বেহাগের সুরে সমরজিৎ ও প্রিয়াঙ্কা

সমরজিৎ রায় ও প্রিয়াঙ্কা গোপ।  ছবি: সংগৃহীত
সমরজিৎ রায় ও প্রিয়াঙ্কা গোপ। ছবি: সংগৃহীত

সমরজিৎ রায় আর প্রিয়াঙ্কা গোপ দুজনই বাংলাদেশের গুণী শিল্পীদের অন্যতম। রাগাশ্রয়ী গানে তাঁদের জুড়ি নেই। প্রথমবারের মতো এই দুই শিল্পীর দ্বৈত কণ্ঠে গাওয়া রাগাশ্রয়ী একটি বাংলা গান প্রকাশিত হচ্ছে। গানটির শিরোনাম ‘বেহাগের সুরে’। শারদীয় দুর্গা পূজা উপলক্ষে আজ রোববার মহাঅষ্টমীতে গানটি অবমুক্ত করা হবে জি সিরিজের ইউটিউব চ্যানেলে।

‘বেহাগের সুরে’ গানের কথা লিখেছেন জি কে দত্ত। সুর, সংগীতায়োজন এবং সংগীত পরিচালনা করেছেন সমরজিৎ রায়। গানের দুজনেরই কণ্ঠ ধারণ করা হয় জেকে মজলিশের স্টুডিওতে। কলকাতার জেএমডি স্টুডিওতে যন্ত্রসংগীত রেকর্ড করেন সুদীপ সাঁতরা। গানটিতে অন্যরকম মুগ্ধতা এনে দিয়েছে রাহুল চ্যাটার্জির সেতার, প্রবীর চ্যাটার্জির তবলা আর বুবাইয়ের বাজানো বাঁশি। গানটির মিক্সিং ও মাস্টারিং করেছেন কলকাতার স্টুডিও ভাইব্রেশনের অন্যতম রেকর্ডিস্ট গৌতম বসু।

সমরজিৎ রায় বলেন, ‘অনেক দিন ধরেই প্রিয়াঙ্কা গোপ এবং আমার, দুজনেরই একটি দ্বৈত গান রেকর্ড করার পরিকল্পনা চলছিল, যা এত দিন হয়ে ওঠেনি। একটু সময় লাগলেও শেষ পর্যন্ত দুজনের চেষ্টায় খুব ভালো একটি রাগাশ্রয়ী গান শ্রোতারা উপহার পাচ্ছেন। আমার বিশ্বাস, শুদ্ধ সংগীতের শ্রোতারা গানটি পছন্দ করবেন। গানটি তৈরি করতে অনেক পরিশ্রম হয়েছে আমার, তবে শ্রোতাদের ভালো লাগলেই সব পরিশ্রম সার্থক হবে।’

প্রিয়াঙ্কা গোপ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগে শিক্ষকতা করছেন আর সমরজিৎ রায় ভারতে দিল্লির গান্ধর্ব মহাবিদ্যালয়ে দীর্ঘ ১২ বছর উচ্চাঙ্গ সংগীত বিষয়ে শিক্ষকতা করেছেন।