বিচ্ছেদের পরও ভালো বন্ধু তাঁরা

>বলিউডের জগতে প্রেমের পরে প্রশ্ন আসে, বিয়ে কবে? আর বিয়ের পরে প্রশ্ন ভাসে, বিচ্ছেদ কবে? তবে এসব প্রশ্ন, বিতর্ক, গুঞ্জনের সামনেও কিছু তারকাজুটি শক্ত করে নিজেদের সম্পর্কের বাঁধন আঁকড়ে ধরে রাখেন আজীবন। কিছু সম্পর্ক ভেঙে যায় চিরতরে। তাঁদের কেউ আর পুরোনো সম্পর্কের সঙ্গে কোনো সম্পর্কই রাখেন না। প্রচলিত ভাষায়, ‘এক্সে’র পথ মাড়ান না। আবার কেউ কেউ বিবাহবিচ্ছেদের পরও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ধরে রাখেন। সে রকম পাঁচ তারকা জুটি নিয়ে এই আয়োজন।
২০০০ সালে বিয়ে করেন হৃতিক ও সুজান। ছবি: ইনস্টাগ্রাম
২০০০ সালে বিয়ে করেন হৃতিক ও সুজান। ছবি: ইনস্টাগ্রাম

হৃতিক রোশান ও সুজান খান
হৃতিকের ক্যারিয়ারের সুবাতাস বইছে। এই বছর তাঁর দুটি ছবি মুক্তি পেয়েছে। দুটিই সুপারহিট। আর সর্বশেষ ‘ওয়ার’ তো কেবল ভারতের সীমানার ভেতর থেকেই আয় করেছে ৩৬৪ কোটি রুপি। এটিই ২০১৯ সালের প্রথম ও একমাত্র ছবি যেটি ৪৮১ কোটির বেশি টাকা আয় করেছে। দেশ ও দেশের সীমানার বাইরে থেকে গতকাল পর্যন্ত ওয়ার আয় করেছে ৪৫৫ কোটি। ‘ওয়ার’ এখন এ বছরের বলিউডের সর্বোচ্চ অর্থ উপার্জনকারী চলচ্চিত্র।

সন্তানদের নিয়ে ঘুরে বেড়ান এই জুটি। ছবি: ইনস্টাগ্রাম
সন্তানদের নিয়ে ঘুরে বেড়ান এই জুটি। ছবি: ইনস্টাগ্রাম

কেবল হিট ছবির খরা নয়, ব্যক্তিগত জীবনের সংকটও কাটিয়ে উঠেছেন হৃতিক। ১৪ বছরের সংসারের পর ২০১৪ সালে কাগজে–কলমে বিচ্ছেদ হয়। তারপরও দুই ছেলের অভিভাবকত্ব সমানভাবে ভাগ করে নিয়েছেন এই জুটি। দুজনে সন্তানদের নিয়ে ঘুরেও বেড়িয়েছেন সমুদ্র, পাহাড় আর সমতলে। বিচ্ছেদের চার বছর পর ২০১৮ সালে হৃতিক রোশান সুজান খানের সম্বন্ধে সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর আর সুজানের একটি ছবি শেয়ার করে লিখেছিলেন, ‘এই যে, সুজান। ও আমার সবচেয়ে ভালো বন্ধু (ও সাবেক স্ত্রী)। আমাদের সন্তানদের নিয়ে আমরা চমৎকার সময় কাটাই। ও মানুষ হিসেবেও চমৎকার।’ অন্যদিকে সুজানও হৃতিকের শেয়ার করা ‘ওয়ার’ সিনেমার একটা ছবির নিচে সম্প্রতি মন্তব্য করেছেন, 'উফফফফফফফফফ'।

১৯৯৮ সালে বিয়ে করেন মালাইকা আরোরা ও আরবাজ খান। ছবি: ইনস্টাগ্রাম
১৯৯৮ সালে বিয়ে করেন মালাইকা আরোরা ও আরবাজ খান। ছবি: ইনস্টাগ্রাম

