'শাহরুখ' হতে চান না আরিয়ান

ছেলে আরিয়ান খানের সঙ্গে শাহরুখ খান। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
ছেলে আরিয়ান খানের সঙ্গে শাহরুখ খান। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

শাহরুখ খানের বড় ছেলে আরিয়ান খান। বয়স ২১। স্নাতক করেছেন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া থেকে। এখন আবার ইংল্যান্ডের লন্ডনে সেভেনোকস ফিল্ম স্কুলে পড়ছেন। এর আগে তিনি জানিয়েছেন, বাবার পেশায় যেতে চান, অর্থাৎ চলচ্চিত্রে অভিনয় করবেন। বাবার মতো নয়, তিনি নিজের মতো করে অভিনয়ের জগতে প্রতিষ্ঠিত হবেন। এবার ‘ডেভিড লেটারম্যান শো’ অনুষ্ঠানে বাবা শাহরুখ খান জানান, ছেলে নাকি মত বদলেছেন। আরিয়ান এখন আর অভিনেতা হতে চান না। ডেকান ক্রনিকলের প্রতিবেদন এমনটাই জানিয়েছে।

সম্প্রতি ‘দ্য লায়ন কিং’ ছবিতে সিংহ মুফাসার চরিত্রে শোনা গেছে শাহরুখ খানের কণ্ঠ আর ছেলে সিমবার চরিত্রে কণ্ঠ দিয়েছেন আরিয়ান। সম্প্রতি শাহরুখ খানকে পরিচয় করিয়ে দিতে গিয়ে জনপ্রিয় মার্কিন টিভি সঞ্চালক, কমেডিয়ান, লেখক এবং প্রযোজক ডেভিড লেটারম্যান বলেন, ‘আমার এবারের অতিথির কোনো ভূমিকার প্রয়োজন নেই। তিনি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অভিনয়শিল্পী।’ এই শোতেই শাহরুখ বলেছেন, ‘আরিয়ান খান অভিনয়শিল্পী হতে চান না।’

নেটফ্লিক্সের জনপ্রিয় এই শোতে ডেভিড লেটারম্যান আরিয়ানের ভবিষ্যৎ পরিকল্পনার ব্যাপারে জানতে চান। শাহরুখ খান বলেন, ‘ভারতে একজন প্রতিষ্ঠিত অভিনয়শিল্পীর সন্তান অভিনয়কেই পেশা হিসেবে নেবে, সেটাই স্বাভাবিক। আরিয়ান ঠিকঠাক লম্বা (উচ্চতা ৫ ফুট ১১ ইঞ্চি), দেখতেও একেবারে খারাপ নয়। ও কিন্তু খুব ভালো লেখে। ও হয়তো অভিনয়টাও করতে পারত। কিন্তু একদিন আমাকে এসে বলল, “বাবা, আমি অভিনেতা হতে চাই না। প্রতিবার আমাকে তোমার সঙ্গে পাল্লায় তুলে মাপা হবে। আমি সেটা চাই না।”’

শাহরুখ আরও জানান, তাঁর সন্তানদের ইচ্ছাই তাঁর ইচ্ছা। বোধ হয় ছোট্টবেলা থেকে অভিষেক বচ্চনকে দেখে শিক্ষা নিয়েছেন আরিয়ান। বলিউডে অভিষেক বচ্চনের ১৯ বছর হতে চলল। এখনো প্রতিনিয়ত তুলনা চলে অমিতাভ বচ্চনের সঙ্গে। তা ছাড়া এর আগে দেব আনন্দর ছেলে সুনীল আনন্দ, রাজেন্দ্র কুমারের ছেলে কুমার গৌরব, জিতেন্দ্রর ছেলে তুষার কাপুর, রাজ কুমারের ছেলে পুরু রাজ কুমার—তাঁদের কাউকে দর্শক গ্রহণ করেননি।

তবে ভিন্নচিত্রও আছে। ধর্মেন্দ্রর ছেলে সানি দেওল, মাম্মোট্টির ছেলে দুরকার সালমান, বিশ্বজিতের ছেলে প্রসেনজিৎ—সবাই বাবার পরিচয় ছাপিয়ে অভিনেতা হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করেছেন চলচ্চিত্র ইন্ডাস্ট্রিতে। এই তালিকায় ঋষি কাপুরের ছেলে রণবীর কাপুরকে বাদ দিলে অন্যায় হবে।