আবার টিভির পর্দায় আসছেন প্রসেনজিৎ

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবি: ফেসবুক পেজ থেকে নেওয়া
প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবি: ফেসবুক পেজ থেকে নেওয়া

বিক্রম আর তার বন্ধুদের সাহায্য করতে আবার টেলিভিশনের পর্দায় ফিরছেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। এবার তিনি ‘দিবাকর’। সিরিয়ালের নাম ‘অলৌকিক না লৌকিক’। এবারের গল্প ‘জ্যোতিষ’। স্টার জলসার প্রচারিত হবে আগামী ২ ও ৩ নভেম্বর, রাত ১০টায়। বিক্রম আর তার বন্ধুরা অন্ধবিশ্বাস ও কুসংস্কারের বিরুদ্ধে লড়াই করছে। ‘জ্যোতিষ’ গল্পে সেই লড়াইয়ে বিজ্ঞানমনস্ক এই তরুণ প্রজন্মকে সাহায্য করবে দিবাকর। তবে বিক্রম ও তার বন্ধুদের সঙ্গে কীভাবে দিবাকরের পরিচয় হবে, আর দিবাকর কীভাবে তাদের অভিযানে যুক্ত হবে, পুরো ব্যাপারটাই দর্শকদের জন্য চমক হিসেবে রেখেছে স্টার জলসা কর্তৃপক্ষ।

আজ বৃহস্পতিবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে স্টার জলসার পেজে ‘অলৌকিক না লৌকিক’ সিরিয়ালের প্রচারণা চিত্রে দেখা গেছে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়ের ‘দিবাকর’ হয়ে ওঠার প্রস্তুতি। ভারতের বাংলা চলচ্চিত্রের এই জনপ্রিয় নায়ক সেখানে বলেছেন, ‘২ ও ৩ নভেম্বর ঠিক রাত সাড়ে ৯টায় (ভারতের সময়) স্টার জলসাতে আপনারা দেখবেন। আমি উপস্থিত থাকব। দেখুন দিবাকরকে কেমন লাগে।’

প্রবীর ঘোষের ‘অলৌকিক না লৌকিক’ বই থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে এই সিরিয়াল। এখানে আছে ১৬টি গল্প। ‘অলৌকিক না লৌকিক’ সিরিয়াল নিয়ে স্টার জলসা কর্তৃপক্ষ জানিয়েছে, এই সিরিয়ালে প্রতি সপ্তাহে একটি নতুন গল্প উপস্থাপন করা হয়। শনিবার রহস্যের সূত্রপাত হয় আর রহস্য উদঘাটন হয় পরদিন রোববার। সিরিয়ালটির প্রযোজক প্রসেনজিৎ চট্টোপাধ্যায় আর প্রযোজনা করছে তাঁর প্রযোজনা প্রতিষ্ঠান নাইডাস ক্রিয়েশনস অ্যান্ড প্রোডাকশনস প্রাইভেট লিমিটেড।

‘অলৌকিক না লৌকিক’ সিরিয়ালের দুই শিল্পীর সঙ্গে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবি: ফেসবুক পেজ থেকে নেওয়া
‘অলৌকিক না লৌকিক’ সিরিয়ালের দুই শিল্পীর সঙ্গে প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবি: ফেসবুক পেজ থেকে নেওয়া

এনডিটিভি জানিয়েছে, ১৩ জুলাই থেকে সিরিয়ালটি প্রচারিত হচ্ছে। এর আগে সিরিয়ালটি নিয়ে কলকাতার একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে জানানো হয়, পাঁচ বন্ধুকে নিয়ে গল্প। এই দলের নেতা বিক্রম চ্যাটার্জি, বিজ্ঞানে স্নাতক। ভারতে এখনো কুসংস্কারাচ্ছন্ন হয়ে আছে সমাজ। তন্ত্রমন্ত্র, লোককথা, কুসংস্কারের খপ্পরে পড়ে মানুষ প্রতারিত হচ্ছে। জ্যোতিষের কাছে গিয়ে ধারণ করে রত্ন। কেউবা আবার বিশ্বাসের জোরে খরচ করে লাখ লাখ টাকা। এই প্রতারকদের হাত থেকে সমাজের সাধারণ মানুষকে কীভাবে রক্ষা করা যায়? কীভাবে এই মানুষদের মন থেকে দূর করা যাবে অন্ধবিশ্বাস? কীভাবে প্রতারকদের মুখোশ খুলে দেওয়া যাবে? এমনি সব প্রশ্নের জবাব দিচ্ছে বিক্রম আর তার বন্ধুরা, ‘অলৌকিক না লৌকিক’ সিরিয়ালে। এই সিরিয়ালের মূল ভাবনা ‘বিজ্ঞান বনাম কুসংস্কার’।

অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হন প্রসেনজিৎ। তিনি বলেন, ‘একদম অন্য ধরনের একটা সিরিয়াল। প্রতি সপ্তাহে থাকছে নতুন গল্প। তবে সিরিয়ালের মূল চরিত্রগুলো একই থাকবে। তাঁদের কেন্দ্র করে দেখানো হবে প্রতিটি গল্প। কিছু গল্প সত্য ঘটনা অবলম্বনে। সাধারণ মানুষের বিশ্বাসকে হাতিয়ার করে একদল মানুষ মুনাফা করছে। সেসব ঘটনা প্রকাশ্যে আনার জন্য এবং সমাজের মানুষজনকে সচেতন করবে এই সিরিয়াল।’

‘অলৌকিক না লৌকিক’ সিরিয়ালে বিক্রম চ্যাটার্জির ভূমিকায় অভিনয় করছেন ঋদ্ধিশ চৌধুরী। বিক্রমের বাকি বন্ধুরা হলেন সোহিনী ব্যানার্জি, সৌম্য রূপ সাহা, রাজর্ষি রায়, কার্তিক ত্রিপথী, দেবপ্রিয়া মুখার্জি।

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবি: ফেসবুক পেজ থেকে নেওয়া
প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবি: ফেসবুক পেজ থেকে নেওয়া

ভারতের বাংলা ছবির খুব জনপ্রিয় নায়ক প্রসেনজিৎ এর আগে ছোট পর্দায় কয়েকটি সিরিয়ালে অভিনয় করেছেন। তাঁর খুব আলোচিত সিরিয়াল ‘মহানায়ক’, প্রচারিত হয়েছিল স্টার জলসায়। সম্প্রতি তিনি সান বাংলার ‘কেশব’ সিরিয়ালে অতিথি চরিত্রে অভিনয় করেছেন।

এদিকে ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন থেকে জানা গেছে, সম্প্রতি ‘ভাইফোঁটা’ উপলক্ষে প্রসেনজিতের বাড়িতে আয়োজিত পারিবারিক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন সংবাদমাধ্যমের সাংবাদিক। সেখানে প্রসেনজিৎ জানান, ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়ার (ইফি) কর্তৃপক্ষ তাঁকে মাস্টারক্লাসের জন্য আমন্ত্রণ জানিয়েছে। প্রসেনজিৎ বললেন, ‘ইফির ৫০ বছর উপলক্ষে কর্তৃপক্ষ আমাকে এই উৎসবের উদ্বোধনে থাকার জন্য অনুরোধ করেছে। কিন্তু কিছু জরুরি কাজের জন্য সেই অনুষ্ঠানে থাকা হবে না। তবে ইফিতে মাস্টারক্লাস নিতে পারা আমার জন্য সত্যিই সম্মানের। সিনেমা ইন্ডাস্ট্রির অনেক গুণী মানুষের সঙ্গে নিজের অভিজ্ঞতা শেয়ার করতে পারব, এটা ভীষণ আনন্দের।’

প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবি: ফেসবুক পেজ থেকে নেওয়া
প্রসেনজিৎ চট্টোপাধ্যায়। ছবি: ফেসবুক পেজ থেকে নেওয়া

গোয়ায় আগামী ২০ নভেম্বর শুরু হবে ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া (ইফি)। উৎসব চলবে ২৮ নভেম্বর পর্যন্ত। উৎসবের ইন্ডিয়ান প্যানোরমা বিভাগে দেখানো হবে প্রসেনজিতের ছবি ‘জ্যেষ্ঠ পুত্র’। ছবির পরিচালক কৌশিক গঙ্গোপাধ্যায়।