিদা পারভীন। আগামী ৪ আগস্ট রোববার বেলা সাড়ে তিনটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে বাংলাদেশের জনপ্রিয় এই সংগীতশিল্পীর হাতে সম্মাননা তুলে দেওয়া হবে। সম্মাননা তুলে দেবেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য মো. আখতারুজ্জামান।

গত বছর ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ অনুষ্ঠানে পদকপ্রাপ্ত বরেণ্য সংগীতশিল্পী রুনা লায়লা । ফাইল ছবি
গত বছর ‘ফিরোজা বেগম স্মৃতি স্বর্ণপদক’ অনুষ্ঠানে পদকপ্রাপ্ত বরেণ্য সংগীতশিল্পী রুনা লায়লা । ফাইল ছবি

ফিরোজা বেগম ছিলেন এ উপমহাদেশের একজন বরেণ্য ও কিংবদন্তি নজরুলসংগীতশিল্পী। ২৮ জুলাই তাঁর ছিল তাঁর জন্মদিন। ফিরোজা বেগম আজ আর নেই। ২০১৪ সালের ৯ সেপ্টেম্বর তিনি মারা যান। তবে তাঁর সুরের জাদু আর অনন্য গায়কি প্রতিভা তাঁকে করেছে অম্লান ও চিরভাস্বর। কাজী নজরুল ইসলামের গানকে ‘নজরুলসংগীত’ হিসেবে পরিচিত করার পেছনে মুখ্য ভূমিকা পালন করেন ফিরোজা বেগম। নজরুলসংগীতকে মানুষের মনের আঙিনায় পৌঁছে দিতে ফিরোজা বেগম আজীবন সাধনা করে গেছেন। ফিরোজা বেগমকে এবং তাঁর সংগীতকে স্মরণীয় করে রাখতে এসিআই ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে গঠিত হয় ফিরোজা বেগম মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড। প্রতিষ্ঠানটি ২০১৬ সাল থেকে প্রতিবছর দেশের একজন বরেণ্য সংগীতশিল্পীকে স্বর্ণপদক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা পুরস্কার প্রদান করে আসছে। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে গঠিত ফিরোজা বেগম মেমোরিয়াল ট্রাস্ট ফান্ড এর চতুর্থ আয়োজন।

জানা গেছে, চতুর্থ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যায়ের উপাচার্য মো. আখতারুজ্জামান। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন এসিআই ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ট্রাস্ট ফান্ডের পৃষ্ঠপোষক এম আনিস উদ দৌলা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন। বক্তব্য দেবেন পুরস্কারপ্রাপ্ত শিল্পী ফরিদা পারভীন। ধন্যবাদ জানাবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের চেয়ারপারসন টুম্পা সমদ্দার।