'সায়রা'য় নিজের বা প্রভাসের রেকর্ড ভাঙতে পারবেন চিরঞ্জীবী

দক্ষিণ ভারতের বিপ্লবীর বায়োপিকই হচ্ছে ‘সাইরা নরসিমহা রেড্ডি’। সাইরার চরিত্রে দক্ষিণের সুপারস্টার চিরঞ্জীবী। ছবি: টুইটার
দক্ষিণ ভারতের বিপ্লবীর বায়োপিকই হচ্ছে ‘সাইরা নরসিমহা রেড্ডি’। সাইরার চরিত্রে দক্ষিণের সুপারস্টার চিরঞ্জীবী। ছবি: টুইটার

মাহাত্মা গান্ধীর জন্মদিনে ২ অক্টোবরে মুক্তি পেয়েছে দক্ষিণের অন্যতম আলোচিত ছবি সাইরা নরসিমহা রেড্ডি। ভারতের স্বাধীনতা সংগ্রামী ওয়ালোয়ারা নরসিমহা রেড্ডিকে নিয়ে তৈরি এই ছবি নিয়ে আলোচনা ছিল বছরভর।

১৮৪৭ সালে ভারতীয় বিপ্লবী নরসিমহা রেড্ডিকে ফাঁসি দিয়েছিল ব্রিটিশ সরকার। তেলেগু ভাষায় দক্ষিণ ভারতের এই বিপ্লবীর বায়োপিকই হচ্ছে-‘সাইরা নরসিমহা রেড্ডি’। সাইরার চরিত্রে দক্ষিণী সুপারস্টার চিরঞ্জীবী। দক্ষিণের তিনি ‘চিরু’ নামে পরিচিত। ছবিতে অতিথি চরিত্রে আছেন বলিউড ‘শাহেনশা’ অমিতাভ বচ্চন। ছবিতে বিগ বি আছেন চিরঞ্জীবীর গুরু হিসেবে আছেন। দক্ষিণী এই ছবি নিয়ে বেশ উচ্ছ্বসিত সবাই।

‘সাইরা নরসিমহা রেড্ডি’ চিরঞ্জীবীর ১৫১তম ছবি। ছবি: টুইটার
‘সাইরা নরসিমহা রেড্ডি’ চিরঞ্জীবীর ১৫১তম ছবি। ছবি: টুইটার

সাইরা নরসীমা রেড্ডিতে আছে অনেক চমক। ছবিতে ঝাসির রানী লক্ষী বাই চরিত্রে আছেন আনুশকা শেঠী। ‘বাহুবলী’র দেবসেনাই সাইরা নরসীমা রেড্ডিকে ছবিতে ইন্ট্রোডিউস করিয়ে দেবেন।

দেড় শ কোটি রুপি বাজেটের ‘সাইরা’ ছবিটি প্রযোজনা করেছেন দক্ষিণী অভিনেতা চিরঞ্জীবীর ছেলে রামচরণ তেজা।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছবি নিয়ে আলোচনা অনেক। বলা হচ্ছে ছবির প্রথম হাফ বেশ ভালো। মুভির ফ্লো পেতে কিছুটা সময় নেওয়া হয়েছে। ২০ মিনিট পরই ছবির স্বরূপে ফেরে। আর ছবির মধ্যবিরতির পরই সবই প্রসংশিত। পাবলিক রিয়েকশন হচ্ছে ছবির শেষ আধা ঘণ্টা আউটস্ট্যান্ডিং।

সাইরা ছবিতে আছেন সুদীপ, নয়নতারা, তামান্না ভাটিয়া, বিজয় সেতুপতি ও জগপতি বাবু। ছবি: টুইটার
সাইরা ছবিতে আছেন সুদীপ, নয়নতারা, তামান্না ভাটিয়া, বিজয় সেতুপতি ও জগপতি বাবু। ছবি: টুইটার

ছবিতে তামান্না ভাটিয়া চরিত্রটি অনেকটাই সারপ্রাইজ করেছে। বিজিএম ভিএফেক্স সিনেমাটোগ্রাফি এককথায় অসাধারণ। আরও বলা হচ্ছে, ক্লাইম্যাক্সের জন্য চিরুর অভিনয় তেলেগু সিনেমা অনেক দিন মনে রাখবে। অনেকে আবার বলছেন, ক্লাইমেক্সে সাইরা ‘বাহুবলী’র থেকে সেরা। বিগ বি খুব বেশি সময় নেই এ জন্য তাঁকে নিয়ে কোনো আলোচনাও হচ্ছে না। নয়নতারা আগের ছবিগুলোর মতোই।

টুইটার ও সামাজিক যোগাযোগমাধ্যম বলছে, ছবিটি নিশ্চিত ব্লকবাস্টার। সমালোচকেরাও বলছেন, ভালোই হবে। এখন দেখার বিষয় কেমন করে ছবিটি।

যুক্তরাষ্ট্রে আয়ে চিরুর সাইরা ছবিটি ‘সাহো’ ও ‘বাহুবলী’র রেকর্ড হয় তো ভাঙতে পারছে না। ছবি: টুইটার
যুক্তরাষ্ট্রে আয়ে চিরুর সাইরা ছবিটি ‘সাহো’ ও ‘বাহুবলী’র রেকর্ড হয় তো ভাঙতে পারছে না। ছবি: টুইটার

