সাইফ আর শ্রেয়াকে সতর্কবার্তা

সাইফ আলী খান ও শ্রেয়া ঘোষাল। ছবি: সাইফ ও শ্রেয়ার ইনস্টাগ্রাম পেজ থেকে নেওয়া
সাইফ আলী খান ও শ্রেয়া ঘোষাল। ছবি: সাইফ ও শ্রেয়ার ইনস্টাগ্রাম পেজ থেকে নেওয়া

এই তো কিছুদিন আগের ঘটনা। পাকিস্তানের ধনী ব্যবসায়ীর মেয়ের বিয়েতে গান করেন মিকা সিং। সেই অপরাধে তাঁর ক্যারিয়ার যায় যায় অবস্থা। অবশেষে নানাভাবে ক্ষমা চেয়ে, আর করবেন না বলে চিঠি দিয়ে নিষ্কৃতি মিলেছে ‘নিষিদ্ধ’ ট্যাগ থেকে। তবে পাননি সালমান খানের ক্ষমা। তাই গত ২৮ আগস্ট যুক্তরাষ্ট্রের হিউস্টনে সালমান খানের কনসার্টে গান গাইতে পারেননি।

এসব তো পুরোনো আলাপ। একই বিষয়ে নতুন করে আলোচনায় এসেছেন বলিউড তারকা সাইফ আলী খান আর জনপ্রিয় সংগীতশিল্পী শ্রেয়া ঘোষাল। পাকিস্তানের সংগঠক রেহান সিদ্দিকী একটা অনুষ্ঠানের বিষয়ে আলাপ করেছেন এই দুই ভারতীয় তারকার সঙ্গে। আর তাতেই এই দুই তারকাকে সতর্কবার্তা পাঠিয়েছে ফেডারেশন অব ওয়েস্টার্ন ইন্ডিয়া সিনে এমপ্লয়িজ (এফডাব্লিউআইসিই)।

এই ফেডারেশনই এর আগে মিকা সিংকে ‘নিষিদ্ধ’ ঘোষণা করে। পাশাপাশি বিজ্ঞপ্তির মাধ্যমে ইন্ডাস্ট্রির সবাইকে জানিয়ে দেয়, কেউ যেন মিকা সিংকে কাজে না নেয়। এবার তাঁরা বন্দুকের নল তাক করেছে সাইফ আলী খান আর শ্রেয়া ঘোষালের ওপর। অর্থাৎ যত বড় তারকাই হোন না কেন, পাকিস্তানে কোনো অনুষ্ঠান করা যাবে না। পাকিস্তানের কোনো নাগরিকের জন্যও না। পৃথিবীর কোথাও না। আর এই ‘না’ কোনো অবস্থায় শিথিল করা হবে না।

মিকা সিংয়ের ঘটনার পর সাইফ ও শ্রেয়ার এই নোটিশের মাঝে একই ঘটনায় নাম এসেছে দিলজিৎ দোসাঞ্জের। এই বলিউড তারকাও নাকি পাকিস্তানের সংগঠক রেহান সিদ্দিকীর সঙ্গে একটা অনুষ্ঠানের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন। এফডাব্লিউআইসিই দিলজিৎ দোসাঞ্জকে কেবল সতর্কবার্তা দিয়েই ক্ষান্ত থাকেনি, সংশ্লিষ্ট দপ্তরকে পর্যন্ত নোটিশ পাঠিয়ে জানিয়ে দিয়েছে দিলজিৎ দোসাঞ্জকে দেওয়া পাকিস্তানের ভিসা বাতিল করার জন্য।