একই মঞ্চে আজ বাতিঘরের দুই নাটক

আজ স্টুডিও থিয়েটারে মঞ্চস্থ হবে বাতিঘরের নাটক ‘র‌্যাডক্লিফ লাইন’ ও ‘হিমুর কল্পিত ডায়েরি’
আজ স্টুডিও থিয়েটারে মঞ্চস্থ হবে বাতিঘরের নাটক ‘র‌্যাডক্লিফ লাইন’ ও ‘হিমুর কল্পিত ডায়েরি’

বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় গিয়ে দেখা যায়, নাট্যদল বাতিঘরের কর্মীরা ব্যস্ত। এই ব্যস্ততার কারণ কী? দলের একজন কর্মী জানান, আজ শুক্রবার পরপর দুটি নাটক প্রদর্শনের প্রস্তুতি নিচ্ছেন তাঁরা। এ আয়োজন নিয়ে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

আজ সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে মঞ্চস্থ হবে ‘র‌্যাডক্লিফ লাইন’। এটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল। রাত আটটায় একই মিলনায়তনে মঞ্চস্থ হবে ‘হিমুর কল্পিত ডায়েরি’। এ নাটকও লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন মুক্তনীল।

‘র‌্যাডক্লিফ লাইন’ নাটকের দৃশ্য
‘র‌্যাডক্লিফ লাইন’ নাটকের দৃশ্য

একই মঞ্চে পরপর দুটি নাটক হলেও দুই নাটকের বিষয়, গল্প একেবারেই আলাদা। ‘র‌্যাডক্লিফ লাইন’ নাটকের গল্প প্রসঙ্গে মুক্তনীল জানান, মিথ্যা অহমিকা আর ভোগ–দখ‌লের জন্য আদিম যুগ থেকে শুরু ক‌রে এখন পর্যন্ত জাতিতে জাতিতে পারস্পরিক দ্বন্দ্ব চ‌লে আস‌ছে। এই মিথ্যা অহ‌মিকায় সৃষ্ট নিয়মের জাঁতাকলে পিষ্ট হচ্ছে মানবতা আর ক্ষতিগ্রস্ত হচ্ছে মানুষ। ‘র‌্যাডক্লিফ লাইন’ নাটকটি নিয়মের খাঁচায় বন্দী মানুষের ভেতরের মান‌বিকতা‌কে নাড়া দেবে। ‘র‌্যাডক্লিফ লাইন’ নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন খালিদ হাসান, স্মরণ বিশ্বাস, শিশির সরকার ও সঞ্জয় হালদার।

‘হিমুর কল্পিত ডায়েরি’ নাটকের দৃশ্য
‘হিমুর কল্পিত ডায়েরি’ নাটকের দৃশ্য

অন্যদিকে ‘হিমুর কল্পিত ডায়েরি’ নাটকের গল্পের প্রেক্ষাপট সম্পর্কে নির্দেশক জানান, ২০১৩ সালের রানা প্লাজা ধসে সহস্রাধিক পোশাকশ্রমিক নিহত হন। হিমুর মতো যাঁরা স্বেচ্ছাসেবক, তাঁরা ১৫ দিন ধরে দায়িত্ব পালন করেছেন, তাঁদের মানসিক সুস্থতার কোনো দায়ভার রাষ্ট্র নেয়নি। সেই কথা আবার স্মরণ করিয়ে দেবে এই নাটক। রানা প্লাজা ধসের স্বেচ্ছাসেবক নওশাদ হাসান হিমু এ বছর ২৪ এপ্রিল গায়ে আগুন দিয়ে আত্মহত্যা করেন। হয়তো বিচার না হওয়ার ক্ষোভ ছিল তাঁর, তাই তাজরীনের আগুনের মতো, নিমতলীর মতো, নুসরাতের আগুনের মতো মৃত্যু বেছে নেন তিনি। এমন কথাই বলা হয়েছে নাটকটিতে।

‘হিমুর কল্পিত ডায়েরি’ নাটকে একক অভিনয় করছেন সাদ্দাম রহমান। সংগীত পরিকল্পনা করেছেন মুহিয়ান অঞ্জন, আলোক পরিকল্পনায় তানজিল আহমেদ।