পারিবারিক বিনোদনের জন্য প্রস্তুত প্রেক্ষাগৃহ

বেপরোয়া ছবিতে রোশান ও ববি
বেপরোয়া ছবিতে রোশান ও ববি

ডেঙ্গু নিয়ে কমবেশি আতঙ্কিত সারা দেশের মানুষ। সিনেমাপ্রেমী মানুষকে আশ্বস্ত করে প্রেক্ষাগৃহের মালিকেরা বলছেন, পারিবারিক বিনোদনের জন্য পুরোপুরি প্রস্তুত দেশের প্রেক্ষাগৃহ। ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কিছুই নেই। প্রেক্ষাগৃহে ডেঙ্গু প্রতিরোধে সব ধরনের কার্যকর পদক্ষেপ নিয়েছেন তাঁরা।

বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ইফতেখার উদ্দিন নওশাদ বলেন, ‘মাসখানেকের বেশি সময় ধরে দেশে ডেঙ্গু নিয়ে সবার মধ্যে আতঙ্ক বিরাজ করছে। বিষয়টি নিয়ে আমরাও উদ্বিগ্ন ছিলাম। দর্শকদের কথা ভেবে আমাদের প্রেক্ষাগৃহে প্রয়োজনীয় সব ধরনের প্রস্তুতি নিয়েছি। পরিবারের সবাইকে নিয়ে দর্শকদের প্রেক্ষাগৃহে আসার আহ্বান জানাচ্ছি।’
বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতি ও বুকিং এজেন্ট সমিতির তথ্যমতে, এবারের ঈদে বাংলাদেশের প্রেক্ষাগৃহে মাত্র দুটি সিনেমা মুক্তি পাচ্ছে। একটি জাকির হোসেন রাজুর মনের মতো মানুষ পাইলাম না, অন্যটি রাজা চন্দের বেপরোয়া। প্রথমটির অভিনয়শিল্পী শাকিব খান ও বুবলী আর দ্বিতীয়টির রোশান ও ববি।

মনের মতো মানুষ পাইলাম না ছবিতে বুবলী
মনের মতো মানুষ পাইলাম না ছবিতে বুবলী

মনের মতো মানুষ পাইলাম না ছবির প্রযোজনা প্রতিষ্ঠান দেশ বাংলা মাল্টিমিডিয়ার দাবি, শনিবার দুপুর পর্যন্ত তাদের ছবিটি ১৫৮ প্রেক্ষাগৃহে প্রদর্শনের ব্যাপারে নিশ্চিত হয়েছে। অন্যদিকে জাজ মাল্টিমিডিয়ার বেপরোয়া ছবিটি ৫২টি প্রেক্ষাগৃহে মুক্তি পেতে যাচ্ছে। ছবি দুটির ব্যাপারে চলচ্চিত্র প্রদর্শক সমিতি এবং বুকিং এজেন্ট সমিতিও একই তথ্য দিয়েছে।

যেহেতু বন্যা ও ডেঙ্গুর সময়ে ছবিগুলো মুক্তি পাচ্ছে, তাই এবারের ঈদে মুক্তি প্রতীক্ষিত চলচ্চিত্রগুলো নিয়ে পরিচালক ও প্রযোজকদের কিছুদিন আগেও ব্যবসায়িক ক্ষতির আশঙ্কা কাজ করেছিল। অনেকে ভেবেছিলেন, এমনিতেই দেশের বেশির ভাগ প্রেক্ষাগৃহের পরিবেশ অপরিষ্কার-অপরিচ্ছন্ন থাকে, ছারপোকা ও মশার আক্রমণে দর্শকদের অতিষ্ঠ হওয়ার খবরও পাওয়া যায়। তাই দর্শকেরা হয়তো এবারের ঈদে এডিস মশার ভয়ে সিনেমা দেখতে ভিড় করবেন না। তবে প্রদর্শক সমিতির মাধ্যমে সারা দেশের প্রেক্ষাগৃহ মালিকেরা এডিস মশার নিয়ন্ত্রণে কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছেন বলে নিশ্চিত করেছেন।

ঢাকার বলাকা প্রেক্ষাগৃহের ব্যবস্থাপক এস এম শাহীন বলেন, ‘শুধু এডিস মশার ভয়ে নয়, সারা বছরই প্রেক্ষাগৃহ পরিষ্কার–পরিচ্ছন্ন রাখি। আমরা মনে করি, দর্শকদের যদি আরামদায়ক পরিবেশ নিশ্চিত করতে না পারি, তাহলে কেন তাঁরা তিন ঘণ্টা প্রেক্ষাগৃহে বসে সিনেমা দেখবেন? এডিস মশা নিয়ে আতঙ্ক কাজ করছে সবার মনে, তাই আমরা আরও বেশি সতর্ক।’

যশোরের ঐতিহ্যবাহী মণিহার প্রেক্ষাগৃহ কর্তৃপক্ষও ডেঙ্গু প্রতিরোধে যথাযথ পদক্ষেপ নিয়েছে। দর্শকদের এডিস মশা নিয়ে আতঙ্কিত না হতে অনুরোধ করেছেন। কারণ, তাঁদের প্রেক্ষাগৃহ সব সময় পরিষ্কার–পরিচ্ছন্ন রাখা হয় বলে জানান প্রতিষ্ঠানটির ব্যবস্থাপক তোফাজ্জল হোসেন।

চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ও মধুমিতা প্রেক্ষাগৃহের কর্ণধার ইফতেখার নওশাদ বলেন, ‘আমাদের প্রেক্ষাগৃহ তো সব সময় পরিষ্কার রাখি। এটা ঠিক, সারা দেশের প্রেক্ষাগৃহের পরিবেশ বিভাগীয় শহরগুলোর মতো না। কিছুদিন ধরে সারা দেশের মানুষের মধ্যে এডিস মশা নিয়ে আতঙ্ক বিরাজ করছে। ঈদের সময় যেহেতু বছরের অন্য সময়ের চেয়ে দর্শকের চাপ বেশি থাকে, তাই এবার পরিষ্কার–পরিচ্ছন্নতার ব্যাপারে আরও বেশি খেয়াল রাখতে অনুরোধ করেছি।’