'চুম্বন দৃশ্য নিয়ে আমার কোনো আক্ষেপ নেই'

তাঁর ছেলে আয়ান হাশমি মাত্র ৩ বছর বয়সে বিরল ধরনের কিডনির ক্যানসারে আক্রান্ত হয়। ছবি: ইনস্টাগ্রাম
তাঁর ছেলে আয়ান হাশমি মাত্র ৩ বছর বয়সে বিরল ধরনের কিডনির ক্যানসারে আক্রান্ত হয়। ছবি: ইনস্টাগ্রাম

ইমরান হাশমি। ২০০২ সালে ভৌতিক ধারার চলচ্চিত্র ‘রাজ’ এর সহকারী পরিচালনা দিয়ে বলিউডের ইন্ডাস্ট্রিতে পা রেখেছিলেন তিনি। আর ২০০৫ সালের ভেতর বলিউডে নিজেকে পরিচিত করে ফেলেন। এর ভেতর ‘মার্ডার’ ও ‘জেহের’ সিনেমা দুটি তাঁকে রাতারাতি তারকা বানিয়ে দেয়। এরপর ‘গ্যাংস্টার’, ‘ওয়ান্স আপন আ টাইম ইন মুম্বাই’, ‘মার্ডার টু’, ‘ডার্টি পিকচার’, ‘সাংহাই’- প্রভৃতি চলচ্চিত্রের মাধ্যমকে তিনি অভিনয়শিল্পী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন।

সম্প্রতি পা রেখেছেন অনলাইন স্ট্রিমিং প্লাটফর্মেও। তাঁর অভিনীত, রিভু দাশগুপ্তের পরিচালিত ও শাহরুখ খানের রেড চিলিস এন্টারটেইনমেন্ট প্রযোজিত ওয়েব সিরিজটির নাম ‘বার্ড অব ব্লাড’। এখানে তাঁর চরিত্র একজন বহিষ্কৃত গুপ্তচরের। নেটফ্লিক্সের এই ওয়েব সিরিজটি ইতিবাচক, নেতিবাচক সমালোচনা মিলিয়ে বেশ সাড়া ফেলেছে। এর মধ্যে তাঁর ছেলে আয়ান হাশমি মাত্র ৩ বছর বয়সে বিরল ধরনের কিডনির ক্যানসারে আক্রান্ত হয়। ক্যানসারমুক্ত হওয়ার পর ইমরান হাশমি বিলাল সিদ্দিকীর সঙ্গে মিলে ‘কিস অব লাইফ’ নামে নিজের আত্মজীবনী লেখেন। সেখানে তাঁর বদলে যাওয়া জীবনদর্শন নিয়ে লিখেছেন। এসব কিছু নিয়ে ফিল্মফেয়রকে দেওয়া এক সাক্ষাৎকারে কথা বলেছেন ইমরান হাশমি।

ইমরান হাশমি। ছবি: ইনস্টাগ্রাম
ইমরান হাশমি। ছবি: ইনস্টাগ্রাম

সিনেমা আর ওয়েব সিরিজের শুটিংয়ের পার্থক্য কোথায়?

নিয়ম একই। ওয়েব সিরিজের শুটিংয়ের সময় অনেক বেশি লাগে। কাজের চাপও বেশি। দীর্ঘদিন ধরে ওই চরিত্র ধারণ করতে হয় বলে সেখানে চরিত্রের গভীরে প্রবেশ করা সহজ হয়।

গুপ্তচরের চরিত্রে চ্যালেঞ্জ কোথায়?

