খুরানাই 'নেক্সট খান'

আয়ুষ্মান খুরানা
আয়ুষ্মান খুরানা

২০১৮ সালটা জ্যোতিষ–পুত্র আয়ুষ্মান খুরানার গ্রহ–নক্ষত্রের অবস্থান, সংখ্যাতত্ত্ব—সবই এত ভালো অবস্থানে ছিল, যা বলার নয়। আয়ুষ্মান অবশ্য বললেন অন্য কথা। তিনি নিজেকে এতটাই উজাড় করে পরিশ্রম করেছেন যে বুধ, বৃহস্পতি, শুক্র—সব গ্রহ তাঁর অনুকূলে আসতে বাধ্য হয়েছে। ‘আন্ধাধুন’ ও ‘বাধাই হো’ ছবির ধারাবাহিক সাফল্যের পর ‘আর্টিকেল ফিফটিন’ তাঁকে অন্য উচ্চতায় নিয়ে গেছে। হয়তো সত্যিটা উল্টো। তিনি ‘আর্টিকেল ফিফটিন’–কে নিয়ে গেছেন অন্য মাত্রায়। আর এবার ‘আসি আসি’ করছে তাঁর পরবর্তী ছবি ‘ড্রিম গার্ল’। এই ছবিতেও আয়ুষ্মান খুরানা যথারীতি প্রথা ভেঙে গড়ছেন অভিনেতার নতুন সংজ্ঞা।

সম্প্রতি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জেতা এই অভিনয়শিল্পী ফাঁস করেছেন নিজের সাফল্যের গোপন রহস্য। বলেছেন, যে চরিত্র অন্য কোনো অভিনেতা গ্রহণ করার আগে দুবার ভাববেন এবং ভেবে ফিরিয়ে দেবেন, তিনি সেই চরিত্রগুলোই লুফে নিয়েছেন। এই চরিত্রগুলো তাঁকে সবার থেকে আলাদা করেছে। খুরানা হয়েও তাঁকে বলা হচ্ছে বলিউডের ‘নেক্সট খান’।

আয়ুষ্মান খুরানা
আয়ুষ্মান খুরানা

‘ভিকি ডোনার’, ‘দম লাগাকে হাইশা’, ‘শুভ মঙ্গল সাবধান’, ‘বাধাই হো’—প্রতিটি ছবিতেই তাঁর চরিত্র ‘নন-আলফা’ পুরুষের চরিত্র। যে নায়ক ‘লার্জার দ্যান লাইফ’, তাঁর সঙ্গে এসব চরিত্রের চোখাচোখি হয় খুবই কম। কখনোবা কালেভদ্রে। আর এসব চরিত্রের সঙ্গে যদি মূলধারার অতিমানবীয় নায়কদের দেখা হয় কখনো, তবে তাঁরা চোখ ফিরিয়ে, পাশ কাটিয়ে দ্রুত হাঁটা দেন অন্য পথে। কিন্তু খুব অল্প সময়ে জাতীয় চলচ্চিত্র পুরস্কার আর তিনটি ফিল্মফেয়ার জয়ী এই অভিনেতা সেই চরিত্রগুলোকে জীবিত করে বলিউডের বড় পর্দায় নায়ক হিসেবে আবির্ভূত হন।

কেমন লাগছে এই সাফল্য? আয়ুষ্মান খুরানা বললেন, ‘সাফল্য আমাকে আত্মবিশ্বাস দেয়। ভিন্ন চরিত্র বেছে নিতে শক্তি আর সাহস জোগায়। ঝুঁকি নিতে অনুপ্রাণিত করে। আর সেই ঝুঁকিপূর্ণ চরিত্রগুলো আমার “সেফ জোন”। এগুলো আমাকে বাঁচিয়ে দেয় প্রতিবার, তুলে ধরে। এখন আমার সময়টা ভালো যাচ্ছে। হঠাৎ খেয়াল করলাম, সবাই আমার সঙ্গে আছে। কিন্তু আমি জানি, কিছু মানুষ আমার খারাপ সময়েও আমার সঙ্গে থাকবে। তাঁরাই আমার অর্জন।’

আয়ুষ্মান খুরানা
আয়ুষ্মান খুরানা

‘ড্রিম গার্ল’ ছবির ট্রেলার প্রকাশের পর সাড়া পড়ে গেছে দর্শকমহলে। এখন পর্যন্ত প্রায় ২ কোটি ৪০ লাখবার দেখা হয়েছে সেই ট্রেলার। ‘রাধে রাধে’ ও ‘দিল কা টেলিফোন’ গান দুটি ছবি মুক্তির আগেই হিট। ইউটিউবে গান দুটি এখন পর্যন্ত দেখা হয়েছে যথাক্রমে ৮০ লাখ ও ৫০ লাখবার। ছবিতে আয়ুষ্মানের সঙ্গে আছেন নুসরাত বারুচা, আন্নু কাপুর, বিজয় রাজ, সুমনা চক্রবর্তী, অভিষেক ব্যানার্জিসহ অনেকে। ছবিটি মুক্তির আর বেশি দেরি নেই। আগামী ১৩ সেপ্টেম্বর মুক্তি পাবে ছবিটি।

এদিকে আয়ুষ্মান খুরানাকে বিভিন্ন পণ্যের বিজ্ঞাপনচিত্রে নেওয়ার ব্যাপারে আগ্রহী হচ্ছেন নির্মাতারা। কিন্তু শোনা যাচ্ছে, এবার নাকি পারিশ্রমিক বাড়িয়ে দিয়েছেন এই অভিনেতা। আগে যেখানে ৯০ লাখ থেকে ১ কোটি রুপি পেয়েছেন, সেখানে এখন তিনি সাড়ে ৩ কোটি রুপি পারিশ্রমিক চাইছেন।

আয়ুষ্মান খুরানা অভিনীত ‘ড্রিম গার্ল’ ছবির পোস্টার
আয়ুষ্মান খুরানা অভিনীত ‘ড্রিম গার্ল’ ছবির পোস্টার