চলচ্চিত্র দিয়ে সালমান শাহর জন্মদিন উদ্যাপন

সালমান শাহ। ছবি: ইউটিউব থেকে নেওয়া
সালমান শাহ। ছবি: ইউটিউব থেকে নেওয়া

তখন মুক্তিযুদ্ধে উত্তাল দেশ। ১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটে জন্ম নেওয়া চৌধুরী সালমান শাহরিয়ার ইমন ওরফে সালমান শাহ বেঁচে থাকলে এ বছর ৪৯-এ পা রাখতেন। আগামী বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর তাঁর ৪৯তম জন্মদিন। অকালে চলে যাওয়া এই নায়কের জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয়েছে ‘সালমান শাহ জন্মোৎসব ২০১৯’।

ঢুলি কমিউনিকেশনসের আয়োজনে টিএম ফিল্মস নিবেদিত এই উৎসব হবে রাজধানীর ঐতিহ্যবাহী মধুমিতা প্রেক্ষাগৃহে। সালমান শাহকে ঘিরে এই উৎসবের মধ্য দিয়ে সদ্য গঠিত প্রযোজনা প্রতিষ্ঠান টিএম ফিল্মস আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করতে যাচ্ছে।

উৎসবের আহ্বায়ক নিপু বড়ুয়া প্রথম আলোকে জানান, তারকাখচিত জমকালো উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে ২০ সেপ্টেম্বর থেকে মধুমিতা প্রেক্ষাগৃহে সপ্তাহজুড়ে প্রদর্শিত হবে সালমান শাহ অভিনীত জনপ্রিয় ছয়টি চলচ্চিত্র। প্রতিদিন চারটি প্রদর্শনী হবে। তার আগে ১৯ সেপ্টেম্বর প্রয়াত এই নায়কের জন্মদিনকে ঘিরে হবে জমকালো উদ্বোধনী অনুষ্ঠান। সেখানে কেক কেটে নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হবে ‘সালমান শাহ জন্মোৎসব ২০১৯’।

উৎসবে থাকবে সালমান শাহ ও শাবনুর জুটির কয়েকটি চলচ্চিত্র। ছবি: ইউটিউব থেকে নেওয়া
উৎসবে থাকবে সালমান শাহ ও শাবনুর জুটির কয়েকটি চলচ্চিত্র। ছবি: ইউটিউব থেকে নেওয়া

২০ সেপ্টেম্বর প্রদর্শিত হবে সালমান শাহ ও মৌসুমি অভিনীত ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবিটি। এরপর ২১ সেপ্টেম্বর ‘তোমাকে চাই’; ২২ সেপ্টেম্বর ‘মায়ের অধিকার’; ২৩ সেপ্টেম্বর ‘চাওয়া থেকে পাওয়া’; ২৪ সেপ্টেম্বর ‘তুমি আমার’; ২৫ সেপ্টেম্বর ‘অন্তরে অন্তরে’ এবং ২৬ সেপ্টেম্বর ‘সত্যের মৃত্যু নেই’ ছবিটি দেখানো হবে।

ঢুলি কমিউনিকেশনসের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে টিএম ফিল্মসের চেয়ারম্যান দেশের অন্যতম সৌন্দর্য বিশেষজ্ঞ ফারজানা মুন্নী বলেছে, ‘সালমান শাহ আমাদের সর্বস্তরের মানুষের কাছে স্বপ্নের নায়ক। তাঁকে নিয়ে আয়োজিত এই উৎসবের সঙ্গে যুক্ত হতে পেরে ভালো লাগছে। আরও ভালো লাগছে আমাদের টিএম ফিল্মসের আনুষ্ঠানিক যাত্রা হচ্ছে এই ইভেন্টের মধ্য দিয়ে। আমাদের উদ্দেশ্য আগামী প্রজন্মের চলচ্চিত্র নির্মাতা, অভিনয়শিল্পী ও দর্শকদের জন্য আন্তর্জাতিক মানের প্ল্যাটফর্ম তৈরি করা। গান বাংলার “উইন্ড অব চেঞ্জ” অনুষ্ঠান দিয়ে সংগীতে যেমন আমরা একটা বৈশ্বিক পরিবর্তন আনতে পেরেছি, চলচ্চিত্রেও সেটা সম্ভব। আমাদের গল্প, শিল্পী, সংগীত, নির্মাতা কোনো কিছুরই অভাব নেই। অভাব শুধু সমন্বয়ের। এবার আমরা সেই সমন্বয়ের কাজটি করতে চাই।’

মধুমিতা প্রেক্ষাগৃহে সাত দিনে সাতটি ছবি দেখানো হবে। উৎসবের পোস্টারটি টিএম ফিল্মসের সৌজন্যে পাওয়া।
মধুমিতা প্রেক্ষাগৃহে সাত দিনে সাতটি ছবি দেখানো হবে। উৎসবের পোস্টারটি টিএম ফিল্মসের সৌজন্যে পাওয়া।

সালমানের সৃজন উৎকর্ষকে অনুপ্রেরণায় পরিণত করতে এবং প্রজন্ম থেকে প্রজন্মে তাঁর সিনেমা ছড়িয়ে দিতেই এই জন্মোৎসবের আয়োজন করা হচ্ছে—জানালেন ঢুলি কমিউনিকেশনসের সংশ্লিষ্ট ব্যক্তিরা। এর আগে ২০১৪ সালে তাদের উদ্যোগে রাজধানীর বলাকা প্রেক্ষাগৃহে অনুষ্ঠিত হয় ‘সালমান শাহ স্মরণ উৎসব’। সে বছরের ৬ সেপ্টেম্বর এই নায়কের মৃত্যুবার্ষিকী ঘিরে আয়োজিত উৎসবটি ব্যাপক সাড়া ফেলে দেশে।