একজন গুপ্তচরকে অপরাধীর মনোজগৎ নিয়ে অনেক ভালো ধারণা থাকতে হয়। একজন গুপ্তচর কিসে ভয় পায়, সেটা জানা জরুরি। কোন মুহূর্তে সে কেমন মানসিক অবস্থায় থাকে, সেটাও বুঝতে হবে। মোটকথা তাঁর মাথার ভেতর ঢুকে পড়তে হবে। কারণ, স্ক্রিপ্টে তো আর সব লেখা থাকবে না। আমাকে তো ওই চরিত্রটা হয়ে উঠতে হবে। আর শারীরিক ফিটনেস তো আছেই। আন্তর্জাতিক দর্শকের কাছে পৌঁছানো বলে কথা। শুটিং হয়েছিল লাদাখে, সমতল থেকে ১৩ হাজার ফুট উঁচুতে।

‘বার্ড অব ব্লাড’ সিরিজের পোস্টার।
‘বার্ড অব ব্লাড’ সিরিজের পোস্টার।

আপনি যে ধরনের রোমান্টিক চরিত্র করেছেন, সেখান থেকে এ রকম একটি সিরিয়াস চরিত্র কীভাবে ধারণ করলেন?

প্রতিটি চরিত্রের মাধ্যমেই একজন অভিনেতার অভিনয়সত্তা গড়ে ওঠে। আমি আগে যে ধরনের চরিত্র করেছি, চুম্বন দৃশ্য করেছি, তা নিয়ে আমার কোনো আক্ষেপ নেই। কারণ, সেগুলোই আমাকে আজ এই চরিত্র এনে দিয়েছে। আমি আজ যা, তা আমার চরিত্রগুলোর কল্যাণে।

বলিউডে তো অনেক প্রতিযোগী। ক্যারিয়ার নিয়ে নিরাপত্তাহীনতায় ভোগেন?

এই ইন্ডাস্ট্রি অনেক বড়। কাজ জানলে এখানে সবাই কাজ করে খেতে পারবে। নতুন নতুন ট্যালেন্ট এলে ইন্ডাস্ট্রি আরও বড় হবে। এখানে নিরাপত্তাহীনতার কোনো জায়গা নেই। আমরাও তরুণদের কাছ থেকে শিখি।

ভালো স্ক্রিপ্টের জন্য অপেক্ষা করা কি হতাশাজনক?

আমি কখনো হতাশ হয়ে ঘরে বসে থাকিনি। ফিল্ম না চললেও না। আমি প্রতিনিয়ত সবকিছু থেকে শেখার চেষ্টা করেছি। ‘ইমরান হাশমি ফিল্মস’ নামে নিজের প্রযোজনা প্রতিষ্ঠানও খুলেছি।

ছেলে আয়ানও বাবার মতো অভিনয়শিল্পী হতে চায়। ছবি: ইনস্টাগ্রাম
ছেলে আয়ানও বাবার মতো অভিনয়শিল্পী হতে চায়। ছবি: ইনস্টাগ্রাম

আপনার জীবন বদলে দেওয়া ঘটনা কী?

আমার ছেলে যেদিন জন্ম নিল, জীবন বদলে গেল। যেদিন চিকিৎসক বলল, ও ক্যানসারমুক্ত, আমার নতুন জন্ম হলো।

আয়ানের ক্যানসার আপনাকে কীভাবে বদলে দিল?

আগে আমি ভবিষ্যৎ নিয়ে অনেক ভাবতাম। অনেক কিছু চাইতাম। এখন আমি আমার যা আছে, তাই নিয়ে সুখে থাকি। প্রতিটা মুহূর্ত বেঁচে থাকার চেষ্টা করি। কারণ, আমি এখন বেঁচে থাকার মানে জানি। পিতৃত্ব আমাকে দায়িত্বশীল বানিয়েছে। এখন ওর বয়স ৯। এখনো ও আমার কোনো ছবি দেখেনি। ওর যখন ১৩ হবে, আমি ওকে ‘ব্লাড অব বার্ড’ দেখাব। ওর বয়স যখন ১৮-২০ হবে, ও আমার সব সিনেমা বুঝবে। আর ও কিন্তু এখন থেকেই অভিনেতা হতে চায়। জানি না, বড় হলে কী হবে।