ঢাকায় গাইবেন কৈলাস খের, অদিতি সিং

কৈলাস খের, অদিতি সিং শর্মা ও কৌশিক হোসেন তাপস। ছবি: গানবাংলার সৌজন্যে
কৈলাস খের, অদিতি সিং শর্মা ও কৌশিক হোসেন তাপস। ছবি: গানবাংলার সৌজন্যে

বিশ্ব শান্তি দিবস উপলক্ষে বিশেষ কনসার্টের আয়োজন করেছে গানবাংলা টেলিভিশন। ২১ সেপ্টেম্বর রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘মিউজিক ফর পিস’ শীর্ষক এ কনসার্ট।

এ আয়োজনে গান গাইবেন উপমহাদেশের জনপ্রিয় সংগীতশিল্পী কৈলাস খের, কৌশিক হোসেন তাপস ও অদিতি সিং শর্মা। এ ছাড়া এ আয়োজনে বাদ্যযন্ত্র হাতে পারফর্ম করবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাজিয়ে অ্যামাডিয়াস, শিভামনি, সঞ্জয় দাস, আরশাদ খান প্রমুখ। গানবাংলার এক সংবাদ বিজ্ঞপ্তি এসব তথ্য নিশ্চিত করেছে। এতে আয়োজনটি সম্পর্কে কৌশিক হোসেন তাপস বলেন, ‘মিউজিক ফর পিস’ অর্থাৎ ‘শান্তির জন্য সংগীত’ স্লোগান নিয়ে বিশ্বময় গানে গানে শান্তির বার্তা পৌঁছে দেওয়ার লক্ষ্যে গানবাংলা টিভির আন্তর্জাতিক সংগীত আয়োজন ‘উইন্ড অব চেঞ্জ’ ইতিমধ্যেই বিশ্বময় সমাদৃত হয়েছে। তারই ধারাবাহিকতায় সুরে সুরে শান্তির বার্তা পৌঁছে দিতে বিশ্ব শান্তি দিবসে এ বিশেষ কনসার্টের আয়োজন করা হচ্ছে।

গানবাংলা টেলিভিশনের চেয়ারম্যান ফারজানা মুন্নি জানান, আসনসংখ্যা সীমিত হওয়ায় কনসার্টটি সবার জন্য উন্মুক্ত নয়। শুধু আমন্ত্রিত বিশেষ অতিথিরাই এটি উপভোগ করতে পারবেন। অনুষ্ঠানটি উপস্থাপনা করবেন ভারতীয় উপস্থাপিকা শিনা চৌহান।

দেশি-বিদেশি মিউজিশিয়ানদের সমন্বিত অংশগ্রহণে ‘উইন্ড অব চেঞ্জ’-এর মাধ্যমে দেশীয় সংগীতকে অন্য মাত্রায় পৌঁছে দিয়েছেন কৌশিক হোসেন তাপস ও ফারজানা মুন্নি। এ আয়োজনের ‘মিউজিক ফর পিস’ বা ‘শান্তির জন্য সংগীত’-স্লোগানটির সঙ্গে একাত্ম পোষণ করে মতামত দিয়েছেন দেশি-বিদেশি নানা মিউজিশিয়ান। তাঁদের মতে, যুদ্ধ-বিগ্রহ ও অশান্তির এই পৃথিবীতে কেবল গানই পারে শান্তির খোঁজ দিতে। গানের মাধ্যমে শান্তি অন্বেষণের জন্যই ‘মিউজিক ফর পিস’ স্লোগানের সপক্ষে দাঁড়িয়েছেন তাঁরা।
গানবাংলা টিভির এমন উদ্যোগের স্বীকৃতিস্বরূপ প্রতিষ্ঠানটির দুই অধিকর্তা তাপস-মুন্নি সম্প্রতি অর্জন করেছেন ‘মাদার তেরেসা আন্তর্জাতিক পুরস্কার-২০১৮’ ও ভারতের মর্যাদাপূর্ণ সম্মাননা ‘দাদা সাহেব ফালকে এক্সলেন্সি অ্যাওয়ার্ড ২০১৮।