২১-এর তারা

বলিউডে পা রেখেছেন একঝাঁক নতুন প্রতিভা, যাঁরা আগামী দিনে হয়তো বলিউডের আকাশে উজ্জ্বল তারা হয়ে উঠবেন। ধারণা করা হচ্ছে, ২১ শতকের সামনের দিনগুলোয় এঁরাই বলিউড সাম্রাজ্য শাসন করবেন। সারা, জাহ্নবী, অনন্যা, তারা, ঈশানের মতো নবাগতদের নিয়ে এই প্রতিবেদন। লিখেছেন দেবারতি ভট্টাচার্য।
সারা আলী খান
সারা আলী খান

সারা আলী খান
বলিউডের নবাব–কন্যা সারা আলী খান। নবাব পরিবারের মেয়ে হলেও মাটিতে পা রেখে চলেন সারা। সাইফ আলী খান ও অমৃতা সিংয়ের কন্যা বলিউডে পরিচিত তাঁর বিনয়ী স্বভাব ও বুদ্ধিদীপ্ত ব্যক্তিত্বের কারণে। মাত্র গত বছরই নাম লিখিয়েছেন বলিউডে, কিন্তু এরই মধ্যে দীপিকা, আলিয়াদের মতো প্রতিষ্ঠিত নায়িকাদের সঙ্গে পাল্লা দিচ্ছেন সারা। কন্যার এই সাফল্যে রীতিমতো গর্বিত বাবা সাইফ। আর মা অমৃতা তো বলিউডে মেয়ের পথ চলায় তাঁর ছায়াসঙ্গী হয়ে আছেন। মেয়ের জন্য উপযুক্ত চিত্রনাট্য নির্বাচনের সব খুঁটিনাটি অমৃতাই দেখে থাকেন। কেদারনাথ ছবি দিয়ে বলিউডে অভিনয় শুরু সারার। প্রথম ছবিতেই তিনি অভিনয় দিয়ে মন জয় করেন অনেকের। এর পরপরই রণবীর সিংয়ের সঙ্গে দ্বিতীয় ছবি সিম্বা দিয়ে সারা হয়ে ওঠেন বক্স অফিসের ‘লক্ষ্মী’। এখন বলিউডের এই নবাগতার হাতে একাধিক ছবি। সবই বড় বাজেটের, বড় পরিচালকের। লাভ আজকাল, কুলি নাম্বার ওয়ান আর বাগি থ্রি ছবির কাজ দুর্বার গতিতে এগোচ্ছে। তাই এটা বলতে দ্বিধা নেই যে বলিউডের আকাশে অন্যতম উজ্জ্বল নক্ষত্র হয়ে ওঠার যাত্রায় সারা এখন অনেকটাই এগিয়ে।

অনন্যা পান্ডে, তারা সুতারিয়া
অনন্যা পান্ডে, তারা সুতারিয়া

অনন্যা পান্ডে
করণ জোহর স্টুডেন্ট অব দ্য ইয়ার টু ছবির মাধ্যমে দুই নবাগতাকে বলিউডে নিয়ে আসেন। এর মধ্যে একজন অনন্যা পান্ডে। এর আগে করণ জোহরের স্টুডেন্ট অব দ্য ইয়ার ছবির মধ্য দিয়ে বলিউডে আসেন আলিয়া ভাট, বরুণ ধাওয়ান ও সিদ্ধার্থ মালহোত্রা। বলিউডে তাঁদের বর্তমান অবস্থানই বলে দেয়, করণ জোহর আদতে জহুরির কাজটাই করেছেন। তাই এবারের ছবিটি নিয়ে প্রত্যাশা ছিল খুব। যদিও স্টুডেন্ট অব দ্য ইয়ার টু বক্স অফিসে তেমন সাফল্য পায়নি। আয়ের দিক থেকে পিছিয়ে থাকলেও, ছবির নবাগত শিল্পীরা কিন্তু ঠিকই পরীক্ষায় উতরে গেছেন। অভিনয় দিয়ে নিজেকে চেনাতে পেরেছেন অনন্যা পান্ডে। অনেকের মতে, এই নবাগতা নাকি বলিউডের আরেক আলিয়া হতে যাচ্ছেন। অনন্যা অভিনেতা চাঙ্কি পান্ডের মেয়ে। তবে বাবার পরিচয়ে নয়, অনন্যা এখন নিজের পরিচয়ে পরিচিত। এ বছরই মুক্তি পেতে চলেছে অনন্যা অভিনীত আরেক ছবি পতি পত্নী ঔর ও। এই ছবিতে তাঁর সঙ্গে আছেন কার্তিক আরিয়ান ও ভূমি পেড়নেকর। এ ছাড়া ঈশান খত্তরের সঙ্গে অনন্যাকে খালিপিলি ছবিতেও দেখা যাবে।

