মেয়েকে নিয়ে অস্ট্রেলিয়ায় গাইতে যাচ্ছেন ন্যান্সি

মেয়েকে নিয়ে ন্যান্‌সি। ছবি: ফেসবুক থেকে
মেয়েকে নিয়ে ন্যান্‌সি। ছবি: ফেসবুক থেকে

গান গাইতে দেশের বাইরে অনেকবার গেছেন জনপ্রিয় সংগীতশিল্পী ন্যান্‌সি। গান শুনিয়ে মাতিয়েছেন নানা দেশে থাকা প্রবাসী বাঙালিদের। আবারও গান নিয়ে দেশের বাইরে যাচ্ছেন। তবে এবার হবে একেবারেই ভিন্ন অভিজ্ঞতা। অস্ট্রেলিয়ার তিন শহরের তিনটি কনসার্টে গান করতে যাচ্ছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী নাজমুন মুনিরা ন্যান্‌সি। সঙ্গে যাচ্ছে তাঁর মেয়ে মার্জিয়া বুশরা রোদেলা। মায়ের সঙ্গে সে-ও গাইবে এসব গানের আসরে।

স্টুডিওতে গান রেকর্ডিংয়ের ফাঁকে সংগীত পরিচালক মীর মাসুমসহ ন্যান্‌সি ও তাঁর মেয়ে । ছবি: ফেসবুক থেকে
স্টুডিওতে গান রেকর্ডিংয়ের ফাঁকে সংগীত পরিচালক মীর মাসুমসহ ন্যান্‌সি ও তাঁর মেয়ে । ছবি: ফেসবুক থেকে

ষষ্ঠ শ্রেণির ছাত্রী ছোট্ট রোদেলা ইতিমধ্যে দুটি গান রেকর্ড করে ফেলেছে। গত রোববার সংগীত পরিচালক মীর মাসুমের পরিচালনায় রোদেলা গেয়েছে রবীন্দ্রনাথ ঠাকুরের শিশুতোষ এই গানের শিরোনাম ‘আমরা সবাই রাজা’। এর আগে গত ফেব্রুয়ারি মাসে রোদেলা বেশ প্রশংসা কুড়ায় কাজী নজরুল ইসলামের ‘প্রজাপতি! প্রজাপতি! কোথায় পেলে ভাই এমন রঙীন পাখা’ শিরোনামের আরেকটি গান গেয়ে। গানটি গত ২৮ ফেব্রুয়ারি ইউটিউবে প্রকাশ পায়। গানের এটি অংশে ন্যান্‌সির কণ্ঠও শোনা যায়।

নাজমুন মুনিরা ন্যান্‌সি। ছবি: ফেসবুক থেকে
নাজমুন মুনিরা ন্যান্‌সি। ছবি: ফেসবুক থেকে

মেয়ের গান গাওয়ায় দারুণ খুশি ন্যান্‌সি। তিনি বলেন, ‘এমনিতে আমাদের দেশে শিশুতোষ গানের খুবই অভাব। এটা আমি অনুভব করি মা হিসেবে। আমার বাচ্চাদের শোনানোর মতো গান পাচ্ছিলাম না। ঘুরেফিরে ইংরেজি রাইমস শোনাতে হয়। মূলত, সেই অভাববোধ থেকেই প্রথম গানটি রোদেলাকে দিয়ে গাওয়াই। আমি চাই রোদেলার কণ্ঠে এই গানগুলো অন্য বাচ্চাদের গানের চাহিদা পূরণ করবে। মায়েরা ভরসা পাবে।’ রোদেলার গাওয়া নতুন গানটি শিগগিরই প্রকাশ পাচ্ছে তার নামের ইউটিউব চ্যানেলে।

ন্যান্‌সি জানান, আগামী ২ অক্টোবর মেয়েকে নিয়ে তিনি যাচ্ছেন অস্ট্রেলিয়া। দেশটির তিন শহর সিডনি, ব্রিসবেন ও মেলবোর্নে হবে তিনটি কনসার্ট। তাঁদের সঙ্গে আরও থাকছেন উইনিং ব্যান্ডের চন্দন।

অস্ট্রেলিয়ায় একই মঞ্চে গাইবেন সংগীতশিল্পী চন্দন ও ন্যানসি। ছবি: ফেসবুক থেকে
অস্ট্রেলিয়ায় একই মঞ্চে গাইবেন সংগীতশিল্পী চন্দন ও ন্যানসি। ছবি: ফেসবুক থেকে

গত বছরের অক্টোবরে অস্ট্রেলিয়ায় গাইতে গিয়েছিলেন ন্যান্‌সি। আয়োজক কমিটি এ বছরও ন্যান্‌সিকে আমন্ত্রণ জানিয়েছে। তবে এ বছর ন্যান্‌সির বাড়তি উচ্ছ্বাসের বিষয় হচ্ছে মেয়ে রোদেলাও এ যাত্রায় মায়ের সঙ্গে গান করবে। ন্যানসি বলেন, ‘আয়োজকেরা রোদেলার ব্যাপারে আগ্রহী। গত বছর এ আয়োজনেই গাইতে গিয়েছিলাম। এবারও যাচ্ছি। এবারের আয়োজনে আমার মেয়েও গাইবে একই কনসার্টে। তাই বিষয়টি আমার কাছে অন্য রকম ভালো লাগার।’ ন্যান্‌সি বলেন, ‘রোদেলা লাজুক স্বভাবের। তার ওপর বিদেশের শো। বড় আয়োজন। তাই ওর জন্য খানিক কঠিন হয়ে গেল। মূলত, সেখানকার আয়োজকদের আগ্রহেই রোদেলার এই সফর। আর মা হিসেবে আমার উৎসাহ-সমর্থন অবশ্যই থাকবে।’