'রবিবার' ও 'ভূতপরী'র পর জয়ার 'অর্ধাঙ্গিনী'

জয়া আহসান। ছবি: ফেসবুক থেকে নেওয়া
জয়া আহসান। ছবি: ফেসবুক থেকে নেওয়া

পরিচালক কৌশিক গাঙ্গুলি ও ভিনদেশের মাটিতেও দিব্যি নিজের জায়গা করে নেওয়া জয়া আহসানের পরবর্তী ছবির নাম ‘অর্ধাঙ্গিনী’। তিনি কৌশিক গাঙ্গুলি পরিচালিত ‘বিসর্জন’ আর ‘বিজয়া’র পদ্মা। আবারও নতুন ছবি নিয়ে আসছেন এই জুটি। ভারতের ই টাইমস ও টাইমস অব ইন্ডিয়ার অনলাইন সংস্করণে প্রকাশিত প্রতিবেদন থেকে তা জানা গেছে।

জয়া আহসান যতটা প্রিয় বাংলাদেশে, ততটা পাশের দেশ ভারতেও। ‘অর্ধাঙ্গিনী’ ছবিতে মুখ্য চরিত্রে জয়া আহসানের সঙ্গে পর্দা ভাগ করবেন চূর্ণি গাঙ্গুলি। ছবিতে এই দুটি শক্তিশালী নারী চরিত্রকে কেন্দ্র করে এগিয়ে যাবে ছবির গল্প। তা ছাড়া অম্বরিশ ভট্টাচার্য ও পুরব শীল আচার্য থাকবেন এই ছবিতে। পুরব জনপ্রিয় সংগীতশিল্পী শ্রীকান্ত আচার্যের ছেলে। আপাতত এই চারজন অভিনয়শিল্পীকে এই ছবির জন্য চূড়ান্ত করা হয়েছে।

জয়া আহসান। ছবি: ফেসবুক থেকে নেওয়া
জয়া আহসান। ছবি: ফেসবুক থেকে নেওয়া

ছবিটির সঙ্গে যুক্ত এক সূত্র জানায়, ‘২৩ অক্টোবর থেকে ছবির শুটিং শুরু হবে; যদিও এখনো চিত্রনাট্যের কাজ পুরোপুরি শেষ হয়নি। আর বাকি চরিত্রগুলোতে কারা অভিনয় করবেন, সেটিও চূড়ান্ত হয়নি।’

ভারতের একের পর এক বাংলা ছবিতে অভিনয় করছেন জয়া আহসান। গত ১২ সেপ্টেম্বর থেকে অতনু ঘোষ পরিচালিত ‘রবিবার’ চলচ্চিত্রের শুটিং করছেন। ছবিতে প্রথমবারের মতো প্রসেনজিতের সঙ্গে অভিনয় করছেন জয়া। জয়ার নাকি দীর্ঘদিনের ইচ্ছা ছিল বুম্বাদার সঙ্গে পর্দা ভাগ করার। অন্যদিকে, প্রসেনজিৎ জানিয়েছেন, তিনিও চেয়েছিলেন জয়ার সঙ্গে কাজ করতে। সেই অর্থে দুই অভিনয়শিল্পীর মনের ইচ্ছা মিটিয়ে কলকাতার বিভিন্ন লোকেশনে চলছে ‘রবিবার’ ছবির শুটিং।

‘ময়ূরাক্ষী’ নামে একটি ছবি নির্মাণ করেছিলেন পশ্চিমবঙ্গের পরিচালক অতনু ঘোষ। ভীষণ প্রশংসা কুড়ায় ছবিটি। এমনকি ২০১৭ সালে ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ফিল্মফেয়ার পুরস্কার জিতে নেয়। এ বছর তিনি শেষ করেছেন সেই ছবির দ্বিতীয় কিস্তি ‘বিনিসুতোয়’। সেখানেই প্রথমবার জয়াকে নিয়ে কাজ করেন অতনু। আর এ ছবির কাজ করতে গিয়েই সিদ্ধান্ত নিয়ে ফেলেন, তৃতীয় কিস্তি অর্থাৎ ‘রবিবার’ ছবিতেও জয়াকে নিয়ে কাজ করবেন তিনি।

‘ময়ূরাক্ষী’ ও ‘বিনিসুতোয়’ ছবির পর এবার তৈরি হচ্ছে ‘রবিবার’। পরিচালক অতনু ঘোষের ভাষায়, তিনি ত্রয়ীর পরিকল্পনা করেছেন। যে গল্প শুরু হয়েছিল ‘ময়ূরাক্ষী’ দিয়ে, তারই ধারাবাহিকতায় এসেছে ‘বিনিসুতোয়’। চলতি বছর শুরুতে ‘বিনিসুতোয়’ ছবিতে এই অভিনেত্রী ঋত্বিক চক্রবর্তীর বিপরীতে কাজ করেছেন।

জয়া আহসান। ছবি: ফেসবুক থেকে নেওয়া
জয়া আহসান। ছবি: ফেসবুক থেকে নেওয়া

প্রথমটি ছিল ‘ময়ূরাক্ষী’। সেই ছবিতে বাবা আর ছেলে মুখোমুখি হয়। এরপর ‘বিনিসুতোয়’ ছবিতে মুখোমুখি দুজন অপরিচিত ব্যক্তি। আর এবার দেখা যাবে, দুজন মানুষের একটা সম্পর্ক ছিল, কিন্তু সেটা ভেঙে গেছে। একদিন রবিবার হঠাৎ তাদের দেখা হয়। এমনই ভাবনা নিয়ে ‘রবিবার’ ছবির গল্প।

আর গত সেপ্টেম্বরে জয়া আহসান শুটিং করেছেন কলকাতার ‘ভূতপরী’তে। এখানে জয়াই ভূত, জয়াই পরি। সৌকর্য ঘোষাল পরিচালিত, সুরিন্দর ফিল্মস ও কোয়েল মল্লিক নিবেদিত এই ছবিটির নাম ভূমিকায় থাকছেন জয়া আহসান। তাই ভারতের পশ্চিমবঙ্গের অন্তত তিনটি ছবি নিয়ে এখন ব্যস্ততায় ভরা জয়ার দিন-রাত।