অমিতাভ এবার রিয়েল এস্টেট ব্যবসায়ী

অমিতাভ বচ্চন। ছবি: রয়টার্স
অমিতাভ বচ্চন। ছবি: রয়টার্স

হাউজিং শিল্পের একটি অত্যন্ত লাভজনক, যুগান্তকারী ব্যবসার নাম রিয়েল এস্টেট। আর শেয়ার মার্কেটের পর ‘বলিউডের শাহেনশাহ’ অমিতাভ বচ্চন এবার রিয়েল এস্টেট ব্যবসায়ীর খাতায় নিজের নাম তুললেন। সঙ্গী বলিউডের প্রযোজক ও পরিবেশক আনন্দ পণ্ডিত।

আনন্দ পণ্ডিত দীর্ঘদিন ধরে এই ব্যবসার সঙ্গে যুক্ত আছেন। এবার মুম্বাইয়ের আন্ধেরি ওয়েস্টের সবচেয়ে বড় ফাইভ স্টার ব্যবসায় বিনিয়োগ করতে যাচ্ছেন তিনি। আবার মুম্বাইর জুহুতেও তাঁর বিশাল জায়গা রয়েছে। সেখানেও রিয়েল এস্টেটের ব্যবসা করবেন। আর এই বিশাল দুই প্রজেক্টে অমিতাভ বচ্চনের বড় অঙ্কের বিনিয়োগ থাকবে। রুমি জাফরি পরিচালিত, অমিতাভ বচ্চন ও ইমরান হাশমি অভিনীত ‘চেহরে’ ছবির অন্যতম প্রযোজক আনন্দ পণ্ডিত।

এই ছবির সেটেই আনন্দ পণ্ডিতের সঙ্গে ব্যবসায়িক বিভিন্ন বিষয় নিয়ে আলাপ হয় অমিতাভ বচ্চনের। তারপরই আনন্দ পণ্ডিতের সাম্প্রতিক এই বড় দুটো প্রজেক্টে বিনিয়োগ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন তিনি। এই ছবির আরেকজন প্রযোজক অমিতাভ বচ্চন।

ব্যবসায়িক অংশীদার আনন্দ পণ্ডিতের সঙ্গে অমিতাভ বচ্চন। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
ব্যবসায়িক অংশীদার আনন্দ পণ্ডিতের সঙ্গে অমিতাভ বচ্চন। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

অমিতাভ বচ্চনের একজন জ্যেষ্ঠ সম্পদ ব্যবস্থাপক ডেকান ক্রনিকলকে বলেন, ‘সাধারণত, মিস্টার বচ্চন শেয়ার মার্কেটে বিনিয়োগ করেন। তাঁর বিনিয়োগের ক্ষেত্রগুলো হলো স্বাস্থ্য, শিক্ষা, মিডিয়া ও বিনোদন। ফিনোটেক্স কেমিক্যালস, নিউল্যান্ড ল্যাবরেটরিজ ও বিরলা প্যাসিফিক মেডস্পাতে তাঁর বড় অঙ্কের বিনিয়োগ আছে। জাস্ট ডায়ালের ব্রান্ড অ্যাম্বাসেডর হিসেবে স্ট্যামপিড ক্যাপিটালেও তাঁর শেয়ার আছে। এই প্রতিষ্ঠানের প্রায় ৬০ হাজার শেয়ারের মালিক অমিতাভ বচ্চন।’

ওই সম্পদ ব্যবস্থাপক জানান, আনন্দ পণ্ডিতের পরবর্তী দুটি প্রজেক্টের শতকরা ২৫ ভাগ শেয়ারের মালিক অমিতাভ বচ্চন। অর্থাৎ, এই দুই বিশাল প্রজেক্ট থেকে যা লাভ হবে, তার এক-চতুর্থাংশ যাবে অমিতাভ বচ্চনের পকেটে।

রিয়েল এস্টেট, অন্যান্য ব্যবসা ছাড়াও আনন্দ পণ্ডিত চলচ্চিত্রের জনপ্রিয় প্রযোজক। অন্যদিকে, অমিতাভ বচ্চন ‘প্রতীক্ষা’, ‘জলসা’, ‘জনক’ ও ‘ভাতসা’ নামে চারটি বাংলোর মালিক। তা ছাড়া ভারতজুড়েই তাঁর অসংখ্য ফ্ল্যাট ও জমি আছে। নামীদামি ব্রান্ডের কয়েকটা গাড়িও আছে তাঁর।

‘চেহরে’ ছবির দৃশ্যে অমিতাভ বচ্চন। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
‘চেহরে’ ছবির দৃশ্যে অমিতাভ বচ্চন। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

‘চেহরে’ ছবির শুটিংয়ে গত জুন মাসে টানা ১৪ মিনিটের লম্বা একটি শট দেন অমিতাভ বচ্চন। সেটিও আবার এক টেকেই ‘ওকে’ হয়। বেশির ভাগ স্বল্পদৈর্ঘ্য ছবির দৈর্ঘ্য এর চেয়ে কম। তাঁর এই শট যখন শেষ হয়, তখন এই হতবিহ্বল শুটিং ইউনিটের কারও মুখে কোনো কথা ছিল না। সবাই শুধু দাঁড়িয়ে হাততালি দিয়ে অভিবাদন জানান তাঁকে। আর বাড়ি ফিরে এই ছবির শিল্পী ও কলাকুশলীরা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেছেন এই জীবন্ত কিংবদন্তির প্রতি তাঁদের মুগ্ধতা। ২০২০ সালের ২১ ফেব্রুয়ারি মুক্তি পাবে ‘চেহরে’।

এই ছবিতে অভিনয়ের বিষয়ে আপত্তি ছিল পুত্রবধূ ঐশ্বরিয়া রাই বচ্চনের। কারণ, এই ছবির আরেক অভিনয়শিল্পী ইমরান হাশমি তাঁকে ‘ফেক অ্যান্ড প্লাস্টিক’ বলে মন্তব্য করেছেন। আর বচ্চন পরিবারের পুত্রবধূ ও সাবেক বিশ্বসুন্দরী ঐশ্বরিয়া রাই বচ্চন জানিয়েছেন, এটি তাঁর জীবনে শোনা সবচেয়ে বেদনাদায়ক মন্তব্য। পুত্রবধূর কথা শুনে যদি ‘চেহরে’ ছবিতে অভিনয়ের জন্য রাজি না হতেন, তাহলে হয়তো অমিতাভ বচ্চনের আর রিয়েল এস্টেট ব্যবসায় বিনিয়োগ করা হতো না।