মাহফুজুর রহমান খানের অবস্থার অবনতি

মাহফুজুর রহমান খান। ছবি: ফেসবুক থেকে নেওয়া
মাহফুজুর রহমান খান। ছবি: ফেসবুক থেকে নেওয়া

নয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া বরেণ্য চিত্রগ্রাহক মাহফুজুর রহমান খানের শারীরিক অবস্থার আরও অবনতি হয়েছে। রাজধানীর গ্রিন লাইফ হাসপাতালের চিকিৎসকদের মতে, তিনি এখন জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। আজ বৃহস্পতিবার সকালে হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক চিকিৎসক মইনুল আহসান প্রথম আলোকে বলেছেন, ‘দেশের প্রবীণ এই চিত্রগ্রাহকের অবস্থা এখন সংকটাপন্ন। আমাদের সর্বোচ্চ চিকিৎসাসেবা দেওয়ার চেষ্টা করছি। তাঁর ফুসফুস ও পাকস্থলীতে থেমে থেমে রক্তক্ষরণ হচ্ছে। তা বের করে আনা হচ্ছে। চিকিৎসায় মোটেও সাড়া দিচ্ছেন না। বিভিন্ন অঙ্গ অকার্যকর হয়ে পড়ছে। ওষুধের মাধ্যমে তা কার্যকর রাখার চেষ্টা করা হচ্ছে। সব মিলিয়ে পরিস্থিতি আরও জটিল হয়েছে।’

গত সোমবার রাতে বাসায় অসুস্থ হয়ে পড়েন মাহফুজুর রহমান খান। মুহূর্তেই জ্ঞান হারান। স্বজনেরা তাঁকে দ্রুত রাজধানীর গ্রিন লাইফ হাসপাতালে নিয়ে আসেন। তখন চিকিৎসকেরা তাঁকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) ভর্তি করে লাইফ সাপোর্ট দেন।

মাহফুজুর রহমান খানের ভাই শফিকুর রহমান খান আজ বলেছেন, ‘ভাইয়ের অবস্থা ভালো না। মনে হচ্ছে একেবারেই শেষ অবস্থা। চিকিৎসকেরাও আমাদের যেকোনো পরিস্থিতির জন্য মানসিকভাবে প্রস্তুত থাকতে বলেছেন। যে অবস্থা, তাতে ভাইকে দেশের বাইরেও নিয়ে যাওয়া যাবে না। সবাইকে বলেন, আমার ভাইয়ের জন্য দোয়া করতে।’

মাহফুজুর রহমান খানের স্ত্রী ড. নিরাফাত আলম শিপ্রা ক্যানসারে আক্রান্ত হয়ে ২০০১ সালের ২৭ আগস্ট মারা যান। দাম্পত্য জীবনে তাঁরা নিঃসন্তান ছিলেন। তাঁর বাসা চকবাজারের হাকিম হাবিবুর রহমান খান সড়কে। ছয় ভাই ও তিন বোনের মধ্যে মাহফুজুর রহমান খান সবার বড়। তাঁর বয়স ৭০ বছর।

মাহফুজুর রহমান খান নয়বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, আটবার বাচসাস (বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি) পুরস্কার এবং একবার বিশেষ বিভাগে মেরিল-প্রথম আলো সমালোচক পুরস্কার পেয়েছেন।