এদিকে যুক্তরাষ্ট্রে প্রিমিয়ার শো’য়ে বেশ সাড়া ফেলেছে সাইরা। তবে এত কিছুর পরও প্রশ্ন উঠেছে সাইরা কি নিজের ‘কয়দী নম্বর ১৫০’ এবং প্রভাসের ‘সাহো’ ও ‘বাহুবলী’র রেকর্ড ভাঙতে পারবে কি না? যুক্তরাষ্ট্রের প্রিমিয়ার শোতে প্রমাণ হয়ে গেছে ছবিটি ‘রাঙাস্থালাম’ এর আয়কে পেছনেই ফেলবে। তবে সবার প্রশ্ন ‘আগ্নিথাভাসী’, ‘কয়দী নম্বর ১৫০’ এবং ‘বাহুবলী’ ১ ও ২–এর আয়ের রেকর্ড ভাঙতে বোধ হয় পারবে না।

সাইরা নরসীমা রেড্ডিতে আছেন আনুশকা শেঠীও। ছবি: টুইটার
সাইরা নরসীমা রেড্ডিতে আছেন আনুশকা শেঠীও। ছবি: টুইটার

‘সাইরা নরসিমহা রেড্ডি’ দক্ষিণী সুপারস্টার চিরঞ্জীবীর ১৫১তম ছবি। ‘কয়দী নম্বর ১৫০’ মুক্তির আড়াই বছর পর ফিরলেন চিরু। এটা চিরঞ্জীবীর ক্যারিয়ারে প্রথম ঐতিহাসিক ছবি। এই ছবি নিয়ে দক্ষিণে আলোচনা বেশ। সবার ধারণা ব্লকবাস্টার হবে ছবিটি। ইতিমধ্য মার্কিনমুলুকে অগ্রিম টিকিট বিক্রিতে কয়েক কোটি রুপি আয় করেছে সাইরা। চিরুর ছবি যুক্তরাষ্ট্রের ৩১৫টি হলে মুক্তি পেয়েছে। এতেই প্রমাণ হয় যুক্তরাষ্ট্রে চিরু ম্যানিয়া আছে। অগ্রিম টিকিট বিক্রিতে সাড়া ফেলেছে ছবিটি। ‘সাইরা’ ‘সাহো’, ‘খিড়ালি নম্বর ১৫০’ এবং ‘বাহুবলী’র রেকর্ড ভাঙতে পারে কি না, আলোচনা তা নিয়ে।

ছবি মুক্তির ১০ দিন আগে অগ্রিম বুকিং বাড়ানোর জন্য ২৫ ডলারের একটির সঙ্গে একটি ফ্রি টিকিট দেওয়া হয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারও চলেছে বেশ। এরপরই হু হু করে বিক্রি বেড়েছে টিকিটের। অগ্রিম বিক্রি গিয়ে ঠেকে ৫ লাখ ডলারে। তবে প্রিমিয়ার শোতে সাড়া পড়ে যাওয়ার আশা করা হচ্ছে ছবিটি ১০ লাখ ডলারের মাইল ফলক পেরোবে সহজেই। তবে ছবির জন্য দুঃখের খবর হচ্ছে এত কিছুর পরও ছবিটি ‘আগ্নিথাভাসী’, নিজের ছবি ‘কয়দী নম্বর ১৫০’ এবং প্রভাসের ‘বাহুবলী ১ ও ২’ যুক্তরাষ্ট্রের আয়ের রেকর্ড হয়তো ভাঙতে পারছে না।

নিচের তালিকা প্রমাণ করছে যুক্তরাষ্ট্রে চিরুর ছবির ভবিষ্যৎ—
১. ২০১৭ সালের ২৮ এপ্রিল মুক্তি পায় ‘বাহুবলী ২ ’, আয় ৩৫ লাখ ডলার।
২. ২০১৮ সালের ১০ জানুয়ারি মুক্তি পায় ‘আগ্নিথাভাসী’, আয় প্রায় ১৬ লাখ ডলার।
৩. ২০১৫ সালের ১০ জুলাই মুক্তি পায় ‘বাহুবলী’, আয় প্রায় ১৪ লাখ ডলার।
৪. ২০১৭ সালের ১১ জানুয়ারি মুক্তি পায় ‘কয়দী নম্বর ১৫০ ’, আয় প্রায় ১৩ লাখ ডলার।
৫. ২০১৭ সালের ২৭ সেপ্টেম্বর মুক্তি পায় ‘স্পাইডার’, আয় প্রায় ১০ লাখ ডলার।
৬. ২০১৯ সালে ৩০ আগস্ট মুক্তি পায় ‘সাহো’, আয় প্রায় ৮ লাখ ডলার।
৭. ২০১৮ সালের ২০ এপ্রিল মুক্তি পায় ‘ভারত আনে নেনু’, আয় প্রায় ৮ লাখ ডলার।
৮. ২০১৮ সালের ১১ অক্টোবর মুক্তি পায় ‘অরভিন্দা সামিথা’, আয় প্রায় পৌনে ৮ লাখ ডলার।
৯. ২০১৮ সালের ৩০ মার্চ মুক্তি পায় ‘রাঙাস্থালাম’, আয় প্রায় ৭ লাখ ডলার।
১০. ২০১৬ সালের ৮ এপ্রিল মুক্তি পায় ‘সর্দার, আয় ৬ লাখ ডলার।

ছেলে রাম চরণ প্রযোজিত সিনেমাটি পরিচালনা করেছেন সুরেন্দার রেড্ডি। ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন সুদীপ, নয়নতারা, তামান্না ভাটিয়া, বিজয় সেতুপতি ও জগপতি বাবু। তথ্যসূত্র: টুইটার ও ইন্টারন্যাশনাল বিজনেস টাইমস