হয়ে গেল কে-পপ ভক্তদের উৎসব

বিডি কোরিয়ান ফেস্টিভ্যাল ২০১৯–এ বিজয়ীদের সঙ্গে আয়োজকেরা
বিডি কোরিয়ান ফেস্টিভ্যাল ২০১৯–এ বিজয়ীদের সঙ্গে আয়োজকেরা

‘সরি ভাইয়া’, হাঁটতে হাঁটতে ধাক্কা খেয়ে বললাম। ‘না, ঠিক আছে’, উত্তর দিলেন সামনের ছেলেটি। ঠিক বুঝলাম না এই চলার পথের মধ্যখানে নাচের আয়োজন কেন? যা–ই হোক, কিছুক্ষণ পরই বুঝলাম এখানে সবাই এ নিয়েই ব্যস্ত। রাস্তা কিংবা মঞ্চ আলাদা কিছু নয়, বিডি কোরিয়ান ফেস্টিভ্যাল ২০১৯—যে যেখানেই দর্শক আর সুযোগ পেয়েছেন সেখানে নেচেছেন, কেউ কেউ তো গান করেছেন, উদ্‌যাপন করেছেন উৎসব। 

২৫ ও ২৬ অক্টোবর মোহাম্মদপুরের টোকিও স্কয়ারে অনুষ্ঠিত বিডি কোরিয়ান ফেস্টিভ্যালের কথা বলছি। মিলনায়তনে ঢুকতেই চারদিকে শুধু মানুষ আর মানুষ। এঁদের মধ্যে বেশির ভাগই তরুণ-কিশোর। কেউ নাচছেন, কেউ গাইছেন, কেউবা উঁকিঝুঁকি দিয়ে মঞ্চে দাঁড়ানো গায়কের চেহারা দেখার চেষ্টা করছেন। বিডি কে ফ্যামেলি আয়োজিত এ অনুষ্ঠানের পৃষ্ঠপোষক ছিল স্যামস্যাং, সহযোগিতা করেছে ঢাকার কোরীয় দূতাবাস।

দুই দিনের এই মহাযজ্ঞে ছিল কোরীয় নাচ-গানের প্রতিযোগিতা, অঙ্কন প্রতিযোগিতা, কোরীয় খাবারের স্টল, কোরীয় খাবার রান্নার প্রতিযোগিতাসহ নানা রকমের আয়োজন। দর্শনীর বিনিময়ে সবাইকে অংশ নিতে হয়েছে উৎসবে। আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, দুই দিনের এই আয়োজনে অংশ নেন প্রায় ১২ হাজার দর্শনার্থী। 

বিডি কোরিয়ান ফেস্টিভ্যাল ২০১৯ এর তরুণ–তরুণীদের নাচ। ছবি: বিডি কে ফ্যামিলির সৌজন্যে
বিডি কোরিয়ান ফেস্টিভ্যাল ২০১৯ এর তরুণ–তরুণীদের নাচ। ছবি: বিডি কে ফ্যামিলির সৌজন্যে

জোসেফ কিম, যাঁকে বাংলাদেশি কে–পপ ভক্তরা ‘কোরিয়ান ভাই’ নামেও চেনেন, উৎসবে তাঁর কণ্ঠে আইয়ুব বাচ্চুর ‘সেই তুমি’ গানটি শুনে প্রথমে একটু চমকে যেতে হয়। পরে বোঝা গেল কোরীয় নাগরিক কিম বেশ ভালোভাবেই রপ্ত করে নিয়েছেন বাংলা গানটি। কণ্ঠে কণ্ঠ মিলিয়ে কিমের সঙ্গে গানটি গেয়ে গেলেন মঞ্চের সামনে দাঁড়ানো কয়েক শ তরুণ–তরুণী। বোঝা গেল, কোরীয় গান–নাটকের ভক্ত হলেও বাংলা সংস্কৃতির ক্ষেত্রে পুরোপুরি বিচ্ছিন্ন নন তাঁরা। 

দুটি ক্যাটাগরিতে ফ্যান্টাস্টিক পারফরমার্স এবং কে–পপ গান ও নাচের প্রতিযোগিতা ছিল। ১৫টি দলের মধ্যে লস্ট ডাইন্যাস্টি জিতে নেয় প্রথম পুরস্কার। দ্বিতীয় হয় হেভেনস ল আর তৃতীয় হয় যৌথভাবে অ্যাকুবেক ও ইএক্সড। চিত্রাঙ্কন প্রতিযোগিতায় সেরা হন তমা তিয়াশা। 

উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্যামসাং ইলেকট্রনিকসের ব্যবস্থাপনা পরিচালক ও কোরীয় দূতাবাসের দুজন উচ্চপদস্থ কর্মকর্তা। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিডি কে ফ্যামেলির প্রতিষ্ঠাতা সদস্য টিনা জাহান। আয়োজকদের মধ্যে ছিলেন আরেক প্রতিষ্ঠাতা সদস্য তাসনুভা জাহান ও বিডি কে ফ্যামেলির সভাপতি সাইফুল ইসলাম। 

২০১৬ সাল থেকে প্রতিবছরই ঢাকায় আয়োজিত হচ্ছে বিডি কোরিয়ান ফেস্টিভ্যাল। বাংলাদেশের কোরীয় ভক্তমহলের কাছে এই একটি আয়োজন এক বিশাল পাওয়া। অনেকেই সারা বছর অপেক্ষা করেন শুধু এই আয়োজনের জন্য।