ফোক ফেস্টে ভারতের দালের মেহেন্দি, পাকিস্তানের জুনুন

সংবাদ সম্মেলনে (বাঁ থেকে) স্কয়ার টয়লেট্রিজের হেড অব অপারেশনস মালিক মো. সাঈদ, ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান, সান ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী এবং লোকসংগীতশিল্পী ফকির শাহাবুদ্দিন। ছবি: প্রথম আলো
সংবাদ সম্মেলনে (বাঁ থেকে) স্কয়ার টয়লেট্রিজের হেড অব অপারেশনস মালিক মো. সাঈদ, ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান, সান ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী এবং লোকসংগীতশিল্পী ফকির শাহাবুদ্দিন। ছবি: প্রথম আলো

হিম হিম সন্ধ্যায় দেশ-বিদেশের শিকড়সন্ধানী গানে হারিয়ে যাওয়ার দিন আসছে আবার। পঞ্চমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দক্ষিণ এশিয়ার লোকসংগীতের সর্ববৃহৎ আসর ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট’। আগের মতো এবারও রাজধানীর আর্মি স্টেডিয়ামে তিন দিনব্যাপী এই উৎসব আয়োজন করা হয়েছে। উৎসবের উদ্বোধন হবে আগামী ১৪ নভেম্বর, চলবে ১৬ নভেম্বর পর্যন্ত। এবারের আসরে বাংলাদেশসহ বিশ্বের ছয়টি দেশ থেকে ২০০ জনেরও বেশি লোকসংগীতশিল্পী ও কলাকুশলী অংশ নেবেন।

প্রতিবারের মতো অনলাইনে নিবন্ধনের মাধ্যমে দর্শক ফোক ফেস্টে অংশ নিতে পারবেন। আগামী ৬ নভেম্বর শুরু হয়ে ১০ নভেম্বর পর্যন্ত নিবন্ধনপ্রক্রিয়া চলবে।

পঞ্চমবারের আসরে দর্শকেরা উপভোগ করবেন দেশ-বিদেশের সেরা লোকসংগীতশিল্পীর শিকড়সন্ধানী গান। তিন দিনব্যাপী এ আয়োজনের প্রথম দিন গান গাইবেন বাংলাদেশের প্রখ্যাত বাউলশিল্পী শাহ আলম সরকার, ভারতের দালের মেহেন্দি ও জর্জিয়ার শেভেনেবুরেবি। এ ছাড়া নৃত্য পরিবেশন করবে প্রেমা ও ভাবনা নৃত্য দল। দ্বিতীয় দিন সুরের মূর্ছনায় ভাসাবেন বাংলাদেশের মালেক কাওয়াল, ফকির শাহাবুদ্দিন, ‘ম্যাজিক বাউলিয়ানা’র কামরুজ্জামান রাব্বি ও শফিকুল ইসলাম, পাকিস্তানের হিনা নাসরুল্লাহ এবং মালির হাবিব কইটে অ্যান্ড বামাদা। সমাপনী দিনে মঞ্চ মাতাবেন বাংলাদেশের কাজল দেওয়ান, চন্দনা মজুমদার, পাকিস্তানের জুনুন এবং রাশিয়ার সাত্তুমা।

আজ বুধবার দুপুরে ফোক ফেস্ট উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ফোক ফেস্টের আয়োজক প্রতিষ্ঠান সান ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী, ঢাকা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সৈয়দ মাহবুবুর রহমান, স্কয়ার টয়লেট্রিজের হেড অব অপারেশনস মালিক মো. সাঈদ এবং লোকসংগীতশিল্পী ফকির শাহাবুদ্দিন।

