কবিকে নিয়ে নাটক 'শেখ সাদী'

শেখ সাদী নাটকে এইচ আর অনিক।  ছবি: সংগৃহীত
শেখ সাদী নাটকে এইচ আর অনিক। ছবি: সংগৃহীত

দিল্লির যুবরাজ মুহম্মদ বুলবন একবার বিশ্ব কবিসম্মেলনের আয়োজন করেছিলেন। সেখানে প্রধান কবি হিসেবে আমন্ত্রণ পান শেখ সাদি। দিল্লির কবি আমীর খসরু সাদির কাছে আমন্ত্রণপত্র পাঠান। রাষ্ট্রীয় সম্মান এবং বন্ধুর আহ্বানে ভীষণ আনন্দিত হন শেখ সাদি। কিন্তু বার্ধক্যের কারণে সেই আমন্ত্রণে সাড়া দেওয়া হয় না তাঁর।

শেখ সাদী নাটকের গল্পটি এ রকম। ঢাকার মঞ্চে যুক্ত হলো আরও একটি নতুন নাটক। চন্দ্রকলা থিয়েটারের নতুন প্রযোজনা শেখ সাদী নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হলো গত বৃহস্পতিবার। এ উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রধান মিলনায়তনে ছিল বিশেষ অনুষ্ঠান।

চন্দ্রকলা থিয়েটারের ১৮তম প্রযোজনা শেখ সাদী। পারস্যের কবি শেখ সাদির জীবন ও কর্ম নিয়ে নাটকটি রচনা করেছেন অপূর্ব কুমার কুণ্ডু। নির্দেশনার পাশাপাশি নাম ভূমিকায় একক অভিনয় করেছেন চন্দ্রকলা থিয়েটারের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এইচ আর অনিক।

নাটকের পরের অংশে দেখা যায়, জীবনের শেষ সময়ে শিরাজী নগরী ছেড়ে কোথাও যেতে চাননি সাদি। আমন্ত্রণে দিল্লি না গেলেও যুবরাজ ও কবি বন্ধুর প্রতি সম্মান জানিয়ে নিজের লেখা গুলিস্তা, বুলিস্তাসহ বেশ কিছু কাব্যগ্রন্থ তিনি তুলে দেন শিরাজীতে অভ্যাগত দিল্লির রাষ্ট্রীয় অতিথিদের হাতে।

নাটকটির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি ইরান সাংস্কৃতিক কেন্দ্রের কাউন্সিলর মাহদী হোসাইন ফায়েক, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ, নাট্যজন কামাল বায়েজিদ প্রমুখ।

নাটকের প্রযোজনা অধিকর্তা মামুনুর রশীদ, সংগীত হামিদুর রহমান, মঞ্চ ফজলে রাব্বি, মঞ্চ সহযোগী মাহমুদুল হাসান, আলো এস এম অঙ্গন, কাজী নজরুল ইসলাম। মঞ্চ ব্যবস্থাপনায় ছিলেন সৈকত, নিশি, পপি, গোলাম সারোয়ার, আনিস, অবনী, মেহেদী, রিজু, নাহিয়ান। মেকাপ জনি সেন, শিল্প নির্দেশনা সুজন মাহাবুব। নাটকটির প্রযোজনা সহযোগী ঢাকার ইরানি কালচারাল সেন্টার।