আয়ুষ্মানও ভাবেননি, এমনটা হবে

একের পর এক প্রথাবিরোধী চরিত্র করে তাক লাগিয়ে দিচ্ছেন বলিউড তারকা আয়ুষ্মান খুরানা। ছবি: ফেসবুক পেজ থেকে
একের পর এক প্রথাবিরোধী চরিত্র করে তাক লাগিয়ে দিচ্ছেন বলিউড তারকা আয়ুষ্মান খুরানা। ছবি: ফেসবুক পেজ থেকে

একের পর এক প্রথাবিরোধী চরিত্র করে তাক লাগিয়ে দিচ্ছেন বলিউড তারকা আয়ুষ্মান খুরানা। আর তাঁর এসব ছবি বক্স অফিসেও নিয়মিত দেখছে হাসিমুখ। কে ভেবেছিল, ‘ড্রিম গার্ল’ মুক্তির মাত্র ১২ দিনের মাথায় দেড় শ কোটি রুপির কাছাকাছি আয় করে ফেলবে!

‘ড্রিম গার্ল’ বানাতে প্রযোজক একতা কাপুরদের খরচ হয়েছে ‘মাত্র’ ৩০ কোটি রুপি। যে পরিমাণ অর্থ তুলে এনেছে, তাতে ৩০ কোটির আগে মাত্র না বসিয়ে উপায় নেই। এখন পর্যন্ত পাওয়া হিসাব অনুসারে ‘ড্রিম গার্ল’ আয় করেছে ১৪৭ কোটি ৬৮ লাখ রুপি। আর এখনো রাজ শান্দিলিয়া পরিচালিত এই ছবির প্রায় সব শো চলছে হাউসফুল।‘ড্রিম গার্ল’ এখন পর্যন্ত আয়ুষ্মান খুরানার তৃতীয় সর্বোচ্চ অর্থ উপার্জনকারী ছবি।

এর আগে আয়ুষ্মান খুরানা অভিনীত ‘বাধাই হো’ ছবিটি আয় করেছিল ২২১ কোটি রুপি। আর ছবিটি বানাতে খরচ হয়েছিল ২৯ কোটি রুপি। এই ছবিটিই এ বছর ‘সেরা জনপ্রিয় ছবি’ হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছে। আর ‘আন্ধাধুন’ ছবিতে অভিনয় করে আয়ুষ্মান খুরানা জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আরেক বলিউড অভিনেতা ভিকি কৌশলের সঙ্গে ভাগ করে নিয়েছেন 'সেরা অভিনেতা'র তকমা। এটিই এখন পর্যন্ত আয়ুষ্মানের ক্যারিয়ারের সর্বোচ্চ অর্থ উপার্জনকারী ছবি। মাত্র ৩২ কোটি রুপি খরচ করে বানানো বক্স অফিসে অপ্রত্যাশিত ব্যবসা করে তুলে এনেছে ৪৫৬ কোটি রুপি!

তবে বক্স অফিস বিশ্লেষকেরা বলছেন, আয়ুষ্মান প্রতিদিন নিজেকে যেখানে নিয়ে যাচ্ছেন, তাতে এই ছবি খুব বেশি দিন আয়ুষ্মানের সর্বোচ্চ উপার্জনকারী ছবি হয়ে থাকতে পারবে না। তিনি প্রতিনিয়ত নিজেকে ভাঙছেন। আয়ুষ্মান আর তাঁর ছবির যে আশাতীত ‘পারফরম্যান্স’ তা কি কেউ ভাবতে পেরেছিল? অন্য কারও কথা বাদই থাক, আয়ুষ্মান নিজে কি ভাবতে পেরেছিলেন?

এই মুহূর্তে আয়ুষ্মান ৩টি প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছেন। ছবি: ফেসবুক পেজ থেকে
এই মুহূর্তে আয়ুষ্মান ৩টি প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছেন। ছবি: ফেসবুক পেজ থেকে

ইটাইমসে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে আয়ুষ্মান খুরানা তাঁর ছবি ‘ড্রিম গার্লে’র সাফল্য সম্পর্কে বলতে গিয়ে অকপটে স্বীকার করেছেন, না, তিনিও ভাবেননি। তিনি বলেছেন, ‘আমি ভেবেছিলাম, এই ছবি কেবল সিঙ্গেল স্ক্রিনে চলবে। মাল্টিপ্লেক্সের দর্শকদের জন্য নয়। কিন্তু সব রকম হলে আমার ছবি কেবল চলছেই না, হলসংখ্যা বাড়ছেও। মাত্র ১১ দিনের মাথায় "ড্রিম গার্ল" ১০০ কোটির ক্লাবে ঢুকেছে। এটিই আমার দ্রুততম সেঞ্চুরি (সবচেয়ে কম সময়ে ১০০ কোটি আয় করা) করা ছবি।’

আয়ুষ্মান খুরানা অভিনীত, অনুভব সিনহা পরিচালিত, এ বছর মুক্তি পাওয়া 'সামাজিক ছবি' 'আর্টিকেল ফিফটিন' আয় করেছে ৯১ কোটি রুপি। সেই ছবির বাজেট ছিল ৩০ কোটি রুপি।

এই মুহূর্তে আয়ুষ্মান ৩টি প্রকল্পের সঙ্গে যুক্ত হয়েছেন। বলিউড তারকা ভূমি পেডনেকার ও ইয়ামি গৌতমের সঙ্গে ‘বালা’ ছবিতে দেখা যাবে তাঁকে। এ দিয়ে তৃতীয়বারের মতো ভূমি আর দ্বিতীয়বারের মতো ইয়ামির সঙ্গে পর্দা ভাগ করবেন তিনি। প্রথমবারের মতো অমিতাভ বচ্চনের সঙ্গে পর্দা ভাগ করবেন ‘গুলাবো সিতাবো’ ছবিতে। এটি হবে সৃজিত সরকারের পরিচালনায় আয়ুষ্মানের দ্বিতীয় ছবি। আর 'শুভ মঙ্গল জাদা সাবধান' ছবিতে তাঁকে দেখা যাবে একজন সমকামীর চরিত্রে।