ব্রিজ টু হলিউডের প্রশিক্ষক ফারুকী

মোস্তফা সরয়ার ফারুকী। ছবি: সংগৃহীত
মোস্তফা সরয়ার ফারুকী। ছবি: সংগৃহীত

বুসান চলচ্চিত্র উৎসবে মোস্তফা সরয়ার ফারুকীর বেশ কয়েকটি ছবি প্রদর্শিত হয়েছে। এই উৎসবে বিচারক হিসেবেও কাজ করেছেন তিনি। এবার মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন অব আমেরিকা এবং এশিয়ান ফিল্ম একাডেমির যৌথ উদ্যোগে দুদিনব্যাপী কর্মশালা ও পিচ কম্পিটিশনের আয়োজন করা হয় বুসানে। গত বৃহস্পতি ও শুক্রবার এই দুই দিনের আয়োজনে প্রশিক্ষক হিসেবে ছিলেন মোস্তফা সরয়ার ফারুকী।

আরও উপস্থিত ছিলেন এবারের বুসান ফিল্ম ফেস্টিভ্যালের জুরিপ্রধান ব্রিটিশ চলচ্চিত্র পরিচালক মাইক ফিগিস। লিভিং লাস ভেগাস চলচ্চিত্রের জন্য ব্রিটিশ এই পরিচালক বেশ পরিচিত।

কর্মশালার প্রথম দিন চলচ্চিত্র নির্মাণ এবং এর চ্যালেঞ্জগুলো নিয়ে প্রশিক্ষকেরা আলোচনা করেন। দ্বিতীয় দিন ছিল পিচিং, যেখান থেকে একজন বিজয়ীকে মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন অব আমেরিকা চলচ্চিত্র নির্মাণ প্রশিক্ষণের জন্য পাঠাবে হলিউডে। এ কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘ব্রিজ টু হলিউড’। এই আয়োজনে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে নির্বাচিত হয়েছেন ২৪ জন ফেলো।

দক্ষিণ কোরিয়া থেকে শুক্রবার দুপুরে ফারুকী বলেন, ‘মাইক ফিগিসের মতো বড় মাপের নির্মাতার সঙ্গে একই আয়োজনে প্রশিক্ষক হিসেবে থাকাটা আনন্দের। তা ছাড়া বিশ্বের বিভিন্ন দেশের তরুণ নির্মাতাদের সঙ্গে নিজের ভাবনা বিনিময়ের অভিজ্ঞতা চমৎকার। নিজেকেও সমৃদ্ধ করছি।’