সেরা বাংলাবিদ বগুড়ার শাজেদুর

‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ প্রতিযোগিতার তিন বিজয়ী (বাঁ থেকে) অন্তিকা জান্নাত, শাজেদুর রহমান ও অয়ন চক্রবর্তী। ছবি: সংগৃহীত
‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ প্রতিযোগিতার তিন বিজয়ী (বাঁ থেকে) অন্তিকা জান্নাত, শাজেদুর রহমান ও অয়ন চক্রবর্তী। ছবি: সংগৃহীত

মেধাভিত্তিক টিভি রিয়্যালিটি শো ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’ তৃতীয় বর্ষের সেরা বাংলাবিদ হয়েছে বগুড়ার শাজেদুর রহমান। রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে আজ শুক্রবার রাতে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব।

নতুন প্রজন্মের কাছে শুদ্ধ বাংলা, বানান ও ব্যবহার ছড়িয়ে দিতে এ আয়োজন করে ইস্পাহানি মির্জাপুর। প্রতিযোগিতায় শুদ্ধ বাংলা ভাষার ব্যবহার, বানানচর্চা, শুদ্ধ উচ্চারণ ও ব্যাকরণের সঠিক প্রয়োগের মাধ্যমে ভিন্ন ভিন্ন পর্যায় শেষে চূড়ান্ত প্রতিযোগীদের নির্ধারণ করা হয়। প্রতিযোগিতার প্রধান বিচারক ছিলেন কথাসাহিত্যিক ও কিশোর আলোর সম্পাদক আনিসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক সৌমিত্র শেখর ও অভিনেত্রী ত্রপা মজুমদার। অতিথি বিচারক ছিলেন অর্থনীতিবিদ হোসেন জিল্লুর রহমান।

প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে বিজয়ী শাজেদুর রহমান জিতে নেয় ১০ লাখ টাকার মেধাবৃত্তি। দ্বিতীয় স্থান অধিকারী ময়মনসিংহের অন্তিকা জান্নাত পেয়েছে ৩ লাখ টাকা এবং তৃতীয় স্থান অধিকারী বরিশালের অয়ন চক্রবর্তী পেয়েছে ২ লাখ টাকার মেধাবৃত্তি। এ ছাড়াও প্রথম দশ জন প্রতিযোগীর প্রত্যেকে পেয়েছে ১টি ল্যাপটপসহ ব্যক্তিগত লাইব্রেরি করার জন্য ৫০ হাজার টাকা সমমূল্যের বাংলা বই ও বইয়ের আলমারি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি, বিশেষ অতিথি এম এম ইস্পাহানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মির্জা শাকির ইস্পাহানি। এ ছাড়া উপস্থিত ছিলেন ইস্পাহানি টি লিমিটেডের মহাব্যবস্থাপক ওমর হান্নান প্রমুখ।

চলতি বছরের মার্চ মাস থেকে সারা দেশে শুরু হয় প্রতিযোগিতা ‘ইস্পাহানি মির্জাপুর বাংলাবিদ’। ইস্পাহানি মির্জাপুরের উদ্যোগ, পরিকল্পনা ও পৃষ্ঠপোষকতায় বাংলা ভাষা নিয়ে সবচেয়ে বড় রিয়েলিটি শো। অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করে চ‍্যানেল আই।