বুদ্ধদেব বসু স্মরণে দুই নাটক

বুদ্ধদেব বসুকে স্মরণ করে দুটি নাটক মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে নতুন সংগঠিত দুটি দল। ছবি: ফেসবুক থেকে নেওয়া।
বুদ্ধদেব বসুকে স্মরণ করে দুটি নাটক মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে নতুন সংগঠিত দুটি দল। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

খ্যাতনামা বাঙালি সাহিত্যিক বুদ্ধদেব বসুর ১১১তম জন্মবার্ষিকী আগামী ৩০ নভেম্বর। এই দিনকে স্মরণ করে দুটি নাটক মঞ্চায়নের উদ্যোগ নিয়েছে নতুন সংগঠিত দুটি দল। আজ বুধবার রাজধানীর বেইলি রোডের বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হয় ‘অনুদ্ধারণীয়’। কাল বৃহস্পতিবার একই মঞ্চে সন্ধ্যা সাতটায় রয়েছে ‘রাত ভরে বৃষ্টি’।

আজ সন্ধ্যায় ‘অনুদ্ধারণীয়’ নাটকটি মঞ্চস্থ করে নাট্যদল অনুস্বর। চলতি বছরের জুলাই মাসে নাট্যাঙ্গনে পথচলা শুরু করে নতুন নাট্যদল অনুস্বর। তাদের প্রথম প্রযোজনা ‘অনুদ্ধারণীয়’, যার প্রথম মঞ্চায়ন হয়েছিল গত ২০ সেপ্টেম্বর, মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে। বুদ্ধদেব বসুর ছোটগল্প অবলম্বনে নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী।

‘অনুদ্ধারণীয়’ মূলত প্রতিষ্ঠানবিরোধী তারুণ্যের রোমান্টিসিজমের গল্প। দুটি প্রধান চরিত্র কবি ও কবিভক্ত অমিতের চূড়ান্ত দ্বন্দ্বের মধ্য দিয়ে এগিয়ে যায় নাটকের কাহিনি। বাস্তবতার দৃষ্টিকোণ থেকে অন্তঃসারহীন ভাববাদিতার অভিযোগে কবি অভিযুক্ত হন, এমনকি খ্যাতির চূড়ায় প্রতিষ্ঠিত কবির বন্ধ্যা সৃজনশীলতার অভিযোগও কবিভক্ত অমিতের। স্খলিত কবির প্রকৃত সৃজনকে ভাবীকালে উত্তীর্ণ করার দায় নিয়ে অমিত কবিকে ধরে নিয়ে যায় তার ডেরায়। মুখোমুখি হয় দুজন। যেখানে স্পষ্ট হয় তারুণ্যের সঙ্গে প্রৌঢ়ত্বের দ্বন্দ্ব।

‘অনুদ্ধারণীয়’ নাটকে অভিনয় করছেন মোহাম্মদ বারী, মাজিদুল মিঠু, মাহফুজ সুমন, সরকার জামান, এস আর সম্পদ, মোহাম্মদ রাকিব, আকিব বাবু, রুবেল অরভিল, ফরিদা লিমা, শাহনাজ জাহান প্রমুখ।

বুধবার সন্ধ্যায় ‘অনুদ্ধারণীয়’ নাটকটি মঞ্চস্থ করে নাট্যদল অনুস্বর। ছবি: ফেসবুক থেকে নেওয়া।
বুধবার সন্ধ্যায় ‘অনুদ্ধারণীয়’ নাটকটি মঞ্চস্থ করে নাট্যদল অনুস্বর। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

অন্যদিকে, বুদ্ধদেব বসুর ‘রাত ভরে বৃষ্টি’ উপন্যাস অবলম্বনে নাটকটি লিখেছেন ও নির্দেশনা দিয়েছেন সাইফ সুমন। ‘রাত ভরে বৃষ্টি’ বিয়ে ও সংসার নামের যৌথ প্রতিষ্ঠানের জটিল পাকচক্রে আবদ্ধ তিন নর-নারীর মনোদৈহিক টানাপোড়েনের গল্প। মধ্যবিত্ত সমাজজীবনে স্বামী-স্ত্রী বা বিবাহিত নারী-পুরুষের দাম্পত্য সম্পর্কের নানা জটিলতা আর রয়েছে বিশ্বাস-অবিশ্বাসের সংশয়।

কাল একই মঞ্চে সন্ধ্যা সাতটায় রয়েছে ‘রাত ভরে বৃষ্টি’। ছবি: ফেসবুক থেকে নেওয়া।
কাল একই মঞ্চে সন্ধ্যা সাতটায় রয়েছে ‘রাত ভরে বৃষ্টি’। ছবি: ফেসবুক থেকে নেওয়া।

একাধারে কবি, ঔপন্যাসিক, গল্পকার, নাট্যকার, শিশুসাহিত্যিক, প্রাবন্ধিক ও সমালোচক ছিলেন বুদ্ধদেব বসু। তিনি ১৯০৮ কুমিল্লায় জন্মগ্রহণ করেন। ১৯২১ সালে ১৩ বছর বয়সে তিনি ঢাকায় আসেন। বুদ্ধদেব বসু ১৯২৩ সালে ঢাকা কলেজিয়েট স্কুলে নবম শ্রেণিতে ভর্তি হন। ১৯২৫ সালে ওই স্কুল থেকে ম্যাট্রিক পরীক্ষায় অংশগ্রহণ করে প্রথম বিভাগে পঞ্চম স্থান অধিকার করেন। ১৯২৭ সালে ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ (বর্তমানে ঢাকা কলেজ) থেকে প্রথম বিভাগে দ্বিতীয় স্থান অধিকার করে আইএ পাস করেন।

বুদ্ধদেবের শৈশব, কৈশোর ও যৌবনের প্রথম ভাগ কেটেছে কুমিল্লা, নোয়াখালী আর ঢাকায়। অল্প বয়স থেকেই কবিতা রচনা করেছেন, ছেলে জুটিয়ে নাটকের দল তৈরি করেছেন। ইংরেজি ভাষায় কবিতা, গল্প, প্রবন্ধাদি রচনা করে তিনি ইংল্যান্ড ও আমেরিকায়ও প্রশংসা অর্জন করেছিলেন। তিনি ১৯৭৪ সালের ১৮ মার্চ কলকাতায় মৃত্যুবরণ করেন।