বাঙালিরা আমার জন্য লাকি

>ঝুঁকি নিতে ভয় পান না তাপসী পান্নু। আগেই তা প্রমাণ করেছেন। তবে এবার বড়সড় ঝুঁকিই নিয়েছেন। ৩০-এর এই নায়িকা ৬০-এর বৃদ্ধার ভূমিকায় অভিনয় করেছেন সান্ড কি আঁখ ছবিতে। ষাটোর্ধ্ব বৃদ্ধা চান্দ্রু তোমার-এর চরিত্রে দেখা যাবে তাঁকে। এই ছবির আরেক নায়িকা ভূমি পেড়নেকর। এসব নিয়েই প্রথম আলোর মুম্বাই প্রতিনিধি দেবারতি ভট্টাচার্যের সঙ্গে এক আড্ডায় মুখোমুখি হলেন তিনি
তাপসী পান্নু। ছবি ফেসবুক থেকে নেওয়া
তাপসী পান্নু। ছবি ফেসবুক থেকে নেওয়া

আমার ছবি
আমার খুব ইচ্ছে ছিল দুই নায়িকাপ্রধান ছবিতে কাজ করব। আর এ ধরনের ছবির সংখ্যা খুব কম। তাই সান্ড কি আঁখ ছবিটি করতে বিশেষ আগ্রহী হই। আর আমি ঝুঁকি নিতে দারুণ ভালোবাসি। তাই ৩০ বছরে দাঁড়িয়ে ৬০ বছরের বৃদ্ধার চরিত্রে অভিনয় করতে পিছপা হইনি। এর আগে অনেক অভিনেত্রীকে এই চরিত্রটি করার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু কেউ এগিয়ে আসেননি। আমি ভূমিকে (পেড়নেকর) বলেছিলাম, এই ছবিটা করে আমরা ভারতীয় ছবির ইতিহাসে নিজেদের নাম লেখাব। আর তা না হলে খুব গালাগাল খাব। এই ছবির সঙ্গে এক আবেগের সম্পর্ক গড়ে উঠেছে। আমি এবং ভূমি দুজনের কেউ গ্লিসারিন ব্যবহার করিনি। শুটিংয়ের সময় সত্যি সত্যি কেঁদেছি। ছবিটি মুক্তির আগেই অনেক বিতর্ক দানা বেঁধেছে। কেন কোনো প্রবীণ অভিনেত্রীকে চরিত্রটি করার প্রস্তাব দেওয়া হয়নি। কিন্তু এর আগে আমির খান, অনুপম খের একই কাজ করেছেন। তখন তাঁদের বাহবা দেওয়া হয়েছে। সান্ড কি আঁখ ছবির জন্য আমাকে ভাষা, উচ্চারণ, শরীরী ভাষা, আর অবশ্যই বন্দুক চালানো শিখতে হয়েছে। পর্দায় একজন বৃদ্ধাকে তুলে ধরার জন্য বিশেষ ধরনের মেকআপ করতে হয়েছে। তার ফলে আমার ত্বকের খুব একটা ক্ষতি হয়নি। কিন্তু ভূমির ত্বকের বারোটা বেজে গেছে। 

আমার মা
আমার ক্যারিয়ারের বয়স ৯ বছর। এই প্রথম মা শুটিংয়ে আমার সঙ্গে ছিলেন। সান্ড কি আঁখ ছবির শুটিং সত্যিকারের লোকেশনে হয়েছে। চান্দ্রু দাদির বাড়িতে আমরা শুটিং করেছি। মা আমার সঙ্গে টানা এক মাস চান্দ্রু দাদির বাড়িতে ছিলেন। তিনি তাঁদের পরিবারের একজন হয়ে উঠেছিলেন। ওদের রান্নাঘরে গিয়ে মা রান্নায় সাহায্য করতেন। এখনো মা চান্দ্রু দাদির পরিবারের সঙ্গে যোগাযোগ রেখেছেন। আমার মা আমাকে সব সময় উৎসাহ দিয়েছেন। সান্ড কি আঁখ ছবিতে মা আমার ‘রেফারেন্স’ ছিলেন। তাঁর অভিব্যক্তি আমি পর্দায় তুলে ধরার চেষ্টা করেছি। 

আমার আমি
আমার টাকাপয়সার ব্যাপারে বাবাই সব দেখাশোনা করেন। আমি বিজ্ঞানের ছাত্রী। তাই আয়-ব্যয় নিয়ে ভাবি না। শুধু টিকিট, খাবার আর হোটেলের বিল মেটাতেই খরচ করি। কেনাকাটা তেমন করি না। তবে নানা স্টাইলের জুতা ও ব্যাগ কিনতে ভালো লাগে। তাই বলে ১ লাখ টাকা দিয়ে লোকে কী করে অনায়াসে একটা ব্যাগ কিনে ফেলে, আমার মাথায় আসে না। একবার বিদেশে ৮০ হাজার টাকার একটা ব্যাগ খুব পছন্দ হয়েছিল, আমি কিনতে পারিনি। পরে আমার বোনকে বলি ব্যাগটা কিনে আনতে। আজও আমার মনে হয়, এই ব্যাগের পেছনে অনেক টাকা খরচ করে ফেলেছি। আমি প্রচুর উপহার পাই। আর উপহার দিতেও দারুণ লাগে। বোনকে একটা গাড়ি উপহার দিয়েছি। ওকে অর্ধেক বিশ্ব ঘুরে বেড়ানোর সুযোগ করে দিয়েছি। বাবা-মাকেও বেড়াতে নিয়ে গিয়েছি। আর আমি সাদামাটা থাকতে ভালোবাসি। বাড়িতে আমি আমার মতো থাকি। নিজের কিছু কাজ করি। নিজের জামাকাপড় নিজেই ধুই। সারা দিনের জন্য বাড়িতে কোনো কাজের লোক নেই। অনেক কাজ নিজেকেই করতে হয়। আসলে অচেনা কাউকে বাড়িতে রাখতে মা পছন্দ করেন না। তাই একজন লোক ঘরবাড়ি পরিষ্কার করেন, আর একজন রান্না করেন। 

আমার কলকাতা
কলকাতা আমার দারুণ লাগে। তিনবার সেখানে গিয়েছি। পিঙ্ক, নাম শাবানা ছবি দুটো তো আছেই, একটা অনুষ্ঠানের জন্যও যেতে হয়েছিল। ওখানে গেলে সবাই অস্থির হয়ে যান, আমাকে কী খাওয়াবেন। কলকাতায় মাংসের দারুণ সুস্বাদু পদ পাওয়া যায়। আর গুড়ের সন্দেশ আমার ভীষণ ভালো লেগেছিল। আজ আমি যেটুকু সাফল্য পেয়েছি, তার পেছনে অনেক বাঙালির অবদান আছে। তাই মনে করি, বাঙালিরা আমার জন্য লাকি।