'অনেকে কেঁদেছেন, এটাই প্রাপ্তি'

জয়া আহসান ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়। ছবি: প্রথম আলো
জয়া আহসান ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়। ছবি: প্রথম আলো
>

ভারতে মুক্তির পাঁচ মাস পর সাফটা চুক্তির আওতায় গতকাল শুক্রবার বাংলাদেশের ২২টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে কণ্ঠ ছবিটি। বৃহস্পতিবার স্টার সিনেপ্লেক্সে নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায় পরিচালিত ছবিটির বিশেষ প্রদর্শনীও হয়ে গেল। মুক্তির প্রথম দিন ছবিটিসহ অন্যান্য প্রসঙ্গে কথা বললেন ছবির অভিনয়শিল্পী জয়া আহসান ও পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়।

জয়া আহসান , ভারতের পর এবার বাংলাদেশে মুক্তি পেয়েছে ‘কণ্ঠ’। কেমন সাড়া পাচ্ছেন?
শুক্রবার আমরা ঢাকায় কয়েকটি প্রেক্ষাগৃহে গিয়েছি। প্রচুর সাড়া পাচ্ছি। হাউসফুল হচ্ছে। ছবি মুক্তির পর প্রেক্ষাগৃহে গেলে দর্শকের সত্যিকারের আবেগ দেখা যায়—তাই ছুটে যাচ্ছি। পরিবার নিয়ে চিকিৎসক এবং রেডিওতে কাজ করা অনেকেই এসেছেন—ছবিটি দেখে আবেগপ্রবণ হওয়ার গল্প শুনিয়েছেন। আমরা একজন লারেনজাইটিস রোগীও পেয়েছি।

দর্শকেরা কীভাবে নিচ্ছে ছবিটি?
আমার অভিনীত ও প্রযোজিত দেবী মুক্তির সময়ও হইচই পড়ে গিয়েছিল। যাঁরা দেখবে না ভেবেছিলাম, তাঁরাও দেখেছেন। সিনেমার দর্শকদের আন্ডারএস্টিমেট করা উচিত নয়। দর্শকদের সুন্দর ছবি উপহার দিতে হয়।

ছবিটির বিশেষ প্রদর্শনীতে দেখলাম অনেকে কেঁদে প্রেক্ষাগৃহ ছাড়ছেন।
ছবিটি দেখে কলকাতার দর্শকেরও এমনটা হয়েছিল। বাংলাদেশেও ঘটবে। এটি লড়াই করে বেঁচে যাওয়ার গল্প। হতাশায় ভোগা, জীবনের সবকিছু শেষ মনে করা এবং বেঁচে থেকে কিছু করতে পারছেন না কিংবা পৃথিবীকে দেওয়ার মতো কিছুই নেই, দেয়ালে পিঠ ঠেকে গেছে যাঁদের—তাঁদের অনুপ্রেরণা দেওয়ার গল্প। ছবিটি দেখে অনেকে কেঁদেছেন, এটাই প্রাপ্তি।

আবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেলেন। কেমন লাগছে?
ভালো লাগছে। সবচেয়ে বেশি ভালো লেগেছে নিজের প্রযোজিত ও অভিনীত দেবী সিনেমার জন্য পুরস্কার পাওয়ায়। দর্শকের কাছে কৃতজ্ঞতা।

শিবপ্রসাদ মুখোপাধ্যায়, জয়া আহসান সম্পর্কে আপনার মূল্যায়ন জানতে চাই।
জয়া হচ্ছে এমন একজন শিল্পী, যে ভীষণ প্রতিভাময়ী, সিরিয়াস, অভিনয়কে ভালোবাসা, শিল্পকে ভালোবাসা একজন—যা এখনকার সময়ে কম শিল্পীর মধ্যে দেখা যায়। ওকে দেখলে মনে হয়, ওর জীবনে আর কিছুই নেই অভিনয় ছাড়া, শিল্পকে ভালোবাসা ছাড়া।

‘কণ্ঠ’ ছবিতে জয়ার অভিনয় কেমন লেগেছে?
আমার চোখে কণ্ঠ ছবিতে জয়ার অভিনয় অসামান্য। ভারতবর্ষের সবাই তো বলেছে দারুণ, এবার বাংলাদেশের দর্শকেরাও বলবে।

বাংলাদেশের গল্প নিয়ে কাজ করার ইচ্ছা আছে?
অনেক বেশি ইচ্ছা আছে। বাংলাদেশে প্রচুর ভালো শিল্পী আছেন। জয়া আহসান তো থাকবে। সত্যি কথা বলতে আমার শাকিব খানের সঙ্গে কাজ করার খুবই ইচ্ছা।