এক কোটি নয়, সাত কোটির প্রশ্ন

‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানে সনোজ রাজ ও অমিতাভ বচ্চন। ছবি: সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশনের টুইটার পেজ থেকে নেওয়া হয়েছে
‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানে সনোজ রাজ ও অমিতাভ বচ্চন। ছবি: সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশনের টুইটার পেজ থেকে নেওয়া হয়েছে

১৯ বছর ধরে ভারতের অসংখ্য মানুষের স্বপ্ন পূরণ করেছে জনপ্রিয় শো ‘কৌন বনেগা ক্রোড়পতি’। চলছে অনুষ্ঠানটির একাদশ মৌসুম। আর আজ শুক্রবার রাত সাড়ে নয়টায় সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশনে দেখা যাবে বিশেষ পর্ব। পর্বটি কেন বিশেষ? কারণ, আজ জানা যাবে বিহারের জেহানাবাদের বাসিন্দা সনোজ রাজ ‘কৌন বনেগা ক্রোড়পতি’র কোটিপতির তালিকায় নতুন সংযোজন হতে পারবেন?

ইউটিউবে প্রকাশিত ‘কৌন বনেগা ক্রোড়পতি’র আজকের পর্বের ৩০ সেকেন্ডের প্রোমোতে দেখা যায়, সনোজ রাজকে সাত কোটি রুপির জন্য প্রশ্ন করা হয়েছে। আর তারপরই অমিতাভ বচ্চন বলেন, ‘এই হলো সাত কোটির প্রশ্ন।’ প্রোমোটি ইতিমধ্যে দর্শকদের মধ্যে চাঞ্চল্য তৈরি করেছে।

সনোজ রাজ যদি সত্যিই সাত কোটি রুপির জন্য খেলেন, তাহলে খেলার একটা বিশেষ নিয়ম আছে। এই সাত কোটির প্রশ্নের জন্য তিনি কোনো লাইফলাইন ব্যবহার করতে পারবেন না। আর যদি ভুল উত্তর দেন, তাহলে সোজা ৩ লাখ ২০ হাজার রুপিতে নেমে যেতে হবে।

সনোজ যদি আজ কোটিপতি হন, এটি তাঁর জীবনের অন্যতম চমৎকার একটা গল্প হবে। অন্যরাও পথচলার অনুপ্রেরণা নেবেন তাঁর জীবনের গল্প থেকে। বিহারের কৃষক পরিবারের সন্তান সনোজ রাজের হটসিটের জন্য মনোনীত হওয়াও কিন্তু একটা দারুণ ঘটনা।

‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানে সনোজ রাজ। ছবি: সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশনের টুইটার পেজ থেকে নেওয়া হয়েছে
‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানে সনোজ রাজ। ছবি: সনি এন্টারটেইনমেন্ট টেলিভিশনের টুইটার পেজ থেকে নেওয়া হয়েছে

গত সোমবার তাঁকে দেখা গেছে এই মঞ্চে। আরও ৯ জনের সঙ্গে। সেই ১০ জন থেকে ৫ জন করে দুটি দল হয়। এই দুই দল থেকে দুজন কেবল এই খেলার জন্য নির্বাচিত হবেন। তখন মাত্র তিন সেকেন্ডে সঠিক উত্তর দিয়ে ভাগ্যকে নিজের পক্ষে আনেন সনোজ রাজ। ট্রেলারে দেখা যায়, অমিতাভ বচ্চন তাঁর নামের অর্থ জানতে চান। সনোজ রাজ বলেন, সনোজ অর্থ ত্যাগ। তখন অমিতাভ বচ্চন বলেছিলেন, ‘তুমি যদি নিজের জীবন নিয়ে সন্তুষ্ট থাকো, তাহলে তোমার নামের মানে বদলে “সন্তুষ্টি” হয়ে যেতে পারে।’ তখন সনোজ রাজ জানান, তিনি নিজের জীবন নিয়ে সুখী। তবে সেই মুহূর্তে তিনি সন্তুষ্ট ছিলেন না। বললেন, ভালো খেললে তবেই সন্তুষ্ট হবেন।

সনোজের ইচ্ছা, তিনি আইএএস (ইন্ডিয়ান অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস) অফিসার হবেন। আর সে জন্য ইউপিএসসি (ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন) পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন। সঙ্গে আরও জানান, আজ যদি তিনি কোটিপতি হন, তবু তাঁর স্বপ্ন বদলে যাবে না। তিনি আগের মতোই আইএএস অফিসার হওয়ার জন্য চেষ্টা চালিয়ে যাবেন।

সনোজের পরিবারে ১৩ জন সদস্য। ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি আছে তাঁর। তিনি কবিতা লেখেন। অমিতাভ বচ্চনের অনুরোধে তিনি নিজের লেখা কবিতা পড়ে শোনান। সনোজ জানিয়েছেন, তিনি ‘ল’ উচ্চারণ করতে পারেন না।

আগের দিন সনোজ কোনো লাইফলাইন ব্যবহার না করে পাঁচ হাজার রুপি জিতেছিলেন। আজ তারপর থেকে শুরু হবে।