বাবার ছবিতে মেয়ের গান

আলিয়া ভাট। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
আলিয়া ভাট। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

‘হাম্পটি শর্মা কি দুলহানিয়া’ ছবিতে বলিউড তারকা আলিয়া ভাটের গাওয়া ‘সামঝাও আনপ্লাগড’ গানটি ইউটিউবে এ পর্যন্ত দেখা হয়েছে প্রায় ১৩ কোটিবার। ২০১৪ সালের ৪ জুলাই গানটি অবমুক্ত করা হয়। এ ছাড়া ‘হাইওয়ে’ ও ‘উড়তা পাঞ্জাব’ ছবিতে গান গেয়েছেন তিনি। তাঁর গাওয়া সব কটি গানই একদিকে যেমন জনপ্রিয় হয়েছে, তেমনি হয়েছে প্রশংসিত। এবার আলিয়া ভাট গান গেয়েছেন তাঁর বাবা মহেশ ভাটের ছবিতে। ছবির নাম ‘সড়ক টু’।

ডিএনএ জানিয়েছে, বলিউডের এই প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা ১৯৯১ সালে তৈরি করেছিলেন ‘সড়ক’ ছবিটি। এবার সেই ছবির সিকুয়াল তৈরি করছেন। নাম ‘সড়ক টু’। ‘সড়ক’ ছবিতে অভিনয় করেছিলেন সঞ্জয় দত্ত ও পূজা ভাট। এবার এই ছবির সিকুয়ালেও থাকছেন তাঁরা। তবে তাঁদের সঙ্গে আরও থাকছেন আলিয়া ভাট ও আদিত্য রায় কাপুর।

জিৎ গাঙ্গুলি, আলিয়া ভাট ও মহেশ ভাট। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
জিৎ গাঙ্গুলি, আলিয়া ভাট ও মহেশ ভাট। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

‘সড়ক টু’ ছবিতে আলিয়া ভাটের জন্য একটি গান তৈরি করেছেন বলিউডের এ সময়ের অন্যতম জনপ্রিয় ও সফল সুরকার জিৎ গাঙ্গুলি। গানটির শিরোনাম ‘শুকরিয়া’। পর্দায় এই গানের সঙ্গে অভিনয় করবেন সঞ্জয় দত্ত, আদিত্য রায় কাপুর ও আলিয়া ভাট। এদিকে ‘শুকরিয়া’ গানের সঙ্গে জিৎ গাঙ্গুলির এমন কিছু স্মৃতি জড়িয়ে আছে, যা মনে করে তিনি আবেগতাড়িত হয়ে পড়েন। সম্প্রতি এ ব্যাপারে বললেন, ‘বাবা তখন খুব অসুস্থ। মহেশ ভাট আমার মনের অবস্থা বুঝতে পেরেছিলেন। তিনি বাবার পাশে বসে আমাকে সুর করার জন্য অনুরোধ করেন। আরও বলেছিলেন, যে সুরটা আমার মাথায় আসবে, তা যেন বাবাকে শোনাই। বাবার পাশে বসে একটি সুর বাজাচ্ছি। বাবা বললেন, ঠিক হচ্ছে না। এরপর অনেক রাতে সুরটা নিয়ে কাজ করছি, হঠাৎ দরজায় কড়া নাড়ার শব্দ। খুলে দেখি বাবা দাঁড়িয়ে আছেন। তিনি বললেন, এবার সুরটা ঠিক লাগছে।’

এই ঘটনার পর ২০১৮ সালে এপ্রিলে জিৎ গাঙ্গুলির বাবা ভারতের প্রখ্যাত সংগীতজ্ঞ কলি গাঙ্গুলি মারা যান। আর তখন ‘শুকরিয়া’ গানটির সুর শুনে কেঁদে ফেলেন মহেশ ভাট। ‘শুকরিয়া’ গানটি জিৎ গাঙ্গুলির বাবা কলি গাঙ্গুলিকে উৎসর্গ করা হয়েছে।

মহেশ ভাট, পূজা ভাট, সঞ্জয় দত্ত, আলিয়া ভাট ও আদিত্য রায় কাপুর। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
মহেশ ভাট, পূজা ভাট, সঞ্জয় দত্ত, আলিয়া ভাট ও আদিত্য রায় কাপুর। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

সপ্তাহখানেক আগে ‘শুকরিয়া’ গানে কণ্ঠ দিয়েছেন আলিয়া ভাট। গানটির পুরুষ ভার্সনে কণ্ঠ দিয়েছেন কে কে আর জুবিন নৌটিয়াল। চূড়ান্ত কণ্ঠ দেওয়ার আগে আলিয়া ভাটের বাসায় গানটির মহড়ার আয়োজন করা হয়।

এবার বাবা মহেশ ভাটের সঙ্গে কাজ করছেন। বার্তা সংস্থা পিটিআইকে আলিয়া ভাট বললেন, ‘কখনো তাঁকে পরিচালক হিসেবে দেখিনি। সব সময় বাবাকেই কাছে পেয়েছি। তবে এবার চিত্রটা পাল্টে যাবে। এবার তিনি পরিচালক। সে এক অন্য অনুভূতি। তা বলে বোঝানো যাবে না।’