পশ্চিমবঙ্গে মুক্তি পায়নি জ্যোতিকা জ্যোতির ছবি

‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবির দৃশ্যে জ্যোতিকা জ্যোতি ও ঋত্বিক চক্রবর্তী। ছবি: ফেসবুক থেকে নেওয়া
‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবির দৃশ্যে জ্যোতিকা জ্যোতি ও ঋত্বিক চক্রবর্তী। ছবি: ফেসবুক থেকে নেওয়া

কথা ছিল, আজ শুক্রবার কলকাতাসহ পশ্চিমবঙ্গের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’। জ্যোতিকা জ্যোতি অভিনয় করেছেন এই ছবিতে। বাংলাদেশের এই নায়িকার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে কলকাতার প্রায় সব কটি বহুল প্রচারিত দৈনিক, অনলাইন নিউজ পোর্টাল আর টিভি চ্যানেল। সবার আগ্রহ দেখে ধারণা করা হয়েছিল, জ্যোতিকা জ্যোতির এই ছবিটি কলকাতায় বেশ বড় আকারে মুক্তি পাবে।

কিন্তু গতকাল বৃহস্পতিবার জানা গেছে, ছবিটি ভারতের কলকাতার কোনো প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে না। কোনো প্রেক্ষাগৃহ ছবিটির ব্যাপারে আগ্রহ দেখায়নি। ছবিটি মুক্তি পাচ্ছে আগরতলা, উদয় নারায়ণপুর, সোদপুর, কোচবিহার আর শিলিগুড়ির পাঁচটি প্রেক্ষাগৃহে। এই কটি প্রেক্ষাগৃহ মধ্যম মানের। এরপর সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকেই এই সিদ্ধান্তের সমালোচনা করেন। নির্মাতাদের অনুরোধ করেন, ছবির মুক্তির তারিখ পিছিয়ে দেওয়ার জন্য।

জ্যোতিকা জ্যোতি। ছবি: ফেসবুক থেকে নেওয়া
জ্যোতিকা জ্যোতি। ছবি: ফেসবুক থেকে নেওয়া

এবার জানা গেছে, ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবিটি আজ কোথাও মুক্তি দেওয়া হয়নি। ছবিটি আগামী শুক্রবার মুক্তি দেওয়া হবে। পরদিন শনিবার মহালয়া। তাই নির্মাতারা ছবিটি নিয়ে নতুন করে আশায় বুক বাঁধছেন।

কলকাতায় কোনো প্রেক্ষাগৃহ না পাওয়ার ব্যাপারে ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবির সঙ্গে সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, আজ ১১টি বড় ছবি মুক্তি পেয়েছে। সারা ভারতে মুক্তি পেয়েছে বলিউডের ছবি ‘প্রস্থানম’, ‘দ্য জোয়া ফ্যাক্টর’ ও ‘পল পল দিল কে পাস’। বাংলা ছবির মধ্যে রয়েছে ‘১৭ সেপ্টেম্বর’ ও ‘গোয়েন্দা জুনিয়র’। আরও আছে সিলভেস্টার স্ট্যালোন অভিনীত ‘র‌্যাম্বো: দ্য লাস্ট ব্লাড’ ছবিটি। এসব ছবির ভিড়ে কলকাতায় কোনো সুযোগ পায়নি জ্যোতিকা জ্যোতি ও ঋত্বিক চক্রবর্তী অভিনীত ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’।

২০১৩ সালের ২৯ জুন মুক্তি পায় পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্যের প্রথম চলচ্চিত্র ‘বাকিটা ব্যক্তিগত’। ছবিটি ‘৬১তম জাতীয় চলচ্চিত্র পুরস্কার’ আয়োজনে ‘সেরা বাংলা ছবি’র পুরস্কার জিতেছে। এরপর এই পরিচালক তৈরি করেছেন ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবিটি। এই ছবিতে জ্যোতিকা জ্যোতির চরিত্রের নাম ‘রাজলক্ষ্মী’। ‘শ্রীকান্ত’ চরিত্রে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী।

‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবির দৃশ্যে ঋত্বিক চক্রবর্তী ও জ্যোতিকা জ্যোতি। ছবি: ফেসবুক থেকে নেওয়া
‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবির দৃশ্যে ঋত্বিক চক্রবর্তী ও জ্যোতিকা জ্যোতি। ছবি: ফেসবুক থেকে নেওয়া

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত একজন পরিচালক তাঁর ছবি মুক্তি দিতে গিয়ে যে বিড়ম্বনার শিকার হয়েছেন, তা দেখে অনেকেই বাংলা ছবির ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। এদিকে গত বছর পশ্চিমবঙ্গ সরকারের পক্ষ থেকে বিবেক কুমার এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছেন, রাজ্যের প্রতিটি প্রেক্ষাগৃহে এবং মাল্টিপ্লেক্সগুলোতে প্রাইম টাইমে অন্তত একটি বাংলা সিনেমা অবশ্যই দেখাতে হবে। কিন্তু তারপরও কলকাতায় ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ মুক্তি দেওয়া সম্ভব হয়নি।

গত ২০ আগস্ট ইউটিউবে অবমুক্ত করা হয়েছে ‘রাজলক্ষ্মী ও শ্রীকান্ত’ ছবির ট্রেলার। ট্রেলারের শুরুতেই বলা হয়েছে, ‘এক শ বছর পার হয়ে গেছে। ১৯১৭ সালে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের “শ্রীকান্ত” (প্রথম পর্ব) উপন্যাসটি প্রথমবার প্রকাশিত হয়েছিল। ২০১৮ সালে আমরা উপন্যাসটির কিছু ঘটনা ও চরিত্র বেছে নিয়ে নিজেদের মতো করে দেখা ও বোঝার চেষ্টা করলাম।’ আজ পর্যন্ত ট্রেলারটি দেখা হয়েছে এক লাখেরও বেশিবার।