আ নিউ টেস্টামেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট

আ নিউ টেস্টামেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট নাটকের কারিগরি মঞ্চায়নে শিল্পীরা
আ নিউ টেস্টামেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট নাটকের কারিগরি মঞ্চায়নে শিল্পীরা

ক্ষয়িষ্ণু সময়। যদি হঠাৎ শোনা যায়, নতুন একটি দল গড়ে তোলা হয়েছে, আশা জাগে। সে রকম আশা জাগানো নতুন একটি দল এম্পটি স্পেস। যেন শূন্যতাকে পূর্ণ করার চ্যালেঞ্জ নিল তারা, নয়তো ‘কিছু নেই’-এর স্থলে ‘কিছু একটা’ হয়ে ওঠার প্রয়াস। আর এ আত্মপ্রকাশ হতে যাচ্ছে আ নিউ টেস্টামেন্ট অব রোমিও অ্যান্ড জুলিয়েট নাটকের মধ্য দিয়ে। 

দীর্ঘ অনুশীলন ও মহড়ায় নিজেদের ঝালিয়ে নিয়েছে দলটি। এ দল করার আগে প্রত্যেক সদস্যের আছে থিয়েটারে দীর্ঘদিন কাজের অভিজ্ঞতা। এরই মধ্যে গত ৮ আগস্ট শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে হয়ে গেছে নাটকটির কারিগরি মঞ্চায়ন। নাটকটি লিখেছেন সাইমন জাকারিয়া। নির্দেশনা দিয়েছেন নূর জামান।

উইলিয়াম শেক্​সপিয়ারের দ্য ট্র্যাজেডি অব রোমিও অ্যান্ড জুলিয়েট-এর আখ্যানকে প্রশ্নবিদ্ধ করে লেখা হয়েছে এই নাটক। নাটকের কেন্দ্রীয় চরিত্র এখনকার একজন কবি। পূর্ণিমা রাতে সমাধিতে ফোঁটা ফুলের গন্ধে যিনি মাতোয়ারা হন, গেয়ে ওঠেন নিষ্ঠাপ্রেমের গান। সে রকম এক রাতে তাঁর গানে রোমিও আর জুলিয়েট এসে হাজির হয় কবির সামনে। কবি জুলিয়েটকে জানিয়ে দেন, রোমিও আসলে জুলিয়েটের আগে ভালোবাসত রোজালিনকে। তাঁকে দেখার জন্য বন্ধুদের সঙ্গে রাতের এক ভোজসভায় যায় সে। সেখানেই জুলিয়েটের রূপে মুগ্ধ হয়ে ভুলে যায় রোজালিনকে। এ কথায় অসহায় বোধ করে প্রেমিক যুগল। তাঁরা সাহায্য চান ফাদার ফায়ারের। 

এই ফাদার গোপনে রোমিও-জুলিয়েটের বিয়ে সম্পন্ন করেছিলেন। সত্য প্রকাশ না করে তিনিই আবার প্যারিসের সঙ্গে জুলিয়েটের বিয়ে দিতে রাজি হয়েছিলেন। নিজের এ গোপন কর্মকে আড়াল করতে জুলিয়েটকে আত্মহত্যায় বাধ্য করেছিলেন। কবি সেটাও মনে করিয়ে দেন।

কবির এসব কাণ্ডে ফাদার আহ্বান করেন উইলিয়াম শেক্​সপিয়ারকে। কবি শেক্​সপিয়ারকেও ছাড়েননি। প্রশ্নবাণে জর্জরিত করে তিনি শেক্​সপিয়ারের দ্য ট্র্যাজেডি অব রোমিও অ্যান্ড জুলিয়েট নাটকের গঠন ভেঙে দেন। 

এ নাটকে অভিনয় করছেন গোলাম শাহরিয়ার, ফকির বিপ্লব, লোবা আহমেদ, গৌরাঙ্গ বিশ্বাস স্বাধীন ও নূর জামান। নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন ২৯ সেপ্টেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মঞ্চে। নাটকের গল্প, সংলাপ, মঞ্চের আলো, সজ্জা, সাজপোশাক ঢাকার মঞ্চে নতুন কিছুর আভাস দেবে।