'বিগ বস' থেকে বাদ কোয়েনা মিত্র

‘বিগ বস ১৩’ অনুষ্ঠানে কোয়েনা মিত্র। ছবি: ফেসবুক থেকে নেওয়া
‘বিগ বস ১৩’ অনুষ্ঠানে কোয়েনা মিত্র। ছবি: ফেসবুক থেকে নেওয়া

চেক জালিয়াতি মামলায় গত জুলাইয়ে ছয় মাসের কারাদণ্ড হয় বলিউড তারকা ও মডেল কোয়েনা মিত্রের। তাঁর বিরুদ্ধে অভিযোগ, ব্যক্তিগত প্রয়োজনে পুনম শেঠির কাছ থেকে তিনি ২২ লাখ রুপি ঋণ নেন। সেই ঋণ পরিশোধের অংশ হিসেবে ৩ লাখ রুপির চেক দেন। কিন্তু সেই চেক ব্যাংক থেকে প্রত্যাখ্যাত হয়। এর পর ২০১৩ সালে ১৯ জুলাই কোয়েনা মিত্রকে আইনি নোটিশ পাঠান পুনম শেঠি। তখন কোয়েনা মিত্র এ ব্যাপারে দুঃখ প্রকাশ এমনকি কোনো ব্যবস্থা নেননি। ঋণ হিসেবে দেওয়া অর্থ ফেরত না পেয়ে ওই বছর ১০ অক্টোবর আদালতে মামলা করেন পুনম শেঠি।

অভিযোগ প্রমাণিত হওয়ায় প্রায় ছয় বছর পর আদালত কোয়েনা মিত্রকে ছয় মাসের কারাদণ্ড দেন। পাশাপাশি পুনম শেঠিকে ১ লাখ ৬৪ হাজার রুপি সুদসহ মোট ৪ লাখ ৬৪ হাজার রুপি ফেরত দেওয়ার নির্দেশ দেন। তবে শুরু থেকেই সব অভিযোগ অস্বীকার করেছেন কোয়েনা মিত্র। তিনি দাবি করেছেন, তাঁকে এই মামলায় ফাঁসানো হয়েছে। আদালত এসব কথায় কান দেননি। কোয়েনা মিত্র এই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আবেদন করেন।

কোয়েনা মিত্র। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
কোয়েনা মিত্র। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

আলোচিত, সমালোচিত ও বিতর্কিত রিয়েলিটি শো ‘বিগ বস’-এর ১৩তম সিজনের অন্যতম প্রতিযোগী ছিলেন কোয়েনা মিত্র। চেক জালিয়াতি মামলার কারণে এরই মধ্যে নিজের ইমেজের বারোটা বাজিয়েছেন। ২০১৪ সালের পর বলিউডের কোনো ছবিতে দেখা যায়নি তাঁকে। এবার যখন ‘বিগ বস’ রিয়েলিটি শোতে তাঁকে দেখা যায়, তখন অনেকেই মনে করেছেন, বলিউডে ফেরার জন্য তিনি নতুন পরিকল্পনা করছেন, আর এই অনুষ্ঠানের মাধ্যমে কোয়েনা মিত্র মিডিয়ায় দ্বিতীয় ইনিংস শুরু করছেন।

ইন্ডিয়ান এক্সপ্রেস ডটকমকে কোয়েনা মিত্র বলেছেন, ‘আমি পরিকল্পনা করে কখনো কিছু করিনি। এ কারণে অনেক সময় নিজেও বুঝতে পারি না, আসলে আমি কী করতে যাচ্ছি। সব সময় নিজে চ্যালেঞ্জ নিয়েছি, কাউকে বিরক্ত করিনি। দল বেঁধে কিছু করিনি। ফলাফল যা-ই হোক, নিজে সামলেছি। সত্যি বলছি, এই রিয়েলিটি শোতে যুক্ত হয়েছি নতুন অভিজ্ঞতার জন্য।’

এদিকে গতকাল রোববার ‘বিগ বস ১৩’ থেকে বাদ পড়েছেন কোয়েনা মিত্র। তিনি যে ‘বিগ বস’ বাড়ি থেকে বেরিয়ে যাবেন, তা আগে থেকে কেউ বুঝতে পারেনি। কারণ এর আগে সঞ্চালক সালমান খান বলেছিলেন, ‘বিগ বস’ বাড়ি থেকে যাঁদের বেরিয়ে যাওয়ার সম্ভাবনা আছে, তাঁদের মধ্যে আছেন দলজিৎ কৌর, রেশমি দেশাই আর শেহনাজ গিল। এরই মধ্যে বাদ পড়েছেন দলজিৎ কৌর।

কোয়েনা মিত্র। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
কোয়েনা মিত্র। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

