প্রযোজকের পাশ থেকে সরে গেলেন পরিচালক

‘দেবী চৌধুরাণী’ সিরিয়ালের দৃশ্য। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
‘দেবী চৌধুরাণী’ সিরিয়ালের দৃশ্য। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

জি বাংলার ‘করুণাময়ী রাণী রাসমণি’ ও স্টার জলসার ‘দেবী চৌধুরাণী’ সিরিয়ালের শিল্পী ও কলাকুশলীদের পারিশ্রমিক অনেক দিন থেকে বকেয়া। এর আগে শিল্পী ও কলাকুশলীদের পারিশ্রমিক থেকে টিডিএস (উৎসে কর) কেটে নেওয়া হলেও তা জমা দেওয়া হয়নি সরকারি কোষাগারে।

এত দিন সবাই আন্দোলন করলেও প্রযোজকের পাশে থেকেছেন পরিচালকেরা। কিন্তু এবার পরিচালকেরাও প্রযোজকের পাশ থেকে সরে গেছেন। নিয়েছেন কঠোর পদক্ষেপ। এই দুটি তুমুল জনপ্রিয় সিরিয়ালের প্রযোজক সুব্রত রায় আর তাঁর প্রযোজনা প্রতিষ্ঠান সুব্রত রায় প্রোডাকশনসের বিরুদ্ধে কলকাতার হরিদেবপুর থানায় তাঁরা লিখিত অভিযোগ দায়ের করেছেন।

শেষ খবর পাওয়া পর্যন্ত গতকাল শনিবার সকাল থেকে এই দুটি সিরিয়ালের শুটিং স্থগিত হলেও টালিগঞ্জের জুবিলি পার্কের ইন্দ্রপুরী স্টুডিওতে আজ রোববার বিকেল পর্যন্ত কোনো লাইট জ্বলেনি, দেখা যায়নি শিল্পী ও কলাকুশলীদের আনাগোনা।

প্রযোজক সুব্রত রায় আর তাঁর প্রযোজনা প্রতিষ্ঠান সুব্রত রায় প্রোডাকশনসের বিরুদ্ধে থানায় অভিযোগের কথা আনন্দবাজার পত্রিকার অনলাইন সংস্করণে স্বীকার করেছেন ডিরেক্টরস অ্যাসোসিয়েশন অব ইস্টার্ন ইন্ডিয়ার ভাইস প্রেসিডেন্ট অনিন্দ্য সরকার। তিনি জানিয়েছেন, শিল্পী ও কলাকুশলীদের কাছ থেকে উৎসে কর কেটে নেওয়া হলেও তা সরকারি কোষাগারে জমা না দেওয়া গুরুতর অপরাধ। ব্যাপারটি পুলিশকে জানানো হয়েছে।

‘করুণাময়ী রাণী রাসমণি’ সিরিয়ালের দৃশ্য। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
‘করুণাময়ী রাণী রাসমণি’ সিরিয়ালের দৃশ্য। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

সংকট দ্রুত নিরসনের জন্য শেষ পর্যন্ত ‘করুণাময়ী রাণী রাসমণি’ সিরিয়ালের প্রযোজনার দায়িত্ব নেয় জি বাংলা। সিরিয়ালটির জনপ্রিয়তার কথা বিবেচনা করে এমন সিদ্ধান্ত নেওয়া হয়। তখন শোনা যায়, ২০ সেপ্টেম্বরের মধ্যে সব বকেয়া পরিশোধ করা হবে। কিন্তু তাতেও কোনো লাভ হয়নি। কারণ, জি বাংলা কর্তৃপক্ষ শিল্পী ও কলাকুশলীদের বকেয়া পারিশ্রমিক দেওয়ার উদ্যোগ নিলেও বকেয়া উৎসে করের ব্যাপারে কোনো মীমাংসা হয়নি। আর এখন থেকে প্রযোজক সুব্রত রায় আর তাঁর প্রযোজনা প্রতিষ্ঠান সুব্রত রায় প্রোডাকশনসকে কোনো টাকা না দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে জি বাংলা কর্তৃপক্ষ।

ফেডারেশন অব সিনে টেকনিশিয়ানস অ্যান্ড ওয়ার্কার্স অব ইস্টার্ন ইন্ডিয়ার সভাপতি স্বরূপ বিশ্বাস জানিয়েছেন, বকেয়া পারিশ্রমিক আর অপরিশোধিত উৎসে করের ব্যাপারে কোনো সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত এই দুটি সিরিয়ালের শুটিং বন্ধ থাকবে।

আগামীকাল সোমবার সকালে জি বাংলা ও স্টার জলসার সঙ্গে আলোচনায় বসবে ‘করুণাময়ী রাণী রাসমণি’ ও ‘দেবী চৌধুরাণী’ সিরিয়ালের পরিচালক, শিল্পী ও কলাকুশলীদের সংশ্লিষ্ট সংগঠন।

এদিকে জি বাংলার অন্যতম জনপ্রিয় সিরিয়াল ‘করুণাময়ী রাণী রাসমণি’র সম্প্রচার বন্ধ হওয়ার আশঙ্কা তৈরি হয়েছে। গত দুই মাসে কয়েকবার সিরিয়ালটির শুটিং বন্ধ রাখা হয়। এর ফলে নতুন পর্বের বদলে পুরোনো পর্বগুলো প্রচারে বাধ্য হয় জি বাংলা কর্তৃপক্ষ। আর তাতে সিরিয়ালটির দর্শকপ্রিয়তা দ্রুত হ্রাস পেয়েছে।