মঞ্চে মহাপতন

>লাস ভেগাসে সম্প্রতি মঞ্চে গান পরিবেশনার সময় নিজের এক ভক্তকে ডেকে নেন লেডি গাগা। গানের সঙ্গে তাল মিলিয়ে নাচেনও তাঁরা। আর নাচতে নাচতেই হুট করে ‘ধুপ্পুস...!’ ভক্তকে সঙ্গে নিয়েই মঞ্চ থেকে পড়ে যান এই অস্কারজয়ী সংগীতশিল্পী। ব্যথা খুব একটা কম পাননি গাগা। দুর্ঘটনার পর অনেকগুলো এক্স-রে করাতে হয়েছে তাঁকে। ইন্টারনেটে ভাইরাল হয়ে গেছে সেই ‘মহাপতন’–এর ভিডিও। তবে গাগা এ নিয়ে ভক্তদের বাড়াবাড়ি করতে বারণ করেছেন। কারণ, শিল্পীদের বেলায় নাকি এমনটা হয়েই থাকে। এর আগে আর কোন কোন শিল্পীর বেলায় মঞ্চে এমন মহাপতনের ঘটনা ঘটেছে, তা নিয়ে এবারের লেখা।

ম্যাডোনা

২০১৫ সালে ব্রিট অ্যাওয়ার্ডে বেশ গাইছিলেন ম্যাডোনা। লম্বা ঝালরওয়ালা কালো পোশাক পরে পপসম্রাজ্ঞী মঞ্চে উঠছিলেন। আগে থেকেই ঠিক করা ছিল, গানের একপর্যায়ে ম্যাডোনার গলায় বাঁধা লম্বা ঝালর সহকারী নৃত্যশিল্পীরা পেছন থেকে টেনে খুলে ফেলবেন। ম্যাডোনাকে শুধু গলায় আটকে থাকা বোতামটা খুলতে হবে। ম্যাডোনাও প্রস্তুত ছিলেন। কিন্তু সময় নিয়ে একটু গড়বড় বেঁধে যায়। বোতাম খোলার আগে ঝালরে টান পড়ে যায় আর মঞ্চে ‘চিতপটাং’ ম্যাডোনা! পরবর্তী সময়ে এই পতনের জন্য ম্যাডোনা দুষেছেন খোদ মঞ্চকেই। শেষ মুহূর্তে মঞ্চে হওয়া কিছু পরিবর্তনের কারণেই নাকি এ দুর্ঘটনা ঘটেছিল বলে জানান তিনি। তবে পড়ে গেলেও গান গাওয়া কিন্তু থামাননি ম্যাডোনা। কথায় আছে না, ‘শো মাস্ট গো অন’।

লেডি গাগা

এবারই কিন্তু প্রথম স্টেজে পড়ে যাননি লেডি গাগা। ২০১১ সালে মঞ্চের ওপর রাখা পিয়ানোর পাশে গান গাইছিলেন এই শিল্পী। গান গাইতে গাইতে একটা সময় পিয়ানোর পাশে রাখা টুলের ওপর উঠে দাঁড়ান গাগা। আর তারপরেই ‘ধপ্পাস!’ পড়ে গিয়ে সোজা পিয়ানোর নিচে চলে যান এই তারকা। তবে গান থামাননি। পড়ে গিয়েও সেই পিয়ানোর নিচ থেকেই গান গাইতে থাকেন তিনি!

এড শিরান

২০১৩ সালে মঞ্চে গান গাওয়ার সময় এক স্পিকার থেকে অন্য স্পিকারের ওপরে লাফ দেন এড। সঙ্গে সঙ্গেই পা ফসকে আছাড় খান মঞ্চে। সামনে হাজারখানেক শ্রোতা। মঞ্চে একটু গড়াগড়ি খেয়ে আবার উঠে দাঁড়ান নিজ পায়ে। সেই ভিডিওটিও ভাইরাল হয়েছিল সামাজিক যোগাযোগমাধ্যমে। সেই ভিডিও নিয়ে পরে ঠাট্টাও করেছিলেন এড।

জাস্টিন বিবার

মঞ্চে পড়ে যাওয়ার অভ্যাসটা জাস্টিনের জন্য নতুন কিছু নয়। ইন্টারনেট ঘাঁটলেই এই শিল্পীর মঞ্চে পতনের অনেক দৃশ্য দেখা যাবে। তবে তাঁর সব পড়ে যাওয়াকে হারিয়ে দিয়েছে কানাডার সাস্কাটুনের পড়ে যাওয়ার ঘটনা। ২০১৬ সালে পারপাজ ট্যুরে মঞ্চে গান গাইতে উঠেছিলেন জাস্টিন। নিজের শার্ট ঠিক করতে করতে সামনে এগিয়ে যাচ্ছিলেন। এমন সময় হুট করে মঞ্চের মধ্যখানে থাকা ফাঁকা জায়গা দিয়ে পড়ে যান বিবার। অবশ্য কিছু সময় পর বিবার আবার মঞ্চে উঠে আসেন আর দর্শকদের সামনে এই পতন নিয়ে কৌতুকও করেন!

কেটি পেরি

কেটি পেরি কয়েকবার নাচতে নাচতে মঞ্চে আছাড় খেয়েছেন। তবে ২০১৭ সালে ব্রিট অ্যাওয়ার্ডে তাঁর একটি পরিবেশনার সময় খুব রাজনৈতিক এক পতনের ঘটনা ঘটে। কেটি পেরির পরিবেশনায় তাঁর পেছনে সাদা বাড়ির আদলে তৈরি পোশাক পরে মঞ্চে ওঠেন একঝাঁক সহকারী নৃত্যশিল্পী। তাঁদের মধ্যে একজন নাচতে নাচতে মঞ্চ থেকে পড়ে যান। এই ঘটনা থেকে অনেকেই মনে করেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কট্টর সমালোচক কেটি পেরি এটা ইচ্ছা করে ঘটিয়েছেন। এই ‘সাদা বাড়ি’র পতনের মধ্য দিয়ে তিনি ট্রাম্পের হোয়াইট হাউসের পতনকে ইঙ্গিত করেছেন।

সাদিয়া ইসলাম
সূত্র: দ্য ক্যাপিটাল, কসমোপলিটন, ফ্যাশন ম্যাগাজিন ইত্যাদি