তারা সুতারিয়া
করণ জোহরের ছবিতে অভিনয় করা যেকোনো অভিনেতার স্বপ্ন। তারা সুতারিয়ার সেই স্বপ্নপূরণ হয়ে গেছে অভিনয়জীবনের শুরুতেই। বলিউডে তাঁর অভিষেকই হয়েছে করণের স্টুডেন্ট অব দ্য ইয়ার টু ছবি দিয়ে। এই ছবির নায়িকার দৌড়ে অনেকেই শামিল ছিলেন। কিন্তু অডিশনে তারাই মন জয় করে নেন করণের। আর পর্দায় অভিনয় দিয়ে জয় করে নেন দর্শকের মন। তারার অভিনীত দ্বিতীয় ছবি মারজাওয়া। এর মধ্য দিয়ে আরেকটি স্বপ্ন পূরণ হতে যাচ্ছে এই নায়িকার। তা হলো সিদ্ধার্থ মালহোত্রার সঙ্গে অভিনয়ের। ধারণা করা হচ্ছে, সেই ছবি দিয়েও তারা আরও অনেকের মন জয় করে নেবেন। আগামী বছর মুক্তি পাবে তাঁর আরেক ছবি তড়প। অনেকের মতে, সারা, জাহ্নবী, অনন্যার পাশাপাশি তারাও শাসন করবেন একুশ শতকের বলিউডকে।

জাহ্নবী কাপুর, ঈশান খত্তর
জাহ্নবী কাপুর, ঈশান খত্তর

জাহ্নবী কাপুর
ছোট থেকেই মা শ্রীদেবীর হাত ধরে সিনেমার শুটিং সেটে যেতেন জাহ্নবী কাপুর। তাই তাঁর শৈশব–কৈশোরজুড়ে লাইট, ক্যামেরা, অ্যাকশন। পড়াশোনার প্রতি মোটেও আগ্রহ ছিল না। ইচ্ছা ছিল মায়ের মতো অভিনেত্রী হওয়ার। তবে শ্রীদেবী জানতেন এই গ্ল্যামার দুনিয়ার অন্ধকার দিক। তাই মায়ের মনে কোথাও মেয়ের এই জগতে আসা নিয়ে শঙ্কা ছিল। তিনি চাইতেন মেয়ে সবকিছু জেনেবুঝে এরপর নাম লেখাক বলিউডে, ধুমধাম করে হোক জাহ্নবীর অভিষেক। কিন্তু মেয়ের সেই অভিষেক দেখা হয়নি শ্রীদেবীর। জাহ্নবীর প্রথম ছবি ধড়াক মুক্তির আগে মারা যান তিনি। মেয়ের অভিনয় বড় পর্দায় দেখা হয়নি তাঁর। তবে মেয়ে জাহ্নবী ঠিকই মায়ের নাম রেখেছেন। প্রথম ছবিতেই জাহ্নবী বুঝিয়ে দিয়েছিলেন যে তিনি লম্বা রেসের ঘোড়া। এখন তাঁর হাতে গুঞ্জন সাক্সেনা: দ্য কারগিল গার্ল, রুহি আফজা, দোস্তানা টু, তখ্ত, বোম্বে গার্ল-এর মতো বড় বড় ছবি রয়েছে। কারগিল গার্ল হয়ে ওঠার জন্য বিমান চালানোর প্রশিক্ষণ নিচ্ছেন, শিখছেন মারপিটের কায়দা–কৌশল। অনেকে এই নবাগতার মধ্যে শ্রীদেবীর ছায়া খুঁজে পান। তাই বলিউড বিশ্লেষকদের মতে, নিজের অভিনয়শৈলী আর মা শ্রীদেবীর চোখের মায়া মিলিয়ে জাহ্নবীর ভেতর বলিউডের আকাশে নতুন ‘চাঁদনী’ হয়ে ওঠার সম্ভাবনা প্রবল।

ঈশান খত্তর
বিশ্বখ্যাত নির্মাতা মাজিদ মাজিদির বিয়ন্ড দ্য ক্লাউডস ছবি দিয়ে সবার নজর কাড়েন ঈশান খত্তর। অভিষেক ছবিতেই ঈশান বুঝিয়ে দেন বলিউডের আকাশে নতুন নক্ষত্রের জন্ম হয়ে গেছে। ঈশানকে এর আগে ওয়াহ! লাইফ হো তো অ্যায়সি ছবিতে শিশু চরিত্রে দেখা গিয়েছিল। পুরোদস্তুর নায়ক তিনি হয়ে উঠেছেন বিয়ন্ড দ্য ক্লাউডস ও ধড়াক ছবির মধ্য দিয়ে। এই নবাগত তারকার রক্তেও বইছে সিনেমা। ঈশানের বাবা অভিনেতা রাজেশ খত্তর, মা অভিনেত্রী নীলিমা আজিম। সৎভাই বলিউড তারকা শহীদ কাপুরও ঈশানের খুব কাছের। শহীদের ভক্ত ঈশান। অভিনয়ের ব্যাপারে তাবৎ পরামর্শ শহীদের কাছ থেকেই নেন। জাহ্নবীর সঙ্গে ধড়াক ছবিতে ঈশান বেশ প্রশংসিত হয়েছিলেন। কিন্তু এরপর থেকে আর পর্দায় নেই তিনি। কারণ, চিত্রনাট্য নির্বাচনের ব্যাপারে নাকি ঈশান বেশ খুঁতখুঁতে। ঈশান অভিনীত একটি ছবিই বর্তমানে আছে মুক্তির অপেক্ষায়, নাম খালিপিলি।