ট্রেলার এসেছে, সেপ্টেম্বরে ছবি

‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবিতে জ্যোতিকা জ্যোতি
‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবিতে জ্যোতিকা জ্যোতি

পশ্চিমবঙ্গে জ্যোতিকা জ্যোতির প্রথম চলচ্চিত্র মুক্তির দিন-তারিখ পাক্কা। এখন জানান দেওয়ার কাজ চলছে যে ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ কিন্তু সেপ্টেম্বরে আসছে। গত মঙ্গলবার ইউটিউবে এসেছে সিনেমার ট্রেলার, যেটা ছবি সম্পর্কে আরও আগ্রহী করে তুলেছে দর্শকদের! কী হতে চলেছে? শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের গল্পটাকে কী বানিয়ে ফেলেছেন সিনেমার পরিচালক?

কলকাতা থেকে জ্যোতি প্রথম আলোকে জানালেন, দৌড়ঝাঁপের মধ্য দিয়ে দিন কাটছে তাঁর। আগামী সপ্তাহে ছবির গান অবমুক্ত হচ্ছে। এরই মধ্যে প্রতিদিনই কোনো না কোনো ইভেন্টে হাজির হতে হচ্ছে। গণমাধ্যম, টিভি বা রেডিও অনুষ্ঠানসহ আরও কত কি! আর ছবি মুক্তির দিন পর্যন্ত এসব চলতেই থাকবে। ঋত্বিক চক্রবর্তীর মতো অভিনেতার সঙ্গে পশ্চিমবঙ্গে তাঁর প্রথম ছবি! জ্যোতির জন্য এটি একটি শুভ সূচনা, বলাই বাহুল্য। ছবিটা তাঁর জীবনকে নানাভাবে বদলে দিয়েছে। মন না চাইলেও এখন একজন পেশাদার শিল্পীর মতো জীবন যাপন করতে বাধ্য হচ্ছেন তিনি।

‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবিতে শরৎচন্দ্রের গল্পকে ভেঙে ব্যতিক্রম একটি রূপ দেওয়া হয়েছে। নামটা, নির্যাসটা তখনকার বটে, কিন্তু গল্পটা এখনকার। জ্যোতি জানিয়েছেন, সবচেয়ে আকর্ষণীয় সিনেমার ‘গল্প বলার ধরন’। তিনি বলেন, ‘মানুষের ভেতরে রাজলক্ষ্মীর একটা অন্য রকম ছবি আছে। সেই ছবির সঙ্গে সিনেমার রাজলক্ষ্মীর মিল পাওয়া যাবে খুবই কম। বলা যায়, শরৎচন্দ্রের রাজলক্ষ্মীর ছায়া অবলম্বনে ছবিটি তৈরি করেছেন প্রদীপ্ত ভট্টাচার্য। উপন্যাস বা এর ওপর ভিত্তি করে আগে নির্মিত ছবিগুলো ছিল একটি নির্দিষ্ট সময়ের। আমাদের রাজলক্ষ্মী এই সময়ের গল্প। এখানে রাজনৈতিক, আর্থিক নানা বিষয় আছে, একজন নারীর অন্য রকম একটা জীবনভ্রমণ আছে। আমাদের বাংলাদেশের প্রেক্ষাপট আছে। একটা গল্প যেভাবে শুরু হয়, যেভাবে শেষ হয়—এ ছবিতে সে রকম হয়নি।’ আর পরিচালক যেভাবে বলেছেন, কেবল সে রকমটাই করে গেছেন জ্যোতি। ফলাফল? পর্দায় দেখা যাবে। পশ্চিমবঙ্গের ছবি বাংলাদেশে বসে দেখাটা এখন অনেকটাই সহজ হয়ে গেছে। তবে একটু অপেক্ষা করতে হবে।

‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবির একটি দৃশ্যে ঋত্বিক চক্রবর্তী ও জ্যোতিকা জ্যোতি
‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবির একটি দৃশ্যে ঋত্বিক চক্রবর্তী ও জ্যোতিকা জ্যোতি

পেছনের কথাগুলো আরও একবার ভাগাভাগি করলেন জ্যোতি, বললেন, ‘রাস্তায় রাস্তায় হাঁটাহাঁটি করে বেড়াতে হয়েছে ছবিটা শুরু করার আগে। নতুন করে কত কিছু যে শিখতে হয়েছে, সেটা বলে শেষ করা যাবে না। এমনকি খাবারের অভ্যাস আর মুদ্রাদোষগুলোও বদলাতে হয়েছে। তবে আমার কাছ থেকেও তাঁরা অনেক কিছু নিয়েছেন, বিষয়টি আমার ভালোই লেগেছে। যেমন “জোস” শব্দটা। আমিই শিখিয়েছি তাঁদের।’ আর খাওয়াদাওয়ায় স্বাভাবিক হতে পেরেছেন? জানতে চাইলে জ্যোতি বলেন, ‘আমি একেবারেই বদলে গেছি। নিজেকেই নিজে চিনতে পারি না এখন।’

২০১৭ সালে শুরু হয় ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবির শুটিং। পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য। আসছে সেপ্টেম্বরের ২০ তারিখে পশ্চিমবঙ্গে মুক্তি পাবে ছবিটি। ছবিতে শ্রীকান্ত চরিত্রে দেখা যাবে ঋত্বিক চক্রবর্তীকে, রাজলক্ষ্মীর ভূমিকায় জ্যোতিকে। ছবির সংগীতে আছেন সাত্যকি ব্যানার্জি।