মৌসুমীর ঈদের রান্না শুরু

মৌসুমীর রান্নাঘরে অতিথি হয়ে এসেছিলেন নায়িকা পূর্ণিমা।  ছবি: সংগৃহীত
মৌসুমীর রান্নাঘরে অতিথি হয়ে এসেছিলেন নায়িকা পূর্ণিমা। ছবি: সংগৃহীত

দুদিন ধরে এফডিসির সাত নম্বর ফ্লোরে হাঁড়ি কড়াই নিয়ে ব্যস্ত সময় পার করলেন চিত্রনায়িকা মৌসুমী। গুলশানের বাসার রান্নাঘর ছেড়ে যেন তিনি এফডিসিতে সংসার পেতেছেন। সকাল নয়টায় ঢুকে মধ্যরাত পর্যন্ত চলত তাঁর এই রান্না। একের পর এক নানান পদ রান্না করেছেন। তাঁর রান্না খেয়ে আসছেন, সহশিল্পী বন্ধু থেকে শুরু করে তারকারাও। কেউ মৌসুমীর রান্না করা গরুর মাংসের কালো ভুনা খেয়ে তৃপ্তির ঢেকুর তুলছেন, কেউবা চিংড়ি পোলাও, কোর্মাসহ আরও কত কি।

এটিএন বাংলার ঈদের বিশেষ রান্নার অনুষ্ঠান মৌসুমী’স লাইভ কিচেন এর জন্য এত আয়োজন। গত মঙ্গল ও বুধবার দুদিন সকাল থেকে মধ্যরাত পর্যন্ত এফডিসিতে শুটিং করেন মৌসুমী।

চলচ্চিত্র ও রান্না—দুটোতেই সমান পারদর্শী চিত্রনায়িকা মৌসুমী। চিত্রনায়িকা হলেও ঘরে তিনি ফারদীন ও ফাইজার মা এবং চিত্রনায়ক স্বামী ওমর সানীর স্ত্রী। নিজের স্বামী ও সন্তানদের পছন্দমতো রান্না করার দায়িত্ব থাকে তাঁরই কাঁধে। সুতরাং রান্নার বিষয়টিও তাঁর ভীষণ উপভোগের জায়গা।

মৌসুমীর এই রান্নার গুণ কি আর চার দেয়ালে আটকে থাকে? টেলিভিশন চ্যানেলের কর্তাব্যক্তিরা তাই হাজির মৌসুমীর ঘরের দরজায়। তাঁকে দিয়ে একটি অনুষ্ঠান বানানোর সিদ্ধান্ত নেন। মৌসুমীও এমন প্রস্তাব সানন্দে গ্রহণ করেন। তিনি বলেন, ‘অনুষ্ঠানে আমার বন্ধু, সহকর্মীরা ও পরিচিতজনেরা অতিথি হয়ে আসেন। আমার তো মনে হয়, বাসায় থেকেই সবার জন্য রান্না করছি। যেন পারিবারিক অনুষ্ঠান হচ্ছে। বাসায় যা করি, তাই-ই ক্যামেরা দিয়ে শুটিং করা হচ্ছে।’

মৌসুমীর হাতে সানির মাছের বিভিন্ন পদ খুব পছন্দ। এর মধ্যে আছে মাছের ভূনা, ইলিশ পোলাও ও চিংড়ি। ছেলে ফারদীনের পছন্দ মায়ের হাতের কালোভুনা, ঝুড়ি ভুনা। আর মেয়ে ফাইজা পাস্তা খুব মজা করে খায়। পাশাপাশি থাকতে হবে মুরগী, মাছ ও ডিমের কোরমা। মৌসুমীর কাছে সব রান্নাই শিল্প। ঝটপট অল্প মসলায় দিয়ে রান্না মাছের পাতুরি, মাছের কোরমা, চিকেন বিরিয়ানি রাঁধতে তাঁর বেশ লাগে।

মৌসুমী রান্নার ভক্ত চিত্রনায়িকা পূর্ণিমা। মৌসুমীর বাসায় প্রায়ই দাওয়াত খেতে যান তিনি। পূর্ণিমা বলেন,‘আপুর বাসায় অনেকবার দাওয়াত খেয়েছি। সব খাবারের মধ্যে একটা সালাদ আমার ভীষণ পছন্দের। চিকেন ও ফ্রুটস সালাদ তো যেন মুখে লেগে থাকে কয়েকদিন। এবার আপুর রান্নার অনুষ্ঠানে অতিথি হয়ে তাঁরা রান্না করা গরুর মাংসের কালোভুনা খেয়েছি। অসাধারণ! আমি চট্টগ্রামের মেয়ে, এখানকার মানুষের গরুর মাংস খুব পছন্দ।’

মৌসুমীর রান্নার মধ্যে বন্ধু ফেরদৌসের পছন্দ মাছের পদ। অনুষ্ঠানে তাঁকে চিংড়ি পোলাও রান্না করে খাইয়েছেন তিনি।

 বিয়ের পরে শাশুড়ির কাছ থেকে রান্নার কিছু কৌশল রপ্ত করেছেন। তার কাছে চলচ্চিত্রের মতো রান্নাটাও ভীষণ উপভোগের। আর তার ফল পেয়েছেন সহশিল্পী ও বন্ধুরা। বাসায় অতিথি হয়ে এলেই মৌসুমীর রসুই ঘরে পা বাড়ায়নি এমন মানুষ পাওয়া ভার। তাই তো বন্ধু ও সহশিল্পীরা তাঁর রান্নার প্রশংসায়ও পঞ্চমুখ। স্বামী ওমর সানি বললেন, ‘বছরে কয়েকটা অনুষ্ঠানের উছিলায় আমাদের বাসায় বন্ধুদের আড্ডা হয়। সহশিল্পীদের মৌসুমী নিজ হাতে রান্না করে খাওয়ান।’

‘মৌসুসী’স লাইভ কিচেন’ নামের এই অনুষ্ঠানের পরিকল্পনায়ও মৌসুমী। পরিচালনায় ছিলেন ফাহমিদা প্রেমা ও সার্বিক তত্বাবধানে আফতাব বিন তমিজ। অনুষ্ঠানে অতিথি হয়ে এসেছেন ওমর সানি, অমিত হাসান, রিয়াজ, ফেরদৌস, পূর্ণিমা, ডলি ইকবাল, নিরব, কনা, তানভীর তারেক প্রমুখ। অনুষ্ঠানটি এটিএন বাংলায় ঈদের দিন থেকে টানা দশদিন সকাল ১০ টা ২০ মিনিটে দেখানো হবে।