মঞ্চের অভিনয়ে ফাঁকি দেওয়ার সুযোগ নেই: আসাদুজ্জামান নূর

কালো জলের কাব্য নাটকের মহড়ায় আসাদুজ্জামান নূর ও অপি করিম
কালো জলের কাব্য নাটকের মহড়ায় আসাদুজ্জামান নূর ও অপি করিম

নতুন নাটক নিয়ে আবারও মঞ্চে ফিরছেন নাট্যজন আসাদুজ্জামান নূর। উইলিয়াম শেক্সপিয়ারের লেখা ‘মার্চেন্ট অব ভেনিস’ থেকে অনুপ্রাণিত হয়ে ‘কালো জলের কাব্য’ নাটকটি লেখা হয়েছে। পান্থ শাহরিয়ারের রচনা ও নির্দেশনায় নাটকটি মঞ্চে আনছে নাগরিক নাট্য সম্প্রদায়। সোমবার দুপুরে আসাদুজ্জামান নূরের সঙ্গে যোগাযোগ করা হলে জানা গেল, তিনি আছেন যুক্তরাজ্যে। সেখান থেকেই কথা বললেন তিনি।

মহড়ার ফাঁকে যুক্তরাজ্যে গেলেন?
আগে থেকেই বাঙালি কমিউনিটির একটি অনুষ্ঠানে অতিথি হওয়ার ব্যাপারে কথা দিয়েছিলাম। সাত দিনব্যাপী নাটকের উৎসব। আমার কথা বলারও একটা সেশন আছে। আগামী ৪ নভেম্বর সবকিছু শেষ করে ঢাকায় ফিরব।

অভিনন্দন, আবার নতুন নাটক নিয়ে মঞ্চে ফিরছেন।
ধন্যবাদ। সর্বশেষ অভিনয় করেছিলাম মুখোশ নাটকে, ২০০১ সালে। এরপর সেভাবে নতুন কোনো নাটকে অভিনয় করা হয়নি।

আসাদুজ্জামান নূর।  ছবি: প্রথম আলো
আসাদুজ্জামান নূর। ছবি: প্রথম আলো

হুমায়ুন ফরীদি ‘প্রথম আলো’র সঙ্গে এক সাক্ষাৎকারে বলেছিলেন, মঞ্চনাটকে অভিনয় করতে অনেক স্ট্যামিনা লাগে। যে কারণে শেষের দিকে তিনি আর মঞ্চনাটকে অভিনয় করতে রাজি হননি। আপনি তো তাঁর চেয়েও বয়সে বড়। কীভাবে এই বয়সেও মঞ্চনাটকে অভিনয় করতে রাজি হয়েছেন?
বয়স বাড়ে, কিন্তু একরকম উদ্যম তো থাকেই। আমি একই রকম প্রশ্ন করেছিলাম, ভারতের বিখ্যাত পরিচালক ও অভিনেতার হাবিব তানভীরকে। তাঁর একটি নাটক কলকাতার মঞ্চে দেখেছিলাম, যেখানে একজন তরুণ অভিনয় করেন। সেই নাটকটি নিয়ে তিনি যখন ঢাকায় এলেন, দেখলাম, তিনি ওই নাটকের তরুণের চরিত্রে অভিনয় করছেন। আমি তখন তাঁকে বললাম, এই নাটকে আপনি অভিনয় করবেন কীভাবে? এই নাটকে তো একজন তরুণ অভিনয় করবেন, যিনি সারা মঞ্চে দৌড়াদৌড়ি করে বেড়াচ্ছেন। তখন তিনি বলেছিলেন, আমি আমার মতো করেই এটা করব। তারপর দেখলাম যে আসলেই তাই। তিনি তাঁর মতো করে এত সুন্দরভাবে চরিত্রটি ফুটিয়ে তুললেন। আমি অবাক হয়ে দেখলাম মানুষ বড় পরিচালক কিংবা অভিনেতা হলে কীভাবে চরিত্রের সঙ্গে, বয়সের সঙ্গে মানিয়ে অভিনয় করতে পারে। আমাকে হয়তো এখন কেউ নূরলদীনের সারাজীবন-এর আব্বাস চরিত্রে অভিনয় করতে দিলে আগের মতো পারব না। কিন্তু অন্যভাবে নিশ্চয় ভেবে অন্য স্টাইলে করা সম্ভব।

এই নাটক নিয়ে আপনার প্রস্তুতির কথা শুনতে চাই।
কয়েক দিন মহড়া করেছি। এসেই টানা মহড়া করব। অনেক সময় দিতে হবে। মঞ্চে তো ফাঁকি দেওয়ার কোনো সুযোগ নেই।

‘কালো জলের কাব্য’ নাটকে আপনার চরিত্রটা কী?
মার্চেন্ট অব ভেনিসের মূল চরিত্র শাইলক, সেই চরিত্রটিতে আমি অভিনয় করছি।

এই নাটকে অপি করিমও অভিনয় করছেন..
ও ভালো করছে। ভালো করবে। মঞ্চে সে যখনই সুযোগ পেয়েছে, যা-ই করেছে, খুব সিরিয়াসলি করেছে।

একটা নতুন নাটক মঞ্চে আনতে কত দিন সময় লাগে?
কমপক্ষে তিন মাস সময় লাগে। কারণ, আমরা সব অভিনয়শিল্পী তো একসঙ্গে মহড়া করতে পারি না। একটানা মহড়া করলে হয়তো ৬ থেকে ৮ সপ্তাহে নামানো যায়।