'জলবায়ুযোদ্ধা' ভূমি

ভূমি পেডনেকার ছবি: ইনস্টাগ্রাম
ভূমি পেডনেকার ছবি: ইনস্টাগ্রাম

বদলে যাচ্ছে বিশ্ব। হ্যাঁ, সে তো কবেই কিশোর কুমার গেয়ে গেছেন, ‘পৃথিবী বদলে গেছে, যা দেখি নতুন লাগে। তুমি আমি একই আছি, দুজনে যা ছিলাম আগে।’ কিন্তু এ বদলে যাওয়া সে বদলে যাওয়া নয়। ক্রমাগত উষ্ণতর হচ্ছে পৃথিবী, কমছে সবুজ, কমছে জীববৈচিত্র্য, কমছে অক্সিজেন। ক্রমাগত বসবাসের যোগ্যতা হারাচ্ছে পৃথিবী। তাই এবার সরব হয়েছেন বলিউড তারকা ভূমি পেডনেকার।

ইনস্টাগ্রামে একটা ভিডিও পোস্ট দিয়েছেন। সেখানে তিনটি প্ল্যাকার্ড হাতে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে তাঁকে। একটিতে লেখা, ‘তাপমাত্রা বৃদ্ধি বিশ্বের জন্য হুমকি’। দ্বিতীয়টিতে লেখা, ‘জলবায়ুর জন্য ন্যায়বিচার চাই’। তৃতীয়টিতে লেখা, ‘সমাধান চাই, দূষণ নয়’। আর ভিডিওটির ক্যাপশনে লেখা, ‘জলবায়ুযোদ্ধা’।

গ্রেটা থুনবার্গের ‘ফ্রাইডে ফর ফিউচার’ ওয়েলিংটন, সিডনি, টোকিও, হংকং, বেঙ্গালুরু, কিয়েভ, এথেন্স, মাদ্রিদ, রোম, বার্লিন, প্যারিস, লন্ডন হয়ে আটলান্টিকের অপর পাশে যুক্তরাষ্ট্রের অনেক শহরে তা ছড়িয়ে পড়েছে। এসে পৌঁছেছে ভারতের মুম্বাইয়েও। যেদিন স্কুল–কলেজের ছেলেমেয়েরা পরিবেশের জন্য প্ল্যাকার্ড হাতে রাস্তায়, সংসদ ভবনের সামনে দাঁড়ায়। পরিবেশ বাঁচাতে লড়াই করে।

ভূমি পেডনেকার ছবি: ইনস্টাগ্রাম
ভূমি পেডনেকার ছবি: ইনস্টাগ্রাম

ভূমি পেডনেকার এর আগেই ‘ফ্রাইডে ফর ফিউচার’ কে সমর্থন করে ইনস্টাগ্রামে লিখেছেন, ‘আমাদের বিশ্বকে আমাদেরই বাঁচাতে হবে। আমি “ফ্রাইডে ফর ফিউচার”কে টুপি খোলা অভিবাদন জানাই। তারা দুর্দান্ত এগিয়েছে। আমিও সম্প্রতি তাদের সঙ্গে রাস্তায় দাঁড়িয়েছি। এই সচেতন তরুণেরাই আমাদের ভবিষ্যৎ।’

পেডনেকার আরও লিখেছেন, ‘আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য কম একটা বাসযোগ্য পৃথিবীর বিনির্মাণ আমাদেরই করতে হবে।’ ভূমি আরও বলেন, ‘ইতিমধ্যে অনেক দেরি হয়ে গেছে। আমাদের এখনই, এই মুহূর্ত থেকে পরিবেশ রক্ষায় নিয়োজিত হতে হবে।’

ভূমি পেডনেকার ছবি: ইনস্টাগ্রাম
ভূমি পেডনেকার ছবি: ইনস্টাগ্রাম

গত মাসে ভারতের মুম্বাইয়ের মেট্রোরেলের কারশেড নির্মাণের জন্য ২ হাজার ৬৪৬টি গাছ কাটার সিদ্ধান্ত নেয় পৌরসভা। ক্ষোভে ফেটে পড়ে জনতা। প্রতিবাদ জানান হাজার হাজার পরিবেশ আর সমাজকর্মী। অক্টোবরে গাছ কাটার প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ করার সময় বেশ কয়েকজনকে গ্রেপ্তার করে পুলিশ। অগ্নিগর্ভ হয়ে ওঠে মুম্বাইয়ের আরে কলোনি। জারি হয় ১৪৪ ধারা। সাধারণ মানুষের প্রতিবাদের মুখে গাছ কাটার ওপর স্থগিতাদেশ জারি করেন ভারতের সুপ্রিম কোর্ট।