রং ও তুলির আঁচড়ে প্রতিবাদ

স্থাপনাশিল্প ‘২১ আগস্ট’–এর একটি মুহূর্ত। গতকাল বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে।  ছবি: সাবিনা ইয়াসমিন
স্থাপনাশিল্প ‘২১ আগস্ট’–এর একটি মুহূর্ত। গতকাল বাংলাদেশ শিল্পকলা একাডেমির নন্দনমঞ্চে। ছবি: সাবিনা ইয়াসমিন

মঞ্চে বসা শিল্পীরা। তাঁদের সবার সামনে একটি করে ক্যানভাস। চারপাশ দিয়ে ছুটে এল নীলাভ আলো। শুরু হলো আলতো করে শব্দ। তুলির আঁচড়ে সেখানে ফুটে উঠল চোখ। মঞ্চের পেছনে চলে আসেন মাথায় গ্রেনেডের মুখোশ পরা কতগুলো মানুষ। মঞ্চের পেছনের দেয়ালে তাঁরাও আঁকতে থাকেন চোখ। তাঁদের পরনে কালো পোশাক। হঠাৎ আলো নিভে যায়। তাঁরা চোখগুলো মুছতে থাকেন। আলো এলে দেখা যায়, সেখানে চোখ নেই, ভেসে উঠেছে ছোপ ছোপ রক্তের দাগ।

সামনেই যে শিল্পীরা বসে ছিলেন ক্যানভাস নিয়ে, তাতে আঁকছিলেন চোখের ছবি, সেখানটা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে যায় অন্ধকার। চিৎকার, আহাজারি। ফের আলো আসে। দেখা যায় মঞ্চে শিল্পীরাই পড়ে আছেন লাশ হয়ে। ছড়ানো–ছিটানো পুরোনো স্যান্ডেল। মঞ্চের পেছনে পর্দায় ভেসে ওঠে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে ২১ আগস্ট গ্রেনেড হামলার পরের দৃশ্য।

২০০৪ সালে ঘটে যাওয়া ঘৃণ্য গ্রেনেড হামলার প্রতিবাদ জানানো হয় গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির নন্দন মঞ্চে। ৫১ জন শিল্পী স্থাপনাশিল্পের মাধ্যমে ফুটিয়ে তোলেন এই ঘৃণ্য হামলার বিরুদ্ধে প্রতিবাদ। আলো, শব্দ, পারফরম্যান্সের মাধ্যমে এই প্রতিবাদ জানান তাঁরা। আয়োজক বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

গতকাল বিকেলের মধ্যেই দর্শকে ভরে যায় মাঠটি। গরম, তবু অপেক্ষায় আছেন স্থাপনাশিল্পটি দেখার জন্য। চাকুরে মো. সোহান এসেছিলেন ঘুরতে। এসে এমন একটি আয়োজন দেখেই বাড়ি ফিরবেন বলে মনস্থ করেন। ২১ আগস্টের বর্বর ঘটনার প্রতিবাদে শিল্পের এমন উপস্থাপন তাঁর ভালো লেগেছে। অনুষ্ঠান‌ের শুরুতে ছিল একটি আলোচনা। উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতি ও অনুষ্ঠানটি পরিকল্পনায় ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী।

পুরো আয়োজনের কিউরেটর শিল্পী শাহ্জাহান আহমেদ। উদ্বোধক কে এম খালিদ বললেন, ‘কী নৃশংসতা চালানো হয়েছিল সেদিন! এর নিন্দা জানানোর ভাষা নেই।’

স্বাগত বক্তব্য দেন শিল্পকলা একাডেমির সচিব বদরুল আনম ভূঁইয়া।

অনুষ্ঠান শেষ হয়। হঠাৎ চোখ যায় দর্শক গ্যালারির প্রবেশপথে। সেখানে লাল কার্পেটের ওপর ছড়িয়ে–ছিটিয়ে পড়ে আছে জুতো। সেগুলো মাড়িয়ে দর্শকেরা বের হন। সেই পড়ে থাকা জুতো দেখে মনে হয়, এটি বঙ্গবন্ধু অ্যাভিনিউ, ২১ আগস্টের বিকেল।