বছরটা টাক মাথার লোকদের

‘বালা’ সিনেমার পোস্টার। ছবি: ফেসবুক
‘বালা’ সিনেমার পোস্টার। ছবি: ফেসবুক

নায়কেরা কেমন হয়? সুদর্শন, লম্বা, মাথাভর্তি চুল ইত্যাদি তো আছেই। সেই সঙ্গে এক ঘুষিতে গুন্ডাদের পিটিয়ে তক্তা বানানোর ক্ষমতা। এসেবের কিছুই নেই বড় পর্দার এই ‘নায়কে’র। এমনকি মাথায় চুলও নেই। নায়কের যখন এই হাল, ছবি চলবে তো? ‘বালা’র নামভূমিকায় অভিনয় করা আয়ুষ্মান খুরানা আত্মবিশ্বাসের সঙ্গে বলেছেন, চলবে। কারণ, এখন সময়টাই বদলে গেছে। আর বদলে যাওয়া সময়ে গল্পই মূল নায়ক। গল্পই হিরো।

অবশ্য এই ‘বদলে যাওয়া’ সময়ের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন আয়ুষ্মান খুরানা। তাঁকে বলা হচ্ছে বলিউডের ভবিষ্যতের ‘খান’। ১০ অক্টোবর মুক্তি পেয়েছে ‘ড্রিম গার্ল’–এর পর তাঁর পরবর্তী ছবি ‘বালা’র অফিশিয়াল ট্রেইলার। আজ পর্যন্ত সেটি দেখা হয়েছে প্রায় ৩ কোটি ৪০ লাখ বার। আর সেখানে মন্তব্যের ঘরে অনেকেই লিখেছেন, ‘এবারের বছরটা মনে হচ্ছে টাক মাথার পুরুষদের।’

‘বালা’ সিনেমার পোস্টার। ছবি: ফেসবুক
‘বালা’ সিনেমার পোস্টার। ছবি: ফেসবুক

‘বালা’ পরিচালনা করেছেন ‘স্ত্রী’খ্যাত পরিচালক অমর কৌশিক। আর এই ছবিতে আয়ুষ্মান খুরানাকে সঙ্গ দিয়েছেন পুরোনো সহকর্মী ইয়ামি গৌতম ও ভূমি পেডনেকার। আছেন জাবেদ জাফরি, সুভাষ শুক্লা, সীমা ফাবা, অভিষেক ব্যানার্জিসহ আরও অনেকে। ট্রেইলারে দেখা যায়, মাথায় চুল না থাকার কারণে বালারূপী আয়ুষ্মান খুরানা রীতিমতো ‘আইডেন্টিটি ক্রাইসিসে’ ভুগছেন। চুল পড়া বন্ধ ও চুল গজানোর জন্য তিনি কী না করছেন। এমনকি বিভিন্ন রকম গোবর মিশিয়ে মাথায় লাগিয়েছেন। কিন্তু তাতেও গজায়নি চুল। শেষমেশ আয়নার উচ্চতা এমন করেছেন, যাতে কেবল কপাল পর্যন্তই দেখা যায়।

আয়ুষ্মান খুরানা। ছবি: ফেসবুক
আয়ুষ্মান খুরানা। ছবি: ফেসবুক

বাবার উপহার দেওয়া নকল চুল মাথায় লাগিয়ে প্রেম করেছেন। প্রেমিকা পরিরূপী ইয়ামি গৌতম যখন বলেছে, ‘আমার কেমন যেন আশঙ্কা হয়। আমাদের এই প্রেম ফিল্মের মতো হঠাৎ করে ফুরিয়ে যাবে না তো।’ তখন তাঁকে আশ্বস্ত করে বালা বলেছে, ‘আমাদের প্রেম তো সিনেমা নয়। একতা কাপুরের সিরিয়াল।’ শেষমেশ বালা তাঁর টাক মাথা নিয়ে কীভাবে আত্মবিশ্বাসী হয় বা আদৌ হয় কি না, তা জানতে অপেক্ষা করতে হবে অন্তত ৭ নভেম্বর পর্যন্ত। কারণ, ওই দিনই মুক্তি পাবে ‘বালা’।

আয়ুষ্মান খুরানাকে ক্যারিয়ারের একেবারে শুরু থেকে দেখা গেছে ‘অন্য রকম’ সব চরিত্রের পোশাকে নিজেকে একেবারে ‘ফিট’ করে নিতে। আর শুধু সমালোচকেরাই নয়, বক্স অফিসও দিয়েছে সুখবর। বিভিন্ন ধরনের সংকটে ভোগা পুরুষের প্রতিরূপ যেন আয়ুষ্মান খুরানা। ‘শুভ মঙ্গল সাবধান’, ‘ভিকি ডোনার’, ‘বাধাই হো’, ‘ড্রিম গার্ল’—এসব ছবিতে একেক রকম সংকট আর হীনম্মন্যতায় ভোগা পুরুষের। কীভাবে সেসব পরিস্থিতির মোকাবিলা করে জীবনযুদ্ধে জয়ী হয়, তা–ই দেখিয়েছেন আয়ুষ্মান খুরানা।

আয়ুষ্মান খুরানা। ছবি: ফেসবুক
আয়ুষ্মান খুরানা। ছবি: ফেসবুক

ফিল্মফেয়ারকে দেওয়া এক সাক্ষাৎকারে আয়ুষ্মান খুরানা ‘বালা’ সম্পর্কে বলেন, ‘সময় বদলেছে। এখন গল্পই নায়ক। আর এ জন্যই “বালা” প্রতিষ্ঠা পাবে। মানুষ বিনোদিত হবে। আমি এ রকম শক্তিশালী আর দুর্দান্ত চিত্রনাট্য থেকে নির্মিত ছবির অংশ হতে পেরে গর্বিত। একবার স্ক্রিপ্ট পড়েই আমি সঙ্গে সঙ্গে হ্যাঁ বলে দিয়েছিলাম। এই চিত্রনাট্যের একটি চমৎকার হৃদয় আছে। অনুভূতি, বিদ্রূপ, হাসি-তামাশা সবই উপস্থিত। সামাজিকভাবে অত্যন্ত প্রাসঙ্গিক। সেই সঙ্গে অত্যন্ত গভীরভাবে চিন্তা করে লেখা একটা গল্প।'

আয়ুষ্মান খুরানার বিশ্বাস, এই ছবি দেখার পর মানুষ ‘বালা’কে ততটাই ভালোবাসবে, যতটা ব্যক্তি আয়ুষ্মান খুরানাকে ভালোবাসে। টাক মাথার মানুষদের সামাজিক গ্রহণযোগ্যতা বাড়বে।