নৃশংস জোকার প্রশংসিত

জোকার ছবির পোস্টার
জোকার ছবির পোস্টার

বৃষ্টির মতো করতালি পড়ছিল, বজ্রচমকের মতো জ্বলে উঠছিল ক্যামেরার ফ্ল্যাশ বাতিগুলো। সে–ও টানা আট মিনিট ধরে। চলচ্চিত্র উৎসবে বহু তারকা আসেন, অনেক ছবির উদ্বোধনী প্রদর্শনী হয়। তবে এতটা সময় নিয়ে উচ্চকিত উচ্ছ্বাসে ভেসে যেতে কাউকে দেখা যায় না, যেমনটি দেখা গেল জোকার-এর অভিনেতা হকিন ফিনিক্স ও পরিচালক টড ফিলিপসের ক্ষেত্রে।

ছবিটা বানাতে ভীষণ খাটুনি গেছে তাঁদের। প্রযোজককে বোঝাতে হয়েছে, এটা কেবলই একটি সিনেমা নয়। ব্যতিক্রম ধারার কিছু একটা হবে, এই প্রতিশ্রুতি দিয়েই কাজে নেমেছিলেন তাঁরা। ভেনিস চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী প্রদর্শনী শেষে বোঝা গেল, চলচ্চিত্রটি সারা বিশ্বের কাছে সমাদৃত না হয়ে পারে না। ইতিমধ্যে সমালোচকেরা একে দিয়েছেন গোল্ডেন এ–প্লাস। আবার কোনো কোনো রিভিউ বলছে, জোকারের অস্কার আটকায় কে!

তবে নেতিবাচক রিভিউও রয়েছে। তারা বলছে, খল চরিত্রকে অযথাই মহিমান্বিত করা হয়েছে ছবিটায়। তবে গত শনিবার গণমাধ্যমের জন্য দুটি প্রদর্শনীর আয়োজন করা হয় ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। উপচে পড়া দর্শক ছিল দুটি প্রদর্শনীতেই। ছবি শেষে দারুণ প্রশংসিত হয়েছেন হকিন ফিনিক্স। গোথাম শহরের এক ব্যর্থ কমেডিয়ানকে নিয়ে জোকার-এর গল্প। শিল্পীর সম্মানের বদলে অবহেলা-অশ্রদ্ধায় ঠকতে ঠকতে একসময় উন্মাদ হয়ে যায় সে। একপর্যায়ে নিজেই হয়ে পড়ে নৃশংস অপরাধী। সাড়ে ৫ কোটি মার্কিন ডলার ব্যয়ে নির্মিত ডিসি ফিল্মসের এ ছবিটি মুক্তি পাবে ৪ অক্টোবর। ভ্যারাইটি, হাইপারবিস্ট