বহুদিন পর মঞ্চে আফজাল, সঙ্গে অপি

আফজাল হোসেন ও অপি করিম
আফজাল হোসেন ও অপি করিম

যখন কথা হচ্ছিল, অপি করিম তখন সমুদ্রপৃষ্ঠ থেকে ৩৫ হাজার ৯৯৭ ফুট ওপরে। মোবাইল ফোনটা কাজ করছিল, তাই মেসেজ পাঠিয়েছিলেন মেসেঞ্জারে। কথা বলতেই বেরিয়ে এল দারুণ এক সংবাদ। ১৪ আর ২১ সেপ্টেম্বর অপি নাটক করবেন কানাডার দুটি শহরে। প্রথমটা টরন্টোয়, পরেরটা এডমন্টনে। ভেন্যু ঠিক হয়ে গেছে।

‘পারভেজ চৌধুরী কিছু বলেছে?’ অপির প্রশ্ন।
‘কোন পারভেজ চৌধুরী?’
‘দেশ টিভির। এখন তো কানাডায়।’
‘না। পারভেজ কিছু বলেনি। শুনে নেব। আগে আপনি বলুন।’
বোঝা গেল, পারভেজ চৌধুরী উদ্যোক্তাদের একজন।

যা জানা গেল, তাতে ঈর্ষান্বিত না হয়ে পারা যায় না। খ্যাতিমান অভিনেতা আফজাল হোসেন এখন নাটক প্রায় করেনই না। কালেভদ্রে টেলিভিশন নাটকে দেখা যায় তাঁকে। মঞ্চে তিনি সোনার পাথরবাটি। সেই আফজাল হোসেন কদিন ধরে ধুমসে মহড়া করলেন অপি করিম আর মাসুম রেজার সঙ্গে। মাসুম রেজাই নাটকটি লিখেছেন, অভিনয়ও করছেন একটি চরিত্রে। নাটকটির নাম জনৈক অভিজ্ঞ দম্পতি।

অপি করিম আনন্দে কাঁপছেন। বললেন, ‘আফজাল আঙ্কেল মঞ্চে অভিনয় করেন না অনেক দিন। তাই তাঁর সঙ্গে এক মঞ্চে অভিনয়ের দুর্লভ সুযোগের লোভ কে সামলাতে পারে বলুন?’

অপির কাছে পাওয়া গেল মূল সংবাদ। নিউইয়র্ক পৌঁছে নিজের মতো সময় কাটাচ্ছেন তিনি। এবার ফোন করা হলো মাসুম রেজাকে। এ নাটকের নাট্যকার। হ্যাঁ, তিনি অল্পদিন আগেই নাটকটি লিখেছেন। এক দম্পতির কাহিনি। তাদের মধ্যে খুনসুটি হয়, ঝগড়াও হয়। তারা একদিন ঠিক করে, তারা একটি পিস ট্রিটি বা শান্তিচুক্তি করবে। কোনো বিষয়ে ঝগড়া করবে না। তারা একটি তালিকা ঝুলিয়ে রাখবে। যেদিন সে তালিকা ঝোলানো হয়, সেদিনই তাদের ঝগড়ার মাত্রা ছাড়িয়ে যায়। এরপর রয়েছে চমক, যা বলা হবে না এখানে।

অপি যুক্তরাষ্ট্র থেকে কানাডা যাবেন ৮ সেপ্টেম্বর। আফজাল হোসেন আর মাসুম রেজা কানাডায় যাচ্ছেন ৯ সেপ্টেম্বর। তখন হবে জম্পেশ মহড়া। নাটকটি দেশের দর্শকদের আগে দেখে ফেলবে কানাডার দুটি শহরের বাঙালিরা।