বাসায় ফিরে বিশ্রাম নিচ্ছেন সৌমিত্র

হাসপাতালের বাইরে হুইলচেয়ারে সৌমিত্র চট্টোপাধ্যায়
হাসপাতালের বাইরে হুইলচেয়ারে সৌমিত্র চট্টোপাধ্যায়

বিপদ কেটে গেছে। ভারতের কিংবদন্তি অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় এখন অনেকটাই সুস্থ। গতকাল বুধবার হাসপাতাল থেকে তাঁকে বাসায় আনা হয়েছে। তাঁকে এখন কিছুদিন সম্পূর্ণ বিশ্রামে থাকতে হবে। শরীর দুর্বল হয়ে পড়ে কিংবা মানসিক চাপ তৈরি হয়, এমন কোনো কাজ একদম করা যাবে না। ঠান্ডাজনিত সমস্যা হয়, এমন কিছু থেকে নিজেকে সম্পূর্ণ মুক্ত রাখতে হবে। জানা গেছে, চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী কলকাতার গলফ গ্রিনে নিজ বাসায় সৌমিত্র চট্টোপাধ্যায় এখন পুরোপুরি বিশ্রামে আছেন। হাসপাতাল থেকে বাসায় যাওয়ার অনুমতি পেলেও চিকিৎসকদের ঘনিষ্ঠ পর্যবেক্ষণে আছেন এই অভিনেতা।

গতকাল হুইলচেয়ারে করে হাসপাতালের বাইরে আসতে দেখা যায় সৌমিত্র চট্টোপাধ্যায়কে। তিনি যে কাবু হয়েছেন, এ সময় তাঁকে দেখে তা বেশ স্পষ্ট বোঝা গেছে। চিকিৎসকেরা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, আপাতত তিনি শুটিং করতে পারবেন না।

বাসায় সৌমিত্র চট্টোপাধ্যায় এখন পুরোপুরি বিশ্রামে আছেন
বাসায় সৌমিত্র চট্টোপাধ্যায় এখন পুরোপুরি বিশ্রামে আছেন

১৪ আগস্ট সকালে বাসায় হঠাৎ অসুস্থ হন সৌমিত্র চট্টোপাধ্যায়। জ্বর আর শ্বাসকষ্টের কারণে তিনি আচ্ছন্ন হয়ে পড়েন। পরিবারের সদস্যরা তাঁকে দ্রুত রুবি হাসপাতালে নিয়ে যান। তাঁকে হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। পরে হৃদ্‌রোগ বিশেষজ্ঞ সুনিপ বন্দ্যোপাধ্যায় ভারতীয় সংবাদমাধ্যমকে জানান, সৌমিত্র চট্টোপাধ্যায়ের বাঁ ফুসফুসে নিউমোনিয়া ধরা পড়েছে। নিউমোনিয়ার পাশাপাশি তাঁর বার্ধক্যজনিত বিভিন্ন শারীরিক সমস্যা রয়েছে। নিউমোনিয়া ছাড়াও সোডিয়াম ও পটাশিয়াম-সংক্রান্ত সমস্যা আছে। সবকিছু মিলিয়ে তিনি কাবু হয়ে পড়েন। তাঁর চিকিৎসার জন্য একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়। সাতজন বিশেষজ্ঞ চিকিৎসক তাঁকে পর্যবেক্ষণ করেন।

এদিকে হাসপাতালে সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে ফোনে কথা বলেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বরেণ্য এই অভিনেতার স্বাস্থ্যের ব্যাপারে জানতে চান, তাঁর জন্য শুভকামনা জানান। সুস্থ হওয়ার পর হাসপাতালে অথবা তাঁর বাসায় গিয়ে দেখা করার আগ্রহ প্রকাশ করেন। গত শুক্রবার সৌমিত্র চট্টোপাধ্যায়কে দেখতে হাসপাতালে যান জনপ্রিয় নায়ক প্রসেনজিৎ। সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে তিনি কিছু সময় কাটান। তাঁর চিকিৎসার খোঁজখবর নেন। বরেণ্য এই অভিনেতার পরিবারের লোকজনের সঙ্গেও কথা বলেন।