আরবাজ খান ও মালাইকা আরোরা
১৮ বছর সংসারের পর ২০১৬ সালে বিচ্ছেদ হয় বলিউডের অন্যতম ‘হাই প্রোফাইল’ দম্পতি আরবাজ খান ও মালাইকা আরোরার। তাঁদের বিচ্ছেদের অন্যতম কারণের নাম অর্জুন কাপুর। কিন্তু বিচ্ছেদের পরও সুসম্পর্ক বজায় রেখেছেন আরবাজ ও মালাইকা। বিচ্ছেদের পরও তাঁরা হাসিমুখে একসঙ্গে ফটো সাংবাদিকদের সামনে পোজ দিয়েছেন। ২০১৮ সালে মালাইকা আরোরা নিজের ইয়োগা স্টুডিও খোলেন। আর সেই উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাবেক স্বামী আরবাজ খান। আবার আরবাজ খানের মা সালমা খানের ২০১৮ সালের জন্মদিনে উপস্থিত ছিলেন মালাইকা।

মাত্র ২১ বছর বয়সে আমির খান ১৭ বছরের রীনা দত্তকে বিয়ে করেছিলেন। ছবি: ইনস্টাগ্রাম
মাত্র ২১ বছর বয়সে আমির খান ১৭ বছরের রীনা দত্তকে বিয়ে করেছিলেন। ছবি: ইনস্টাগ্রাম

আমির খান ও রীনা দত্ত
১৯৮৬ সালের ১৮ এপ্রিল বিয়ে হয় আমির খান ও রীনা দত্তর। ২০০২ সালে তাঁদের বিচ্ছেদের পর দুই সন্তানের দেখভালের দায়িত্ব নেন রীনা দত্ত। বিচ্ছেদের পরও তাঁদের দুজনের সম্পর্ক বেশ উষ্ণ। এমনকি আমির খানের দ্বিতীয় স্ত্রী কিরণ রাওয়ের সঙ্গেও ভালো সম্পর্ক রীনার।

অনুরাগ কশ্যপ পরিচালিত ‘স্যাক্রেড গেমস টু’ তে দেখা গেছে কালকি কোয়েচলিনকে। ছবি: ইনস্টাগ্রাম
অনুরাগ কশ্যপ পরিচালিত ‘স্যাক্রেড গেমস টু’ তে দেখা গেছে কালকি কোয়েচলিনকে। ছবি: ইনস্টাগ্রাম

অনুরাগ কশ্যপ ও কালকি কোয়েচলিন
২০০৯ সালে ‘দেব ডি’ সিনেমার সেটে প্রেম হয় এই পরিচালক আর অভিনয়শিল্পীর। ২০১১ সালে তাঁরা বিয়ে করেন। ২০১৩ সালেই তাঁরা আলাদা হয়ে যান। আর ২০১৫ সালে কাগজে–কলমে বিচ্ছেদ হয়। বিচ্ছেদের পরও দুজনে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রেখেছেন। অনুরাগ কশ্যপের একাধিক প্রজেক্টে কাজও করেছেন কালকি। সেই বিচ্ছেদের দীর্ঘদিন পর আবারও মনের মানুষের দেখা পেয়েছেন কালকি কোয়েচলিন। আর তিনি এখন ছয় মাসের অন্তঃসত্ত্বা। শিগগিরই প্রেমিক গাই হর্ষবর্গের সন্তানের মা হতে চলেছেন তিনি।

তাঁরা কিন্তু ভালো বন্ধু। ছবি: ফেসবুক
তাঁরা কিন্তু ভালো বন্ধু। ছবি: ফেসবুক

কঙ্কনা সেন শর্মা ও রণবীর শোরে
২০০৭ সাল থেকে কঙ্গনা সেন শর্মা ও রণবীর শোরের প্রেম শুরু হয়। ২০১০ সালের ৩ সেপ্টেম্বর তাঁরা বিয়ে করেন। ২০১১ সালের মার্চে জন্ম নেয় তাঁদের প্রথম সন্তান হারুন। ২০১৫ সালে তাঁরা বিচ্ছেদের ঘোষণা দেন। বিচ্ছেদের পরও তাঁরা বন্ধু। আর দুজনে মিলে সন্তানের দেখভাল করেন। কঙ্গনা পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘আ ডেথ ইন গঞ্জে’ (২০১৭) অভিনয় করেছেন রণবীর শোরে। ছবিটি অসংখ্য জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কার জিতেছে।