ভারতীয় চিত্রকরের তুলিতে মোশাররফ করিম

প্রদর্শনী ঘুরে দেখছেন অতিথিরা। ছবি: সংগৃহীত
প্রদর্শনী ঘুরে দেখছেন অতিথিরা। ছবি: সংগৃহীত

কণ্ঠশিল্পী লতা মঙ্গেশকরের ছবির নিচে ঝুলছে বাংলাদেশি অভিনেতা মোশাররফ করিমের মুখচ্ছবি। ২০ ইঞ্চি বাই ১৬ ইঞ্চি আকারের সেই চিত্রকর্মের নাম ‘দ্য ম্যাজিশিয়ান’। ক্যানভাসের ওপরে অ্যাক্রিলিক, আঠা, ধুলাসহ মিশ্র মাধ্যমে ছবিটি এঁকেছেন ভারতের পশ্চিমবঙ্গের চিত্রকর সুব্রত ঘোষ।

নিজের চিত্রকর্মের পাশে সুব্রত ঘোষ। ছবি: প্রথম আলো
নিজের চিত্রকর্মের পাশে সুব্রত ঘোষ। ছবি: প্রথম আলো

গতকাল সোমবার বিকেলে ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে শুরু হয়েছে দলীয় চিত্র প্রদর্শনী ‘সিম্ফনি’। শিল্পীদের এ দলের অন্যতম সুব্রত ঘোষ। প্রথম আলোকে তিনি জানালেন, মোশাররফ করিমের বড় ভক্ত তিনি। কলকাতায় মোশাররফ করিমের নাটকের অন্য রকম গ্রহণযোগ্যতা আছে। তাঁর ভাষাভঙ্গি একটি অন্য রকম বার্তা বয়ে নিয়ে যায় পশ্চিমবঙ্গবাসীর কাছে।

প্রদর্শনী দেখছেন একজন শিল্পপ্রেমী। ছবি: সংগৃহীত
প্রদর্শনী দেখছেন একজন শিল্পপ্রেমী। ছবি: সংগৃহীত

প্রদর্শনী ও কর্মশালার জন্য এ পর্যন্ত তিনবার ঢাকায় এসেছেন শিল্পী সুব্রত ঘোষ। লতা মঙ্গেশকরের মুখচ্ছবি প্রসঙ্গে তিনি বললেন, ‘তাঁকে আমি জীবন্ত সরস্বতী মনে করি। প্রদর্শনী শেষে ছবিটা তাঁর বাড়িতে পাঠাব। আর ভালোবেসে মোশাররফ করিমের একটি ছবি এঁকেছি। কলকাতায় আমার মতো তাঁর এত ফ্যান আছে, যা বলে বোঝানো যাবে না। তিনি বাংলাদেশের সম্পদ। আমরা বাঙালিরা ক্রমে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছি। এতে আমরা দুর্বল হয়ে পড়ছি। আমাদের একত্র থাকার অন্যতম মাধ্যম হতে পারে ভাষা। মোশাররফ করিমের মুখের সেই ভাষা বাঙালিকে এক করে দেয়।’

সুব্রত ঘোষের কিছু চিত্রকর্ম। ছবি: প্রথম আলো
সুব্রত ঘোষের কিছু চিত্রকর্ম। ছবি: প্রথম আলো

প্রধান অতিথি হিসেবে প্রদর্শনীর উদ্বোধন করেন অল ইন্ডিয়া ফাইন আর্টস অ্যান্ড ক্র্যাফটস সোসাইটির চেয়ারম্যান বিমানবিহারী দাস। বিশেষ অতিথি ছিলেন শিক্ষাবিদ এবং লেখক নজরুল ইসলাম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার পরিচালক অলিভিয়ে দঁতজে। প্রদর্শনীতে রয়েছে ভারতের বিমানবিহারী দাস, জয়দেব বালা, নিশি শর্মা, সিমরান কাওয়ালজিৎ সিং লাম্বা ও সুব্রত ঘোষের আঁকা ছবি ও নির্মিত শিল্পকর্ম। বাংলাদেশ থেকে এ প্রদর্শনীতে অংশ নিয়েছেন নূরন্নাহার পাপা, এলহাম হক ও জেবুন্নাহার নাঈম।

ভারতীয় চিত্রকর সুব্রত ঘোষের তুলিতে মোশাররফ করিম। ছবি: প্রথম আলো
ভারতীয় চিত্রকর সুব্রত ঘোষের তুলিতে মোশাররফ করিম। ছবি: প্রথম আলো

প্রদর্শনীর শিল্পকর্মগুলোয় রয়েছে ভারত ও বাংলাদেশের লোকজ বিষয়বস্তু ও ঐতিহ্যের ছাপ। ভারতের পদ্মশ্রী উপাধি পাওয়া শিল্পী বিমানবিহারী দাসের ব্রোঞ্জ ও মার্বেলের ভাস্কর্যগুলোর পাশাপাশি রয়েছে তাঁর অ্যাক্রিলিকের চিত্রকর্ম। নূরন্নাহার পাপার চিত্রকর্মে রয়েছে প্রাচ্যকলা ও আধুনিক নকশার মিশেল। সিমরান কাওয়ালজিৎ সিং লাম্বার মিশ্রমাধ্যমের কাজগুলো করা হয়েছে শুকনো প্যাস্টেল, গলিত তার ও তরল আলকাতরায়।

ব্যতিক্রম এ প্রদর্শনী চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত। সোম থেকে বৃহস্পতিবার বেলা ৩টা থেকে রাত ৯টা এবং শুক্র ও শনিবার সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে লা গ্যালারি।