'দেবের বিয়ে কবে, দেবই জানে না'

দেব। ছবি: প্রথম আলো
দেব। ছবি: প্রথম আলো
>

‘পাসওয়ার্ড’ ছবির মুক্তি ও প্রচারের জন্য আজ দুপুরে ঢাকায় আসছেন দেব। আসার আগে গতকাল সোমবার সকালে কলকাতায় সাউথ সিটি কমপ্লেক্সের বাড়িতে বসে প্রথম আলোর সঙ্গে মুঠোফোনে কথা বললেন দেব। জানালেন বাংলাদেশে আসার কারণ ও বাংলা ছবি নিয়ে পরিকল্পনার কথা

ছবি মুক্তি ও প্রচারে এই প্রথমবার বাংলাদেশে আসছেন।
প্রথমবার বাংলাদেশে গিয়েছিলাম বুনোহাঁস ছবির শুটিংয়ে। শেষবার ছিল ইন্টারপার্লামেন্টারি ইউনিয়নের ১৩৬তম সম্মেলনে সাংসদ হিসেবে। দুই বাংলা কিন্তু সব সময় চায় আমাদের ছবি বাংলাদেশের দর্শক দেখুক, বাংলাদেশের ছবি আমাদের দেশের দর্শক দেখুক। এ চেষ্টা সব সময় থাকে। প্রথমবার ছবির প্রচারণার কাজটা করতে যাচ্ছি। এটা অনেক বেশি আনন্দের।

বাংলাদেশে আপনার ভক্তদের কী সারপ্রাইজ থাকছে?
যেহেতু যাচ্ছি, সারপ্রাইজ তো থাকবে। নতুন ছবির ঘোষণাও দিতে পারি।

দুই দেশে সাফটা চুক্তির আওতায় ছবি বিনিময় হচ্ছে...
এই বিনিময় আরও মসৃণ হওয়া উচিত। বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে আমাদের প্রধানমন্ত্রীর, বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীরও ভালো সম্পর্ক। সিনেমার মধ্যে কোথায় যেন আইনকানুনের কী একটা হয়ে আছে। এটা যদি মসৃণ হয়, দুই বাংলার জন্য নতুন কিছু হবে হয়তো।

অনেকেই বলে থাকেন, ভারতীয়রা যতটা সহজে বাংলাদেশে কাজ করতে পারেন, বাংলাদেশের সবাই সেভাবে পারেন না।
আমি উল্টোটা বলি। বাংলাদেশের শিল্পীরা অনেক বেশি আমাদের বাংলায় কাজ করছেন। শাকিব খান, জয়া আহসান, আরিফিন শুভরা তো করছেনই। এটা যেন আরও নিয়মিতভাবে হয়, সেটা সবাইকে ভাবতে হবে।

বিশ্বের অন্যান্য দেশের ছবির সঙ্গে পাল্লায় বাংলার অবস্থায় কোথায় মনে করছেন?
বাংলার যা সাহিত্য প্রতিভা ও বুদ্ধি আছে, তা অন্য দেশে বিরল। আমরা দুই দেশ যদি যৌথভাবে কাজ করতে পারি, তাহলে বিশ্বের কাছে সে কাজ স্থান পাবে। অন্যান্য ভাষার ছবিগুলো আমাদের থেকে এত বেশি এগিয়ে গেছে, যা আমরা ভাবতেও পারি না। আমরা অনেকটাই পিছিয়ে আছি।

যৌথ প্রযোজনার ছবি নির্মাণ কমেছে। চাঙা করতে হলে কী ব্যবস্থা নিতে হবে?
যৌথ কাজ হওয়া উচিত। ডিজিটাল যুগে আগের মতো ছবি বানালে চলবে না। দর্শকের বুড়ো আঙুলের নিচে শত শত চ্যানেল আছে, তাদের আটকে রাখা যাবে না। দর্শকেরা নিজের মতো করে যেকোনো দেশের ছবি খুঁজে নেবে। সবাইকে ভালো গল্প নিয়ে ভাবতে হবে। কপিপেস্টে এখন দর্শকের মন ভরবে না। এখনকার গল্প এবং তরুণদের কথা বলতে হবে। আমার পাসওয়ার্ডও এই সময়ের গল্প। ছবিতে সাইবার ক্রাইমের বিষয়টাই তুলে ধরেছি।

শুনেছি, শাকিব খানের সঙ্গে আপনার বন্ধুত্ব ভালো। দুজনেই নায়কের পাশাপাশি প্রযোজকও। একসঙ্গে দুজন ছবি বানাবেন কি?
দুই বন্ধু মিলে ছবি প্রযোজনা করতে পারি। কিন্তু যৌথ প্রযোজনার এত নিয়মকানুন, ভাবতেই আবার পিছিয়ে যাই। শাকিবের প্লাস পয়েন্ট আছে, আমারও কিছু আছে—দুটি প্লাস পয়েন্ট মিলে ভালো কিছু হতেই পারে।

সহশিল্পী রুক্মিণীর সঙ্গে প্রেম করছেন নাকি। বিয়ে কবে?
আমিও শুনেছি। দেবের বিয়ে কবে, দেবই জানে না।