ধর্ষণের মামলা থেকে বেঁচে যেতে পারেন অলোক নাথ

অলোক নাথ ও বিনতা নন্দা
অলোক নাথ ও বিনতা নন্দা

হলিউডের হ্যাশট্যাগ মি টুর ঝড় যখন বলিউডেও এসে আছড়ে পড়েছে, তখন তছনছ হয়ে গিয়েছিল অনেক কিছু। বলিউডের অনেক বড় বড় নাম যৌন হয়রানি, শ্লীলতাহানি ও ধর্ষণের মতো গুরুতর অভিযোগে অভিযুক্ত হয়েছিল। এর মধ্যে একজন ছিলেন অভিনেতা অলোক নাথ। তাঁর বিরুদ্ধে বিনতা নন্দা নামের এক চিত্রনাট্যকার ধর্ষণ ও নিপীড়নের অভিযোগ করেন। এরপর তো শুরু হয় প্রতিবাদের ঝড়, আদালতে হয় মামলা। নতুন খবর হলো, সেই মামলা সাক্ষীর অভাবে এখন বন্ধ হওয়ার পথে।

গত বছর অক্টোবরে প্রথমবারের মতো ভারতীয় টেলিভিশন সিরিজের চিত্রনাট্যকার বিনতা নন্দা ফেসবুক পোস্টের মাধ্যমে অলোক নাথের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ তোলেন। তিনি জানান, অলোক নাথ তাঁকে মাদকের নেশায় অচেতন করে ধর্ষণ করেন এবং পরবর্তী সময়ে নানাভাবে হয়রানি ও শ্লীলতাহানির চেষ্টা করেন। এরপরই বিনতা আদালতে তাঁর অভিযোগ দায়ের করেন। বিনতাকে সমর্থন করে সেই সময় বেশ কয়েকজন নামী অভিনেত্রীও আওয়াজ তোলেন অলোক নাথের বিরুদ্ধে। ভারতের চলচ্চিত্র ও টিভি অভিনেত্রী রেনুকা সাহানে, সন্ধ্যা মৃদুল ও দীপিকা আমিনও অলোক নাথের বিরুদ্ধে যৌন হয়রানির রোমহর্ষক অভিজ্ঞতার কথা সামাজিক যোগাযোগমাধ্যম ও গণমাধ্যমকে জানিয়েছিলেন। আর এর পরিপ্রেক্ষিতেই অলোকের বিরুদ্ধে শুরু হয়েছিল তদন্ত, তাঁকে নিষিদ্ধ করেছিল ভারতের টেলিভিশন ও চলচ্চিত্রের কলাকুশলীদের বিভিন্ন সংগঠন।

কিন্তু এখন মি টু আন্দোলনের তেজ কমে গেছে। তাই বিনতা নন্দার মামলাও আর ধোপে টিকছে না। জানা গেছে, এই ধর্ষণ মামলা তদন্ত করছেন ভারতের মুম্বাইয়ের ওয়াশিওয়ারা পুলিশ স্টেশনের কর্মকর্তারা। তাঁদেরই একজন ভারতীয় পত্রিকা মিড ডেকে বলেন, ‘আমরা নির্যাতিতার বয়ান রেকর্ড করেছি। এখন দুজন সাক্ষীর বয়ান রেকর্ড করার চেষ্টা করছি বেশ কয়েক দিন ধরে। কিন্তু ওই দুই সাক্ষী কোনোভাবেই তাঁদের বয়ান দিচ্ছেন না।’ সাক্ষীর বয়ান আদালতের দেওয়া নির্ধারিত সময়ের মধ্যে রেকর্ড করা না গেলে মামলাটি ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে যেতে পারে।

গত অক্টোবরে বিনতা নন্দা অভিযোগ করেন, অলোক নাথ ১৯ বছর আগে তাঁকে অচেতন করে ধর্ষণ করেছিলেন। অলোককে মদ্যপ ও মানসিকভাবে বিকারগ্রস্ত বলেও সে সময় অভিযোগ করেন বিনতা। তিনি জানান, অলোক তাঁর পানীয়তে ওষুধ মিশিয়ে তাঁকে অচেতন করেন এরপর ধর্ষণ করে বাড়ি পৌঁছে দেন। সকালে জ্ঞান ফিরলে তিনি বুঝতে পারেন তাঁর সঙ্গে ঘটে যাওয়া রোমহর্ষক দুর্ঘটনার কথা।

বলিউডের মি টু আন্দোলনে অনেক বড় বড় চলচ্চিত্রকার অভিযুক্ত হয়েছেন। এর মধ্যে আছেন নানা পাটেকর, সুভাষ ঘাই, সাজিদ খানসহ আরও অনেকে।