গালি, 'হ্যাশট্যাগ স্বরা আন্টি' আর মামলা

স্বরা ভাস্বর। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
স্বরা ভাস্বর। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

বলিউড তারকা স্বরা ভাস্বরের এক মিনিটের একটা ভিডিও ভাইরাল হয়ে ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। বিশেষ করে টুইটারে। ভিডিওটি কমেডিয়ান আবিশ ম্যাথিউজের উপস্থাপনায় ‘সান অব আবিশ’ নামের চ্যাট শোর। এখানে স্বরা ভাস্বর চার বছরের একটি শিশুকে গালি দিয়েছেন। স্বরার দাবি, তিনি কেবল মজা করার জন্য বলেছেন। কিন্তু তাঁর এই কথা কেউ কানে তুলছেন না। সবাই দারুণ খেপেছেন। এমনকি একটা এনজিও শিশু অধিকার ভঙ্গের অভিযোগে তাঁর বিরুদ্ধে মামলাও ঠুকেছে।

ইতিমধ্যে স্বরা ভাস্বরের নামে মামলা ঠুকেছে এনসিপিআর। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
ইতিমধ্যে স্বরা ভাস্বরের নামে মামলা ঠুকেছে এনসিপিআর। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

‘তনু ওয়েডস মনু’, ‘রানঝানা’, ‘প্রেম রতন ধন পায়ো’, ‘ভিরে ডি ওয়েডিং’ বড় পর্দায় স্বরা ভাস্বরের আলোচিত ছবি। গুণী এই অভিনয়শিল্পীর বয়স ৩১। এই বয়সে তিনি চার বছরের একটি বাচ্চার মুখ থেকে হয়তো ‘আন্টি’ ডাক শুনতে প্রস্তুত নন। সম্প্রতি দক্ষিণ ভারতের একটি সাবানের বিজ্ঞাপনের শুটিং করেছেন স্বরা ভাস্বর। সেই অভিজ্ঞতার কথা বলতে গিয়ে এই চ্যাট শোতে স্বরা ভাস্বর বলেছেন, ‘আমি ভাবলাম, সাবানের বিজ্ঞাপন, লাক্সের মতো কিছু একটা হবে। গিয়ে দেখি চার বছরের একটা বাচ্চা। আমাকে ক্রমাগত ডাকছে, “আন্টি, আন্টি।” আরে, আমার ক্যারিয়ার শুরু হতে পারল না, আমাকে ডাকে আন্টি।’

এরপর হাসতে হাসতে ওই বাচ্চাকে ‘চুতিয়া’ আর ‘কামিনে’ বলে গালি দেন। এই ভিডিও অন্তর্জালের দুনিয়ায় রাগ আর ক্ষোভের জন্ম দিয়েছে। জন্ম দিয়েছে ‘হ্যাশট্যাগ স্বরা আন্টি’ ট্রেন্ডের। বয়ে যাচ্ছে ট্রলের বন্যা। টুইটারে ‘হ্যাশট্যাগ স্বরা আন্টি’ লিখলে দেখা যাবে সেখানে হাজার হাজার পোস্ট। সবাই লিখেছেন, ‘একটা বাচ্চা আপনাকে আন্টি ডাকছে, আর আপনি তাঁকে এই সব গালি দিয়ে ডাকছেন!’, ‘আপনাকে কী বলে ডাকবে ৪ বছরের বাচ্চা? নাম ধরে ডাকবে? কীভাবে আশা করেন?’, ‘কাণ্ডজ্ঞানহীন মানুষ’ ইত্যাদি।

স্বরা ভাস্বর। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া
স্বরা ভাস্বর। ছবি: ইনস্টাগ্রাম থেকে নেওয়া

ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অব চাইল্ড রাইটস (এনসিপিআর) ইতিমধ্যে স্বরা ভাস্বরের নামে মামলা ঠুকেছে। এই মামলার সঠিক বিচারের জন্য চাপও আসছে সামাজিক যোগাযোগমাধ্যম থেকে।

স্বরা এখনো সরাসরি এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। তবে স্বরার একজন মুখপাত্র বলেছেন, ‘আমার মনে হয় এই শোটা কেবল মজা করার জন্য। যদিও মজাটা ভালো হয়নি। তবুও আমি বলব, দিন শেষে এটা শুধু একটা মজা।’