গানকে 'আপাতত বিদায়'

এড শিরান
এড শিরান

অল্প বয়সেই তিনি সংগীতশিল্পী হিসেবে যা অর্জন করেছেন, এর সঙ্গে আর কারও তুলনা চলে না। তাঁর নামই তাঁর পরিচয়। তিনি এড শিরান। ব্রিটিশ সংগীতশিল্পী, গীতিকার, গিটারিস্ট, প্রযোজক ও অভিনয়শিল্পী। বিশ্বে ২৫০টিরও বেশি অনুষ্ঠানে গান গেয়ে তিনি সরাসরি বিনোদন দিয়েছেন মানুষকে। উপহার দিয়েছেন ‘সর্বাধিক বিক্রীত অ্যালবাম’। বিশ্বজুড়ে তাঁর ১৫ কোটিরও বেশি রেকর্ড বিক্রি হয়েছে।

তাঁর দ্বিতীয় অ্যালবাম ‘মাল্টিপ্লাই’ হয়েছে বছরের সেরা অ্যালবাম। তাঁর অসংখ্য গান স্থান পেয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানি আর অস্ট্রেলিয়ার টপ চার্টে। চারটি গ্র্যামি, পাঁচটি ব্রিট, বিলবোর্ড মিউজিক অ্যাওয়ার্ডসহ তিনি জয় করেছেন অসংখ্য পুরস্কার। জয় করেছেন মানুষের হৃদয়। সেই ২০০৯ সাল থেকে টানা ১০ বছর কাজ করেছেন। এবার তাই একটু বিরতি চান এড শিরান। এবার তিনি ১৮ মাসের লম্বা ছুটি নেবেন। ছুটিতে কী করবেন? জানালেন, সময় কাটাবেন পরিবার আর বন্ধুদের সঙ্গে।

দ্য সানের প্রতিবেদনে বলা হয়েছে, তৃতীয় অ্যালবাম ‘ডিভাইড’-এর ট্যুর শেষে এ সপ্তাহের শুরুতেই এড শিরান ইংল্যান্ডের ইপসউইচে শেষ গান গাওয়ার আগে ভক্তদের উদ্দেশে বলেন, ‘আপনারা হয়তো জানেন অথবা জানেন না, আমি ২ বছর ধরে “ডিভাইড ট্যুর” করছি। আর আজই শেষ দিন। আমি খুব আনন্দিত, এই ট্যুর এখানে আপনাদের সামনে শেষ হচ্ছে। আগামী ১৮ মাসের জন্য এটি আমার শেষ গান।’

ইংল্যান্ডের গ্ল্যাস্টনবারি আর ওয়েম্বলি স্টেডিয়াম, যুক্তরাষ্ট্র, নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, এশিয়ার বিভিন্ন দেশ এবং দক্ষিণ আফ্রিকা ঘুরে ঘুরে গান করেছেন এড শিরান। এই ট্যুরে তিনি বিশ্বের ৯০ লাখ মানুষের সামনে গান করেছেন। সেদিক থেকে এটি এড শিরানের সবচেয়ে বড় ট্যুর। তবে গান থেকে বিরতি নেওয়া সহজ ছিল না এড শিরানের জন্য। কতটা কঠিন? বললেন, ‘দীর্ঘদিনের প্রেমিকার সঙ্গে ব্রেকআপ করতে যেমন কষ্ট হয়, সে রকম।’

প্রেমিকার কথা যখন এসেছে, তখন বলে রাখা ভালো, প্রেমিকার সঙ্গে ব্রেকআপ করেননি এড শিরান। বরং দীর্ঘদিনের প্রেমিকা, ছোটবেলার বান্ধবী হকি খেলোয়াড় চেরি সিবর্নকেই লুকিয়ে বিয়ে করছেন। গত বছর শুরুতে এড শিরানের বিয়ের গুঞ্জন শোনা যায়। সেসব গুঞ্জন সত্যি করে স্বীকার করেছেন নিজের বিয়ের কথা।

ইপসউইচে ১৮ মাসের জন্য শেষ গেয়েছেন ১৫ বছর আগে লেখা এক গান। কৈশোরে ফিরে গিয়ে গানকে ‘আপাতত বিদায়’ বলেছেন সংগীত জগতের বড় তারকাদের একজন, এড শিরান।