অনুষ্ঠানে সান ফাউন্ডেশনের চেয়ারম্যান অঞ্জন চৌধুরী বলেন, ‘আমাদের লোকসংগীতকে সারা বিশ্বে ছড়িয়ে দেওয়ার উদ্দেশ্যে আমরা ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট শুরু করি। আন্তর্জাতিকভাবে পরিচিতির জন্য দেশি-বিদেশি শিল্পীদের আমরা একই মঞ্চে তুলে ধরছি। আমাদের যে লোকশিল্পীরা দেশের আনাচ-কানাচে রয়েছেন, তাঁদের জন্য আমরা একটি প্ল্যাটফর্ম করে দিচ্ছি। প্রতিবারের মতো এবারও সবার সহযোগিতা কামনা করছি। বিশেষ করে গণমাধ্যমগুলোয় গুরুত্বের সঙ্গে ফোক ফেস্টকে তুলে ধরার আহ্বান জানাচ্ছি। আপনাদের মাধ্যমেই বিশ্বের দুয়ারে আমাদের দেশীয় সংস্কৃতি আরও দারুণভাবে পৌঁছে যেতে পারে।’

২০১৫ সাল থেকে ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতিবছর বাংলাদেশের পাশাপাশি বিশ্বের নানা দেশ থেকে লোকগানের জনপ্রিয় শিল্পীরা এ উৎসবে অংশ নেন। ২০১৮ সালে ১৫ থেকে ১৭ নভেম্বর এ উৎসব অনুষ্ঠিত হয়। এবারও প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত লোকসংগীতের এই মহাযজ্ঞ অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে বক্তৃতা দেন সান ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী। ছবি: প্রথম আলো
সংবাদ সম্মেলনে বক্তৃতা দেন সান ফাউন্ডেশনের চেয়ারম্যান এবং স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক অঞ্জন চৌধুরী। ছবি: প্রথম আলো

নিবন্ধনে ফ্রি পাস
প্রতিবছরের মতো এবারও দর্শকেরা বিনা মূল্যে শুধু অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে অনুষ্ঠানটি সরাসরি উপভোগ করতে পারবেন। রেজিস্ট্রেশন চলবে ৬ থেকে ১০ নভেম্বর পর্যন্ত। রেজিস্ট্রেশনের জন্য পাসপোর্ট সাইজ ছবি এবং জাতীয় পরিচয়পত্র/ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্টের স্ক্যান কপি প্রয়োজন হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন হলে দর্শকের ই-মেইলে পৌঁছে যাবে তিন দিনের তিনটি ভিন্ন ভিন্ন এন্ট্রি পাস। উৎসবস্থলের প্রবেশপথে প্রতিদিন প্রিন্টকৃত এন্ট্রি পাসটি দেখিয়ে প্রবেশ করতে হবে। রেজিস্ট্রেশনসংক্রান্ত যেকোনো তথ্যের জন্য কল করা যাবে ১৬৩৭৪ নম্বরে।
ফোকফেস্টের ওয়েবসাইটে www.dhakainternationalfolkfest.com রেজিস্ট্রেশন করা যাবে। প্রতিদিন সকাল ১১ থেকে শুরু হবে রেজিস্ট্রেশনের কার্যক্রম।

সম্প্রচার ও পৃষ্ঠপোষকতা
ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসব সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন। সান ফাউন্ডেশনের উদ্যোগে ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট ২০১৯’-এর টাইটেল স্পনসর মেরিল, পাওয়ার্ড বাই ঢাকা ব্যাংক লিমিটেড, সাপোর্টেড বাই রাঁধুনী, ডিজিটাল পেমেন্ট পার্টনার ডিমানি, রেজিস্ট্রেশন পার্টনার সহজ, সিকিউরিটি পার্টনার এইজিস সিকিউরিটি ফোর্স, মেডিকেল পার্টনার স্কয়ার হসপিটালস লিমিটেড, হসপিটালিটি পার্টনার ফোর পয়েন্টস বাই শেরাটন, রেডিও পার্টনার রেডিও দিনরাত, ইনস্যুরেন্স পার্টনার গার্ডিয়ান লাইফ ইনস্যুরেন্স, পিআর পার্টনার মিডিয়াকম, ব্রডকাস্ট পার্টনার মাছরাঙা টেলিভিশন এবং উৎসবের আয়োজক সান কমিউনিকেশনস লিমিটেড।