কোয়েনা মিত্র কেন বাদ পড়েছেন? আয়োজকদের মতে, এই রিয়েলিটি শোতে কোয়েনা মিত্রর হতাশাজনক পারফরম্যান্স তাঁকে অন্যদের থেকে আলাদা করেছে। বেশির ভাগ সময় তিনি নিজের মধ্যে ব্যস্ত থেকেছেন। তবে তিনি যখন কোনো বিষয়ে কথা বলেছেন, দর্শক তা পছন্দ করেছেন।

শোনা যাচ্ছে, ‘বিগ বস’ অনুষ্ঠানটি বন্ধ হওয়ার সম্ভাবনা আছে। ভারতের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সঙ্গে সংশ্লিষ্ট এক সূত্র ডেকান ক্রনিকলকে জানিয়েছে, তাঁদের নজরদারিতে অনুষ্ঠানটি নিয়ে সম্প্রতি ওঠা অভিযোগের সত্যতা ধরা পড়েছে। ওই সূত্র বলেছে, ‘বিভিন্ন জায়গা থেকে লিখিত ও মৌখিক অভিযোগ এসেছে এই শোর বিরুদ্ধে। তারপর থেকে প্রতিটি পর্ব খুঁটিয়ে খুঁটিয়ে দেখা হচ্ছে। প্রাথমিক রিপোর্টে বলা হচ্ছে, এই শো মাত্রা ছাড়িয়ে গেছে। মন্ত্রণালয় এখন এই শো বন্ধ করার বিষয়ে ভাবছে।’

‘বিগ বস ১৩’ বন্ধের দাবিতে সরব কর্ণি সেনা। গত শুক্রবার বেলা ১১টার দিকে মুম্বাইয়ে বান্দ্রার সালমান খানের বাড়ির সামনে কর্ণি সেনারা বিক্ষোভ করেছে। বিক্ষোভকারীদের মধ্যে ছিলেন নারীরাও। মুম্বাই পুলিশের ডিসিপি পরমজিত সিং দাহিয়া সংবাদমাধ্যমকে বলেছেন, পুলিশ সেখান থেকে কয়েকজন বিক্ষোভকারীকে আটক করে। এরপর সালমান খানের বাড়ির নিরাপত্তা বাড়ানো হয়েছে।

কোয়েনা মিত্র। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
কোয়েনা মিত্র। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

পরমজিত সিং জানিয়েছেন, সালমান খানের বাড়ির বাইরে এখন ৩০ জন পুলিশের একটি দল অবস্থান করছে। তাঁদের মধ্যে আছেন একজন সিনিয়র ইন্সপেক্টর, দুই অ্যাসিস্ট্যান্ট কমিশনার এবং স্পেশাল ব্রাঞ্চের কর্মকর্তা।

এরই মধ্যে ‘বিগ বস’ নিয়ে বিতর্ক শুরু হয়েছে। এবার এই রিয়েলিটি শোর বিরুদ্ধে অশ্লীলতার অভিযোগ উঠেছে। গত ২৯ সেপ্টেম্বর কালারস টিভিতে শুরু হয়েছে ‘বিগ বস রিয়েলিটি শো’র ১৩তম সিজন। ওই অনুষ্ঠানের অন্যতম অংশ ‘বেড ফ্রেন্ড ফরএভার’। এই অংশকে ‘আপত্তিকর’ ও ‘অশ্লীল’ বলা হচ্ছে। ইন্ডিয়া টুডের প্রতিবেদন থেকে জানা গেছে, উত্তর প্রদেশ বিধানসভার সদস্য নন্দ কিশোর গুজ্জার অনুষ্ঠানটির সম্প্রচার বন্ধ করার দাবি করে বলেছেন, ‘এই রিয়েলিটি শো ভারতের ভাবমূর্তি নষ্ট করছে। ভারতের ঐতিহ্য আর সংস্কৃতিকে কলুষিত করছে।’ আর উত্তর প্রদেশ নবনির্মাণ সেনার সভাপতি অমিত জৈন বলেছেন, ‘এই রিয়েলিটি শো যত দিন না বন্ধ হবে, তত দিন আমি অন্ন স্পর্শ করব না, শুধু ফল আর সবজি খেয়ে থাকব।’ একই দাবি করে জেলা প্রশাসকের কাছে চিঠি দিয়েছে গাজিয়াবাদের ব্রাহ্মণ মহাসভা।

বার্তা সংস্থা আইএএনএস জানিয়েছে, কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি) এই অনুষ্ঠানের সম্প্রচারের বিরোধিতা করার পাশাপাশি অনুষ্ঠানটিকে নিষিদ্ধ করার দাবি জানিয়ে চিঠি দিয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচারমন্ত্রী প্রকাশ জাভাদেকরকে। সংগঠনটির মতে, এই অনুষ্ঠানে সরাসরি নগ্নতা বা যৌনতা দেখানো হচ্ছে না, কিন্তু প্রতিযোগীরা নিজেদের মধ্যে এমন সব কথা বলছেন, যা মোটেও ১৮ বছরের কম বয়সী তো দূরে থাক, পরিবারের বড়রাও একসঙ্গে বসে তা দেখতে পারবেন না।